সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:০৪
Home / রাজনীতি / হেফাজতের কথা শুনলে দেশটাকে ইসলামি প্রজাতন্ত্র মনে হয়: আসাদুজ্জামান নূর

হেফাজতের কথা শুনলে দেশটাকে ইসলামি প্রজাতন্ত্র মনে হয়: আসাদুজ্জামান নূর

কমাশিসা : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ‘গ্রিক দেবীর মূর্তি’ অপসারণের দাবির সমালোচনা করেছে সরকারের সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি বলেন, ‘হেফাজত আজকে যেভাবে বলছে, তাতে মনে হচ্ছে এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ নয়, মনে হচ্ছে এটি ইসলামী প্রজাতন্ত্র।’

হেফাজতে ইসলামের এ তৎপরতার বিরুদ্ধে শক্তিশালী প্রতিবাদ না দেখে হতাশাও প্রকাশ করেছেন আশি ও নব্বইয়ের দশকের জনপ্রিয় নাট‌্যাভিনেতা নূর।

শুক্রবার রাতে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটে তীর্যক নাট্য দলের আয়োজনে একুশ স্মরণে ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক নাট্য আয়োজনে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন সংস্কৃতি মন্ত্রী।

পাঠ্যপুস্তকে সাম্প্রতিক রদবদলে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির যে অভিযোগ উঠেছে, সে প্রসঙ্গ টেনে তিনি বলেন, “একজন সরকারি কর্মকর্তা আমাকে বললেন, যে পরিবর্তনগুলো নিয়ে সমালোচনা হচ্ছে, আমি বিশদ পড়েছি কি না। আমি বলেছি, আমার তো পড়ার দরকার নেই। যে পরিবর্তনকে হেফাজত বিবৃতি দিয়ে স্বাগত জানায়, সেটি আমার না পড়লেও চলে।”

গত বছরের ডিসেম্বরে সুপ্রিম কোর্টের মূল ভবনের সামনে রোমান যুগের ন‌্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’ এর আদলে একটি ভাস্কর্য স্থাপনের পর তা অপসারণের দাবিতে কর্মসূচি দেয় হেফাজতে ইসলাম।

আসাদুজ্জামান নূর বলেন, ‘আমাদের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট ভবনের সামনে যে ভাস্কর্য স্থাপন করা হয়েছে, যে ভাস্কর্যটি আন্তর্জাতিকভাবে ন্যায়বিচারের প্রতীক এবং পৃথিবীর বহু দেশে এ ভাস্কর্য আছে, সেটি নিষিদ্ধ করার জন্য তারা (হেফাজত) উঠে পড়ে লেগেছে।’

পাঁচ দিনের এ নাট্য আয়োজনের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির সভাপতি মনোজ মিত্র। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশিদ ও তীর্যক দল প্রধান আহমেদ ইকবাল হায়দার বক্তব‌্য দেন।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

ডাক্তার যখন ডাকাত! (১ম – ৪র্থ পর্ব)

ইমদাদুল হক নোমানী:: ডাক্তার যখন ডাকাত!  (১ম পর্ব) মানুষ মাত্রই কম বেশী অসুস্থ হয়। একজন ...