শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ১:৪৪
Home / খোলা জানালা / আজান-তাবলীগ বন্ধ প্রসঙ্গে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিলেন ইত্তেফাক সম্পাদক তাসমীমা হোসেন

আজান-তাবলীগ বন্ধ প্রসঙ্গে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিলেন ইত্তেফাক সম্পাদক তাসমীমা হোসেন

প্রকাশিত-সংবাদ-500x300কমাশিসা ডেস্ক :: গত ২৪ জানুয়ারি নয়া দিগন্তে ‘ক্লিন ঢাকা গড়তে গণমাধ্যমের সহযোগিতা চাইলেন মেয়র আনিসুল হক’ শিরোনামে প্রকাশিত খবরের একাংশের ব্যাখ্যা দিয়েছেন দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন। ব্যাখ্যায় তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে গত ২৩ জানুয়ারি হোটেল সোনারগাঁওয়ে সম্পাদকদের সাথে মতবিনিময় করেন মেয়র আনিসুল হক। এই মতবিনিময় সভায় ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে আমি শব্দদূষণ প্রসঙ্গে কিছু কথা বলি, যার অংশবিশেষ আপনার পত্রিকায় গত ২৪ জানুয়ারি প্রকাশিত হয়েছে। প্রকাশিত সংবাদটি নিয়ে কিছু বিভ্রান্তি সৃষ্টি হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক।

শব্দদূষণের ক্ষতিকর দিক এখন সচেতন নাগরিকমাত্রই জানেন। বিশেষ করে বয়স্ক ও শিশুদের জন্য এর ক্ষতির দিক সবিশেষ উল্লেখ করার মতো। শিক্ষার্থীদের জন্য শব্দদূষণ বিশেষ সমস্যার সৃষ্টি করে। পবিত্র কুরআন শরিফেও মহান আল্লাহ তায়ালা বলেছেন, কাউকে সীমালঙ্ঘন না করতে। মানুষের জন্য অত্যন্ত ক্ষতিকর শব্দদূষণের সেই সীমাও নিশ্চয়ই লঙ্ঘন করা উচিত নয়। মূলত এসব বিষয়কে সাধারণভাবে উপস্থাপন করতে গিয়ে আমি যা বলতে চেয়েছি তাতে কিছু অস্পষ্টতা ছিল। মহান আল্লাহ তায়ালা কোনো কিছু অপচয় পছন্দ করেন না। শব্দ একটি শক্তি। তিনি নিশ্চয়ই শব্দশক্তির অপচয়ও পছন্দ করেন না। একজন মুসলমান হিসেবে ইসলামের ধর্মীয় মূল্যবোধ আমার ভেতরে সবসময় জাগরূক রয়েছে। জীবনযাপনের সর্বক্ষেত্রে সেই মূল্যবোধ থেকে আমি পরিমিতি বোধের পরিচয় দেয়ার চেষ্টা করি এবং তা বলেও থাকি। ইসলামি এই মূল্যবোধের বিষয়টি তাৎক্ষণিকভাবে উপস্থাপন করতে গিয়ে কিছু অসঙ্গতি ও অসম্পূর্ণতা থেকে যেতে পারে। আমি মূলত বলতে চেয়েছি, শব্দদূষণ না ঘটিয়েও যেকোনো ইসলামি অনুষ্ঠান ও আচরণবিধি পালন করা সম্ভব।
আমার বক্তব্যে কোথাও কোনো ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়ে থাকলে আমি দুঃখিত এবং একজন মুসলমান হিসেবে খুবই বিব্রতবোধ করছি। বিষয়টি সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন বলে আশা করি। সময়বার্তা।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...