বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৮:১৮
Home / স্বাস্থ্য-পরিবেশ / ব্রণের কালো দাগ দূর করুন

ব্রণের কালো দাগ দূর করুন

brunশীতের শেষ এবং গরমের শুরুতে মুখে নতুন করে ব্রণ দেখা দিতেই পারে। একটু যত্ন না নিলে এই ব্রণ আপনার মুখে দীর্ঘস্থায়ী কালো দাগের সৃষ্টি করতে পারে। তাই শত ব্যস্ততার মাঝেও ত্বকের জন্য চাই বাড়তি পরিচর্যা।

যতোদূর সম্ভব প্রচুর পরিমাণে শাক-সবজি আর মৌসুমি ফল খাওয়ার অভ্যাস করুন। তবে অবশ্যই প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে।

বেসন, কাঁচা হলুদ ও কমলার খোসার বাটা একসাথে মিশিয়ে ঘাড়ে ও মুখে মাখিয়ে নিন। এভাবে ২০-২৫ মিনিট রেখে দিয়ে তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণ অনেকটাই দূর হয়ে গিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

ব্রণ থাকা অবস্থায় হাতের নখ পরিষ্কার রাখতে হবে। নখ দিয়ে ব্রণ খুঁটে নেয়া কখনোই উচিত নয়। তারওপর হাতের নখে ময়লা থাকলে সেই ময়লা থেকে ব্রণে ইনফেকশন হতে পারে। তাই সবচেয়ে ভালো নখ ছোট ছোট রাখুন।

ব্রণ থাকা অবস্থায় মুখে কোন ক্রিম বা তৈলাক্ত পদার্থ ব্যবহার করা ঠিক নয়। মুখের ব্রণের দাগ দূর করতে পাকা পেঁপের সাহায্য নিতে পারেন। পাকা পেঁপের শাঁস এবং অল্প একটু শসার রস একসাথে মিশিয়ে মুখে লাগান। ব্রণ ভালো হওয়ার পাশাপাশি ব্রণের কালো দাগও দূর হবে।

উপরের ওষুধে কাজ না হলে অল্প একটু দুধের সরের সাথে একটু চিনা বাদাম বাটা মিশিয়ে প্রতিদিন নিয়ম করে মুখে লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে দুই সপ্তাহ করুন। ব্রণের দাগ খুব সহজে মিলিয়ে যাবে।

সুত্র: অনলাইন নিউজ

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

চিকিৎসা, মেডিসিন, পরিবেশ ও ডাক্তার মশাইদের কথা

খতিব তাজুল ইসলাম লন্ডন থেকে অনেকদিন যাবত ভাবছি ডাক্তারদের নিয়ে কিছু লিখবো। আজকাল করে এভাবে ...