শনিবার, ১৮ই মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১১:২৫
Home / বেফাকের নতুন কমিটি, নতুন সাজ নব উদ্দীপনা, বিশ্বব্যাপী পড়েছে সাড়া, দেখিয়েছে বিরাট চমক !

বেফাকের নতুন কমিটি, নতুন সাজ নব উদ্দীপনা, বিশ্বব্যাপী পড়েছে সাড়া, দেখিয়েছে বিরাট চমক !

ইউসুফ বিন তাশফিন::

ধারাবাহিক – স্বপ্নবিলাস ২০১৭ (১ম পর্ব)

বেফাক কমাশিসাকমাশিসার অনবরত চাপ আর প্রচারনায় শেষপর্যন্ত বেফাকের টনক নড়ে। নতুন নির্বাচন নতুন কমিটিতে আসে বিরাট চমক। প্রবীন এবং তরুণ প্রজন্মের সম্বয়ে গঠিত কমিটিতে চলছে কাজের প্রতিযোগিতা। আসছে প্লান চলছে প্লানের বাস্তবায়নের পথ ও পন্থা নিয়ে আলোচনা গবেষণা।

আল্লামা আব্দুল জব্বার দামাত বারাকাতুহুমের দীর্ঘ প্রচেষ্টা আর খেদমতের বিনীময়ে তাকে সম্মানজনক ভাতা প্রদানের সিদ্ধান্ত হয়। শুধু তিনি নয় এখন থেকে সকল আসাতেজা কর্মকর্তাগণের অবসরকালীন ভাতা বা পেনশন স্কীম চুড়ান্ত। ঈদ-বোনাস দুর্যোগকালীন সহযোগিতা সবই আছে। বেফাক একটি অরাজনৈতিক সংগঠন।সংগঠনটিকে তিনটি ধারায় ভাগ করা হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রণ ও সিলেবাস প্রণয়ন। কওমি ইসলামী ব্যাংক, ব্যবসা-বাণীজ্য এবং ওয়েলফেয়ার বা সমাজ সেবা। আগে শুধু পরীক্ষা নিয়ন্ত্রণ ও সিলেবাস নিয়ে কাজ হতো এখন আরো দুটি বিভাগ গঠনকরে শুরু হয়েছে নতুন উদ্যোমে পথচলা।

আল্লামা আহমদ শফী দামাত বারাকাতুহুম বেফাকের সম্মানজনক পদ সভাপতির পদে সমাসীন ছিলেন। এই বুজুর্গের শারিরিক দিক বিবেচনায় এনে, দীর্ঘদিন দায়িত্ব পালনের পুরস্কার স্বরূপ তাঁকে ১০লক্ষটাকার এককালীন সম্মানী হাদিয়া প্রদান করা হয়। কর্তৃপক্ষ ত্যাগের দিক বিবেচনায় এনে নতুন সভাপতি হিসাবে আল্লামা আব্দুল জব্বার সাহেবকে মনোনীত করেন।

বেফাকের শিক্ষা বিভাগের দায়িত্ব পান আল্লামা উবায়দুর রাহমান খান নদভী। তিনি এখন শিক্ষা বিভাগের মহাব্যবস্থাপক। ঘোষণা দিলেন- কওমির ছাত্ররা হবে দেশের সেরা। মেধা যোগ্যতায় পারংগমতায় দেশ-জাতি ও উম্মাহর প্রয়োজনে যা দরকার সবকিছুকে সামনে রেখে কওমি সিলেবাসকে ঢেলে সাজানো হবে।

