শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৪:৫০
Home / সাহাবা / মেহমানের কদর

মেহমানের কদর

সাহাবা রা.দের জীবনী :

হারুনুর রশিদ

হযরত আবুবকর রা. এর দরবারে এক সাহাবী রা. এর বেটি আসলেন। তিনি তাঁকে অত্যন্ত সমাদর করে নিজের চাদর বিছিয়ে বসতে দিলেন। ইত্যবসরে হযরত ওমর রা. আসলেন এবং এত কদর করার হেতু জিজ্ঞাসা করলেন। হযরত আবুবকর রা. বললেন, ইনি শহীদের মেয়ে, ইনার পিতা হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জামানায় শহীদ হয়েছেন এবং জান্নাতে নিজের জায়গা করে নিয়েছেন আর আমরা এখনও তা করতে পারিনি।

হযরত ইবনে ওমর রা. বলেন, একদিন আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস ওয়াসাল্লাম এর মেহমান হলাম। তিনি আমাকে তাঁহার বসার গদী (বালিশবিশেষ) আমার দিকে এগিয়ে দিয়ে বসার ইংগিত করলেন। আমি তাঁহার সম্মানার্থে ওটাতে বসলাম না ফলে উহা আমাদের দুজনের মাঝে রয়ে গেল।

একদিন হযরত সালমান ফারসী রা. হযরত ওমর রা. এর বাড়ীতে গেলেন। হযরত. ওমর রা. বসার জন্য বালিশ এগিয়ে দিলেন। হযরত সালমান ফারসী রা. বললেন, একদিন আমি হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বাড়িতে গেলাম। তিনি আমাকে বসার জন্য বালিশ এগিয়ে দিয়ে বললেন, ” যে এভাবে মেহমানকে বসার জন্য বালিশ দেবে আল্লাহ তায়ালা তার পিছনের জিন্দেগীর সমস্ত গুনাহ মাফ করে দিবেন। ”
এরপরে হযরত ওমর রা.ও একদিন হযরত সালমান ফারসী রা. এর বাড়িতে গেলেন। হযরত সালমান ফারসী রা. তাঁহার জন্য বালিশ এগিয়ে দিলেন।(হেকায়েতে সাহাবা রা.)

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

সকল স্থাপনা থেকে স্বাধীনতাবিরোধীদের নাম মুছে ফেলার নির্দেশ

কমাশিসা : শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশের সকল স্থাপনা থেকে স্বাধীনতাবিরোধীদের নাম মুছে ফেলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ...