শনিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৬:৪৭
Home / সমকালীন / ইফতারে যেসব খাবার একসঙ্গে খেতে নেই

ইফতারে যেসব খাবার একসঙ্গে খেতে নেই

ifter-রোজার দিনগুলোতে গতানুগতিক ইফতার ও রাতের খাবার একটু ভারী ও ফ্যাটি হয়। সারাদিন রোজা রাখার পর মাংসের রিচ ডিশ, বিরিয়ানি ও লোভনীয় ডেজার্ট খাওয়া হলে তা পাচনতন্ত্রের ক্রিয়ায় বিঘ্ন ঘটায়। হতে পারে স্টোমাক ব্লোটিং (পেট পরিপূর্ণ মনে হওয়া)। ইফতারে কোন কোন খাবার একসঙ্গে খেতে নেই বা কোন খাবার আগে খাবেন তা নিয়ে থাকছে কিছু টিপস-

খাওয়ার মাঝখানে ফল খাবেন না
ফল দিয়ে ইফতার শুরু করুন, অথবা ইফতারের পর ফল খান। অন্য খাবার খাওয়ার মাঝখানে ফল খাবেন না। কারণ খনিজ, ফ্যাট ও প্রোটিনজাতীয় খাবারের সঙ্গে ফল খাওয়া হলে হজমে গণ্ডগোল দেখা দেয়।

পনিরের সঙ্গে বাদাম নয় এবং সি-ফুডের সঙ্গে মাংস নয়
আমাদের শরীর এক সময়ে এক ধরনের প্রোটিন হজম করতে পারে। একের বেশি প্রোটিনের উৎস থেকে খাবার হজম করার সময় পাচনতন্ত্রে জটিলতা দেখা দিতে পারে।

সাইট্রাস খাবারের সঙ্গে দুধজাতীয় খাবার নয়
এসিডিক এসিড দুধ জমিয়ে দেয়। ফলে পেটে সমস্যা দেখা দিতে পারে। আবার প্রোটিন ও শ্বেতস্বার জাতীয় খাবারও একসঙ্গে খাওয়া ঠিক নয়। যদি আপনি মাংসের কোনো আইটেম রাখেন, তবে তা ব্যালেন্স করতে সাইড ডিশে অবশ্যই রাখুন ফ্রেশ ভেজিটেবল।

টেক ইট ইজি
খাবার খেতে তাড়াহুড়া করবেন না। কারণ সারাদিন খালিপেটে থাকার পর শরীর যদি একবারে বেশি খাবার গ্রহণ করে ফেলে তাহলে বদহজম ও গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি হতে পারে। ইফতারের শুরুতে ফল, টকদই, প্রচুর লিকুইড খাবার যেমন- স্মুদি, জুস ও শরবত খান। এগুলো খাওয়ার কিছু সময় বাদে মূল খাবার শুরু করুন। এ বিরতিটুকু খাদ্য পরিপাক প্রক্রিয়া কার্যকর ও সহজ করবে।

সৌজন্যে : বাংলানিউজ২৪.কম

 

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

প্যান্ডেলের বাইরে সাউন্ড ব্যবহার করা নাজায়েয!

মুহিউদ্দীন কাসেমী: কিছুদিন আগে কী এক কাজে যেন ঢাকায় গেলাম। এশার সময় ট্রেনে ফিরলাম। স্টেশনে ...