সদ্য গ্রাজুয়েশন সমাপ্তকারী তরুণ আলেমে দ্বীন উদীয়মান অর্থনীতিবিদ শাইখুল হাদীস তনয় আল্লামা মামুনুল হক্ব আসলেন কওমি ইসলামি ব্যাংকের মহাব্যবস্থাপক হয়ে।ঘোষণা দিলেন-আজ থেকে প্রতিটি কওমির আলেম উলামাগণ কওমি ইসলামি ব্যাংকে একাউন্ট খোলে টাকা জমা রাখবেন।সকল কওমি কর্তৃপক্ষ দাওরায়ে হাদিসের ছাত্র ও সকল শিক্ষকগণকে দেয়া হলো কওমি ইসলামি ব্যাংকের ভিসা কার্ড। মাস শেষে আর মুহতামিমের পিছনে পিছনে ঘুরতে হয়না।কার্ড দিয়ে টাকা তুলে আনেন প্রয়োজন মতো নিজের একাউন্ট থেকে। এখন কাউকে আর দোয়ারে দোয়ারে কালেকশনের জন্য যেতে হয়না। কওমি ইসলামি ব্যাংকের হয়ে সবই কাজ করেন।গ্রামীণ ব্যাংকের বিকল্প ব্যাংক হিসাবে সারা বাংলার ঘরে ঘরে এখন কওমি ইসলামি ব্যাংক। প্রতিটি মাদরাসাকে কেন্দ্রকরে গড়ে উঠেছে ব্যাংকের শাখা সমুহ।দিল্লি শিংগাপুর কুয়ালামপুর রিয়াদ ইসলামাবাদ নিউইয়র্ক লন্ডন বেজিং মস্কো ইত্যাদি শহরের বড় বড় অর্থনৈতিক কন্ফারেন্সে মামুনুল হক সাহেবের ডাক পড়েছে লেকচার দেয়ার জন্য।বিশ্বব্যাংক এখন মামুনুল হকের পরামর্শ খুব যত্ব সহকারে গ্রহন করে।

10541814_681852185232306_5211630192161997822_nআর্তমানবতার সেবার জন্য বেফাকের এই শাখার নাম করণ হয়েছে ‘খেদমতে খলক্ব’। খেদমতে খলক্বের দায়িত্ব পেলেন আল্লামা গাজী সানাউল্লাহ।গাজী সানাউল্লাহ এখন খেদমতে খলক্বের মহাব্যবস্থাপক। জাতিসংঘের ত্রাণতহবিল বিতরণের জন্য এখন তিনির ডাক আসে। বাদশাহ সালমান সৌদীআরবের যাকাতের একটা অংশ বাংলাদেশে গাজি সানাউল্লাহকে দায়িত্ব দিলেন তা সুষ্টুভাবে বন্টনের জন্য।

উপদেষ্টামন্ডলীতেও এসেছে বিরাট পরিবর্তন। আল্লামা সুলতানজউক দামাত বারাকাতুহুম পেলেন আরবি সাহিত্য বিভাগের পরামর্শকের দায়িত্ব। আল্লামা নুরহোসেইন কাসেমি পেলেন আধ্যাত্মিক ও দারসে হাদীস বিষয়ের দিকনির্দেশনার দায়িত্ব। আল্লামা প্রিন্সিপাল হাবীবুর রাহমান পেলেন খেলাফতে রাশেদার আদলে কওমি অংগনের মনন গঠনের দায়িত্ব। এভাবে বিভিন্ন বিষয়ে পারদর্শি বুজুর্গদের কাছে ভিড়ানো হলো। তবে বেফাকের নিয়মতান্ত্রিক কোন পদে চলমান রাজনীতিতে স্বক্রীয় এমন কেউ থাকতে পারবেন না বলে চুড়ান্ত সিদ্ধান করা আছে।

শিক্ষাবিভাগের সহকারি মহাসচিব হিসাবে দলে যোগদান করলেন আল্লামা শাইখ লাবিব আব্দুল্লাহ, কাজি হানীফ সহ আরো একঝাক তারুণ্য।এভাবে চলছে প্রবীন ও তারুণ্যের সমন্বয়ে বেফাকের বিপ্লবী কাফেলার নব জাগরণের শুভযাত্রা।

