রবিবার, ২৬শে জুন, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:৩২
Home / আন্তর্জাতিক / বিবিসি নিষিদ্ধ হলো ভারতে!

বিবিসি নিষিদ্ধ হলো ভারতে!

অনলাইন ডেস্ক : ভারতের জাতীয় বাঘ সংরক্ষণ কমিটি পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে বিবিসি ও তার সাংবাদিক জাস্টিন রাওলাটকে। উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যে তথ্যচিত্র তৈরির অভিযোগে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ওই তথ্যচিত্রে দেখানো হয়েছিল, ভারতের জাতীয় উদ্যান কাজিরাঙায় দেখামাত্র গুলি করার নির্দেশ দেওয়া হয়েছে বনরক্ষীদের। যার ফলে শিশুরাও গুলিবিদ্ধ হয়েছে। নিরীহদের প্রাণ যাচ্ছে। গন্ডারের চেয়ে বেশি মরছে মানুষ।

কাজিরাঙার কর্মকর্তা সত্যেন্দ্রনারায়ণ সিংহ ও বনমন্ত্রী প্রমীলারানি ব্রহ্ম জানান, বিশেষ উদ্দেশে বাইরের কোনও সংগঠনের প্ররোচনায় কাজিরাঙাকে খাটো করতেই তৈরি হয়েছে ওই তথ্যচিত্র।

এ তথ্যচিত্রের জের ধরে, ভারত সরকার ও এনটিসিএ ওই চ্যানেলকে নিষিদ্ধ করে।

অন্যদিকে কাজিরাঙা বর্জনের ডাক দিল আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন।

আর সাংবাদিক সম্মেলন করে কাজিরাঙায় বনরক্ষীদের যথেচ্ছাচার চালানোর অভিযোগ তুলে সরব হলেন জঙ্গল লাগোয়া গ্রামের বাসিন্দারা।

আন্তর্জাতিক সংগঠন ‘সারভাইভাল ইন্টারন্যাশনাল’ বিশ্বের পর্যটকদের কাছে কাজিরাঙা বর্জনের জন্য আহবান জানিয়েছে। তাদের বক্তব্য, গন্ডার বাঁচানোর নামে মানুষ খুন মানা যায় না।

ইতিমধ্যে অস্কারজয়ী অভিনেতা মার্ক বিলেন্স, অভিনেত্রী গিলিয়ান অ্যান্ডারসন, চিত্রশিল্পী সার কুয়েন্টিন, সঙ্গীতজ্ঞ-ফটোগ্রাফার জুলিয়ান লেনন, অভিনেতা ডমিনিক ওয়েস্টরা কাজিরাঙার বিরোধিতায় সরব হয়েছেন।

বিশ্বের দশটি দেশের ১৩১টি পর্যটন সংস্থাকে কাজিরাঙা বয়কটের আর্জি জানিয়ে চিঠি পাঠানো হয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

ইদলিবের মাধ্যমেই সিরিয়ার বিজয় সুচিত হবে ইনশাআল্লাহ!

ইদলিবে শিয়া মুনাফেক রুশ কাফেরদের এক কথায় তুলাধুনা চলবে……. প্রস্তুত তুরস্কের নৌবাহিনী সেনাবাহিনী বিমানবাহিনী। ইতিমধ্যেই ...