শনিবার, ২৯শে জানুয়ারি, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৫:১৬
Home / আমল / পাপের কারণে স্মৃতিশক্তি লোপ পায়

পাপের কারণে স্মৃতিশক্তি লোপ পায়

papইমাম শাফেয়ী [রহমাতুল্লাহি আলায়হি] নিজের শিক্ষক ইমাম ওয়াকী’ [রহমাতুল্লাহি আলায়হি] এর কাছে অভিযোগ করেছিলেন— আমি ভুলে যাই। ওয়াকী [রহমাতুল্লাহি আলায়হি] বললেন— পাপ ছেড়ে দাও। হজরত শাফেয়ীর স্বভাবে একটু কবিত্বও ছিলো। তিনি এটাকে কবিতায় বলেন—

আমি ইমাম ওয়াকী’ [রহমাতুল্লাহি আলায়হি] এর কাছে আমার স্মৃতিশক্তির দুর্বলতার অভিযোগ করলাম, তিনি উপদেশ দিলেন তুমি পাপ করা করো না। কারণ ইলম আল্লাহর নুর। এবং আল্লাহর এই নুর পাপীদের অন্তরে দেয়া হয় না।

আলো ও অন্ধকার তো এক জায়গায় থাকে না। ইলম হলো নুর আর পাপ অন্ধকার। এর পরিণতি কী হবে? যখন ভদ্রলোক আর দুষ্টলোক এক জায়গায় একত্রিত হয়ে যায়, ভদ্রলোকই জায়গা ছেড়ে চলে যায়। এরকমই অন্তরে পাপের অন্ধকার থাকলে ইলম জায়গা ছেড়ে দেবে।

ইমাম মালেক [রহমাতুল্লাহি আলায়হি] একবার ইমাম শাফেয়ী [রহমাতুল্লাহি আলায়হি]-কে উপদেশ দেন—

আমি দেখছি আল্লাহ তায়ালা তোমার অন্তরে নুর দিয়েছেন, তুমি পাপের অন্ধকার দিয়ে তাকে ঢেকে দিয়ো না।

ইলমের অবস্থা যদি চেরাগের মত হয়, পাপের অবস্থা হলো বাতাসের ঝাপটার মত। যদি বাতাসের ঝাপটা লাগতেই থাকে, চেরাগ আর কতক্ষণ জ¦লে থাকবে! শেষ পর্যন্ত নিভেই যাবে। তাই পাপ করলে উপকারী ইলম থেকে মানুষ বঞ্চিত হয়ে যায়। এজন্যই আজকাল ছাত্ররা অভিযোগ করে, হজরত! মুখস্থ হয় না। কেউ বলে মুখস্থ হয় কিন্তু খুব তাড়াতাড়ি ভুলে যাই। মনে রাখা দরকার যেখানে পাপ থাকবে সেখানে ভুলে যাওয়ার ব্যারাম থাকবেই। কেন এখন হাফেজুল হাদিস তৈরি হয় না? একটা সময় ছিলো যখন লক্ষ লক্ষ হাদিস একজনের মুখস্থ  হয়ে যেত। এখন হাজার হাজার তো দূরের কথা, শত শতও মুখস্থ থাকে না। স্মৃতিশক্তি একসময় এমন ছিলো যে ছাত্ররা শুনে যেত আর তাদের মুখস্থ হয়ে যেতে থাকতো। এখন পাপের অন্ধকারের কারণে মুখস্থ করেও ভুলে যায়। শিক্ষকের ক্লাসে বসে প্রত্যেকটা অক্ষরের সাথে, শব্দের সাথে শুধু পরিচয় করে যায়। শব্দের সাথে পরিচিত হয়েই ইলম অর্জন শেষ হয়ে যায়।

সূত্র : আমল সে জিন্দেগি বনতি হ্যায়, পৃষ্ঠা ১০০

লেখক : জুলফিকার আহমাদ নকশবন্দি

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

তারাবীহ’র নামায ২০ রাকাত (১ম পর্ব)

মুফতী মাসুম বিন্নুরী:: (প্রথম পর্ব) ‘তারাবীহ’ শব্দটি আরবী শব্দ। এটা تَرْوِيْحَةٌ (তারবীহাতুন) এর বহুবচন। এর ...