শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৩:৩৮
Home / বিশ্বকোষ / ইরানি হাজীদের উল্টো পথে হাঁটার কারণেই মীনা দুর্ঘটনা

ইরানি হাজীদের উল্টো পথে হাঁটার কারণেই মীনা দুর্ঘটনা

প্রায় ৩০০ ইরানি হাজিদের একটি দল নিয়ম লঙ্ঘন করে উল্টো পথে হাঁটা শুরু করায় মিনায় পদদলনের ঘটনা ঘটেছে বলে ইরানি এক কর্মকর্তার বরাতে জানিয়েছে সৌদি আরবের একটি পত্রিকা। আরবনিউজের অঙ্গ প্রতিষ্ঠান আশার্ক আল- আওসাত পত্রিকা জানায়, নাম প্রকাশে অনিচ্ছুক ইরানি হজ সংস্থার এক কর্মকর্তা বলেন, ‘৩০০ ইরানির একটি দল নিয়ম লঙ্ঘন…

User Rating: Be the first one !

kkkপ্রায় ৩০০ ইরানি হাজিদের একটি দল নিয়ম লঙ্ঘন করে উল্টো পথে হাঁটা শুরু করায় মিনায় পদদলনের ঘটনা ঘটেছে বলে ইরানি এক কর্মকর্তার বরাতে জানিয়েছে সৌদি আরবের একটি পত্রিকা।

আরবনিউজের অঙ্গ প্রতিষ্ঠান আশার্ক আল-
আওসাত পত্রিকা জানায়, নাম প্রকাশে অনিচ্ছুক ইরানি হজ সংস্থার এক কর্মকর্তা বলেন, ‘৩০০ ইরানির একটি দল নিয়ম লঙ্ঘন করে মুজদালিফা থেকে জামারাতের দিকে হাঁটা শুরু করলে দুর্ঘটনার সূত্রপাত হয়। তারা নিয়মানুযায়ী নিজেদের ক্যাম্পে ফিরে যাওয়ার পরিবর্তে ২০৩ নং স্ট্রিটে উল্টো দিকে হাঁটতে থাকে।’

হজের আনুষ্ঠানিকতা চলাকালে মিনায় অন্তত ৭৬৯ জনের মৃত্যুর ঘটনার তদন্ত চলার মধ্যেই সৌদি পত্রিকা এ খবর দিল।

ইরানি সূত্রের বরাতে সাবাক ডট ওআরজি জানিয়েছে, ইরানি হাজিদের ওই দলটি জামারাত আল-আকবায় শয়তানকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারার জন্য নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা করেনি। এর আগেই তারা উল্টো পথে ফিরে আসতে শুরু করে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ওই ইরানি হাজিরা কিছুক্ষণ অপেক্ষা করে এবং উল্টো পথ ছেড়ে ফিরে আসেনি। এর ফলে হাজিদের পথ আটকে যায় এবং ভীড় বাড়তে থাকে। এ কারণে ওই মর্মান্তিক পদদলনের ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, সিসি ক্যামেরা রেকর্ডেও ইরানিদের নিয়ম লঙ্ঘনের বিষয়টি ধরা পড়েছে। মূলত ওই সময়ে তুর্কি হাজিদের বেরিয়ে আসার কথা ছিল।

সূত্র: সৌদি গেজেট

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

পৃথিবীর সবচেয়ে পুরনো তিন মসজিদ

মসজিদ মুসলমানদের বিভিন্ন ধর্মীয় কার্যাবলীর প্রাণকেন্দ্র। এখানে প্রার্থণা করা ছাড়াও শিক্ষা প্রদান, তথ্য বিতর়ণ এবং ...