সোমবার, ২৭শে মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:২৭
Home / আমল / কঠিন, জঠিল এবং ভয়ংঙ্কর কাজ

কঠিন, জঠিল এবং ভয়ংঙ্কর কাজ

নুফাইস আহমদ বরকতপুরী::

nufaiceমানুষের মনের লুকানো উদ্দেশ্য একটি মস্তবড় জটিল ও কঠিন বিষয়। একজন মানুষ তাঁর কাজ-কর্ম, কথা-বার্তা, লিখা-লেখির মাধ্যমে কোন একটি বিষয় ফুটিয়ে তোলার চেষ্টা করছে, কিন্তু এর পিছেনে আসলে সে কি কোন মন্দ লক্ষ্য উদ্দেশ্য লুকিয়ে আছে? না কি, মানুষটি নিছক সরল উদ্দেশ্যে এমনটা করছে ? তা এক মাত্র আল্লাহ এবং ঐ বেক্তি ছাড়া কেউ বলতে পারবে না। এই বিষয়টি যেমনি খুব জঠিল, তেমনি অত্যন্ত ভয়ঙ্করও বটে; তাঁর যদি কোন মন্দ উদ্দেশ্য না থাকে ? সে যদি এমনটা উদ্দেশ্য না করে আমি যেমনটা ধারনা করছি তাহলে? তখন তাঁর উপর আমার অন্যায় ধারনা করাটা তাঁরচে বেশী ক্ষতি করবে আমাকে । কারণ, আমি তাঁর উপর মন্দ ধারনা করে অন্যায় করেছি। আর এ ভবে আমার এমন কাজ আমার জন্য ভয়ঙ্কর আকৃতি ধারন করবে। তাই এমন ধারণা থেকে বেঁচে থাকা এ কান্ত কাম্য। আল্লাহ বলেন:

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اجْتَنِبُوا كَثِيرًا مِّنَ الظَّنِّ إِنَّ بَعْضَ الظَّنِّ إِثْمٌ وَلَا تَجَسَّسُوا وَلَا يَغْتَب بَّعْضُكُم بَعْضًا أَيُحِبُّ أَحَدُكُمْ أَن يَأْكُلَ لَحْمَ أَخِيهِ مَيْتًا فَكَرِهْتُمُوهُ وَاتَّقُوا اللَّهَ إِنَّ اللَّهَ تَوَّابٌ رَّحِيمٌ (12
মুমিনগণ, তোমরা অনেক ধারণা থেকে বেঁচে থাক। নিশ্চয় কতক ধারণা গোনাহ। এবং গোপনীয় বিষয় সন্ধান করো না। তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি তারা মৃত ভ্রাতার মাংস ভক্ষণ করা পছন্দ করবে? বস্তুতঃ তোমরা তো একে ঘৃণাই কর। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, পরম দয়ালু।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

মাননীয় প্রধানমন্ত্রী সমীপে জরুরী কিছু কথা!

কমাশিসা ডেস্ক: শুক্রবার ২৫সেপ্টেম্বার ২০২০. মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি যখন কওমি শিক্ষা সনদের স্বীকৃতির ...