তিন মহাব্যবস্থাপকের এই মহাবিপ্লবময় কাজ দেখে শেখ হাসিনার টনক নড়ে। মন্ত্রীসভার জরুরী বৈঠক ডাকেন। বৈঠকে সকলের চেহারা বিষণ্ন! কি হয়েছে? কারো মুখে আওয়াজ নেই, টু-শব্দ নেই।নীরবতা ভেংগে শেখ হাসিনাই শুরু করলেন।শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহীদ থেকে।তিনি আমতা আমতা করে বললেন-সরী মেডাম।শিক্ষনীতিটা যে মাপে তৈরী হয়েছিলো তা ভেস্তে গেছে। বেফাকের কাছে আমাদের হার মানা ছাড়া উপায় নাই। আজকাল মানুষ আর সরকারী স্কুলে শিশুদের দিতে অনীহা প্রকাশ করছে। বেফাক এমন এক সিলেবাস প্রণয়ন করেছে এমন এক প্রজন্ম তারা তৈরী করছে যাতে তারা বিশ্বকে তাক লাগিয়ে দিছে।ইবনে সীনা আল-বেরুনী আল-জাবির ইবনে হাইয়ান ইবনে রুশদ আবু আব্দুল্লাহ আল-বাত্তানী ইবনে আল-হাইসাম সহ দুনিয়ার সেরা মনীষী এখন তাদের নখদর্পনে।

শেখ হাসিনা ধমকের সুরে তাকে বললেন তাহলে এতোদিন ঘুড়ার ঘাস কেটেছেন? যান বেফাকের সাথে বৈঠক করে পুরো দেশব্যাপী একমুখী উন্নতর দেশও জীবন ও ধর্মমুখী শিক্ষা প্রণনয়ন করুন।sultan zowk

আবুল মালের দিকে ইংগিত করতেই তিনি চশমার ফাঁক দিয়ে রাবিশ খবিছ বলে কিছু বলার আগেই তাকে থামিয়ে দেয়া হলো।ঘুষকে বৈধকরার ফর্মুলা দিয়ে আবুল মাল সাহেবের উপর পুরা কেবিনেট ক্ষুব্ধ। কিন্তু সরকারি কুষাগার চুরি ব্যাংকলুট ইত্যাদি কর্মকান্ডে যেহেতু সরকারি কর্মকর্তাবৃন্দ জড়িত তাই তারা মালকে নাড়াতে চায়না। কারণ বৃদ্ধলোকটাকে দিয়ে কিছু না হলেও চুরি ছামারি ভাল করা যায়।শেখ হাসিনা তাদের কথায় বিরক্তবোধ করলেন। ভাবলেন। পাপের বোঝাতো অনেক ভারী হলো। এবার কবরে কিছু নেবার চাই। তিনি বললনে আমরা সারা দেশের মালিক হয়েও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ভাল কিছু করতে পারিনাই। অথচ দেখা যায় বেফাক একটি বেরকারি প্রতিষ্ঠান হয়ে সকল শিক্ষকের সর্বনিম্ন বেতন পাচহাজার টাকা নির্ধারণ করে দিয়েছে। প্রিন্সিপ্যাল ও শিক্ষাসচিব ও শাইখুল হাদীসদের জন্য তারা বরাদ্ধ করেছে একেকটি ফ্রী গাড়ি। ফ্রী শিক্ষা ফ্রী চিকিৎসা এবং সমাজ সেবার কাজ দেখে আমি অভিভুত। আমি এই দেশের প্রধানমন্ত্রী থেকে কি লাভ? দেশের প্রতিটি নাগরিকের জন্য দেশের সেবা পৌছিয়ে দিতে না পারাটা আমাকে ক্ষুরে ক্ষুরে খাচ্ছে। আমি তোমাদের মতো পাগল ছাগল দুর্বল মেধাহীন মন্ত্রীপরিষদ দিয়ে কি করবো?

সবাই হতাশ নয়নে ওদিক এদিক চায়। নিজেদের খারাপ পারফরমেন্সের জন্য লজ্জিত হতে থাকে।বেলা একটু বেশী হওয়ায় প্রধানমন্ত্রী আজকের সভা মুলতবি ঘোষণা করলেন।

চলবে…

কমাশিসা ভবিষ্যতের স্বপ্ন দেখায়।সোনালীদিনের দ্বার উন্মোচনে কাজ করছে অবিরাম।

২০১৭এ বেফাক কেমন হবে তারই একটা ধারণা নিয়ে একটি ধারবাহিক উপন্যাস-স্বপ্নবিলাস।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...