সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ ভোর ৫:১১
Home / আন্তর্জাতিক / গরিব দেশ আমেরিকা

গরিব দেশ আমেরিকা

amerika..বিশ্বের গরিব দেশগুলোর একটি আমেরিকা। এমনটাই মনে করেন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়ন পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার মতে অনেক এগিয়ে গিয়েছে দুবাই, চিন। আমেরিকা পিছোতে পিছোতে এখন তৃতীয় বিশ্ব। সম্প্রতি উটাহের সল্ট লেক সিটিতে ভোট প্রচারে গিয়ে এমন কথাই বললেন ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে দিলেন প্রতিশ্রুতি, তিনি ভোটে জিতলে ভোল পাল্টে দেবেন আমেরিকার।

সল্ট লেক সিটির বক্তৃতায় তিনি বলেন, ‘‘দুবাই যান। চিনে যান। তাদের রাস্তা দেখুন। রেলপথ দেখুন। তাদের শহরে এমন বুলেট ট্রেন চলে যেগুলো ঘণ্টায় শ’খানেক মাইল যেতে পারে। নিউ ইয়র্কে গিয়ে দেখুন, ট্রেনগুলো দেখে মনে হবে একশো বছরের পুরনো।’’ এখানেই অবশ্য থেমে থাকেননি ট্রাম্প। বলেছেন, ‘‘ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আমাদের এ বার থেকে ‘স্মার্ট’ হতে হবে। কারণ আমাদের দেশ ভীষণ গরিব।’’ তিনি আশ্বাস দিয়েছেন, প্রেসিডেন্ট হলে এমন সব বাণিজ্য-চুক্তি করবেন যাতে দেশের হাল ফেরে। শুনে হাততালি আর চিৎকারে ফেটে পড়েন দর্শকেরা। জাতীয়তাবাদী অাবেগ সৃষ্টি করা এখন তার নির্বাচনী প্রচারনার প্রধান কৌশল।

ট্রাম্প আরও বলেন, ‘‘আমাদের সম্পদ ফেরাতে হবে, কারণ আমেরিকা খুব গরিব দেশ। দেশ যে কত ঘাটতিতে চলছে সে কথা আপনারা ভাবতে পারবেন না। আমরা বুদবুদের উপরে বসে রয়েছি। একটা মোটাসোটা বিশ্রি বুদবুদ। এখনও সময় রয়েছে। দ্রুত এবং বিচক্ষণ ভাবে আমাদের পদক্ষেপ করতে হবে, না হলে এই বুদবুদটা ফেটে যাবে। ঠিক পদক্ষেপ করার জন্য ঠিক লোক দরকার। এখন যারা রয়েছে তারা মোটেও ঠিক লোক নয়।’’

গত বুধবারই একটি বক্তৃতায় ট্রাম্প বলেছিলেন, রিপাবলিকান দলের তরফে প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন তাঁকে দেওয়া না হলে দাঙ্গা হবে আমেরিকায়। সেই মন্তব্যের তীব্র নিন্দা করে হোয়াইট হাউসের তরফে বলা হয়, এই ধরনের কোনও হিংসার রাজনৈতিক যৌক্তিকতা নেই। হোয়াইট হাউসের প্রেস সচিব জোস আর্নেস্ট সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘আমরা দেশবাসীকে বলতে চাই, হিংসা থেকে দূরে থাকুন। রাজনৈতিক মতবিরোধের জন্য হিংসা ছড়ানোর কোনও যুক্তি থাকতে পারে না।’’ ট্রাম্প খুব জনপ্রিয় মনোনয়ন প্রার্থী বলেও মনে করেন না আর্নেস্ট। তিনি বলেন ‘‘রিপাবলিকানদের অনেকেইট্রাম্পকে ভোট দেবেন না। ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিন্টন কয়েক লক্ষ বেশি ভোট পেয়েছেন ট্রাম্পের চেয়ে।’’ কিন্তু আগামি দিনে আরো উস্কানিমুলক প্রচারনা চালাবেন এমন আভাষ পাওয়া যাচ্ছে।

 সৌজন্যে : অন্যদিগন্ত

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

সীমান্তে অভিবাসী শিশুদের তাড়াতেও কাঁদানে গ্যাস!

কমাশিসা: কাঁদানে গ্যাসের ধোঁয়ায় ঢেকে গিয়েছে চারদিক। আতঙ্কে ছুটোছুটি করছে অনেকগুলি পরিবার। শিশুদের জাপটে ধরেছেন ...