মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১২:৫১
Home / আন্তর্জাতিক / ব্রিটেনে বুরকিনি পরতে বাধা নেই

ব্রিটেনে বুরকিনি পরতে বাধা নেই

অনলাইন ডেস্ক : ব্রিটেনের মুসলিম নারী সাঁতারুরা ‘‌বিকিনি’‌ নয় ‘‌বুরকিনি’‌ পরে এখন থেকে সাঁতারে নামতে পারবেন। সেদেশের মুসলিম নারী ক্রীড়া ফেডারেশনের অনুরোধে বিশেষ এই অনুমতি দিয়েছে দেশটির অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশন।

‘‌বুরকিনি’ আসলে ‘‌বিকিনি’‌ আর ‘‌বোরকা’‌র সহাবস্থানে তৈরি একটি পোশাক। মাথা থেকে পা পর্যন্ত ঢাকা। শুধু মুখ আর হাতের চেটো আর পায়ের পাতা বেরিয়ে থাকবে।  এতোদিন গা ঢাকা সুইম সুট পরেও সাঁতার প্রতিযোগিতায় অংশ নিতে পারতেন না মুসলিম নারীরা। কারণ হিসেবে বলা হয়েছিল গা ঢাকা থাকলেও এটি সঠিক নয়।

অবশেষে অনেক অনুরোধের পর ‘‌বুরকিনি’‌তে সাঁতার প্রতিযোগহিতার ছাড়পত্র পেয়েছেন ব্রিটেনের মুসলিম নারী সাঁতারুরা। মূলত ঢিলে ঢালা পোশাক এই ‘‌বুরকিনি’‌। একমাত্র ইংল্যান্ডেই এই পোশাক গ্রহণযোগ্য।

অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ছবি দিয়ে বুঝিয়ে দেওয়া হয়েছে ‘‌বুরকিনি’‌ কী ধরনের পোশাক।  তবে প্রতিযোগিতার আগে ইভেন্ট রেফারি প্রতিযোগীদের পোশাক পরীক্ষা করে নেবেন। তিনি যদি মনে করেন প্রতিযোগী নিয়ম মেনে পোশাক পরেছে, তাহলে কোনও বাধা থাকবে না।

এদিকে ‘‌বুরকিনি’‌–এর অনুমোদন মেলায় অনেক মুসলিম নারী সাঁতারু প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বলে মনে করছেন অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশন। সংস্থার চেয়ারম্যান ক্রিস বোস্টকের মতে এটি খুবই সদর্থক পদক্ষেপ।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

ইরাকের অভ্যন্তরে হস্তক্ষেপ বন্ধ করুন: আমেরিকাকে মুকতাদার হুঁশিয়ারি

কমাশিসা: ইরাকের প্রভাবশালী শিয়া ধর্মীয় নেতা মুকতাদা আল-সাদ্‌র তার দেশের অভ্যন্তরীণ ব্যাপারে আমেরিকার হস্তক্ষেপের তীব্র ...