বুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৩:৫৪
Home / আকাবির-আসলাফ / চিরনিদ্রায় শায়িত আল্লামা আব্দুল মন্নান মুহাদ্দিসে দলইরগাঁও রাহ.

চিরনিদ্রায় শায়িত আল্লামা আব্দুল মন্নান মুহাদ্দিসে দলইরগাঁও রাহ.

12647360_589147607904767_7584234662688665880_nindex-23

শাহিদ হাতিমী :: এমন মানুষ মিলবে না আর৷ হাজার হাজার মুসল্লি, ছাত্র, ভক্তের অশ্রুশিক্ত ভালোবাসায় মঙ্গলবার বাদ জোহর অন্তিম শয়ানে সমাহিত হলেন হযরত মাওলানা আব্দুল মন্নান মুহাদ্দিসে দলইরগাওঁ৷ জানাযার ইমামতি করেন শায়খের বড় ছেলে হাফিজ মাওলানা মাহমুদুল হাসান৷ বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বাছির, কানাইঘাট দারুল উলুমের মুহতামিম মাওলানা আলিম উদ্দীন দুর্লভপুরী, দলইরগাও মাদরাসার নাজিমে তালিমাত মাওলানা সিকান্দার আলী, মাওলানা মাহমুদুল হাসান রায়গড়ী, শায়খুল হাদিস শামসুদ্দুহা, শায়খুল হাদিস আতাউর রহমান কোম্পানীগনজী, আব্দুল খালিক শায়খে চাক্তা, মাওলানা মুহামম্দ আলী, কোম্পানীগনজের বিভিন্ন ইউপি চেয়ারম্যন, গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় দশ হাজার মানুষের উপস্থিতিতে জানাযা অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য যে, উত্তর সিলেটের বিশিষ্ট আলেমে দ্বীন, জামেয়া ইসলামিয়া মানযারুল ইসলাম দারুল হাদীস দলইরগাও, সিলেট’র মুহতামিম ও শায়খুল হাদীস, বিশিষ্ট রাজনীতিবিদ শায়খুল হাদীস আল্লামা আবদুল মন্নান গতকাল সোমবার রাত ১১ টার সময় নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

জানাগেছে, রোববার বিকেলে স্থানীয় বাগজুরে একটি ইসলামি মাহফিলে যোগদানের পর তিনি অসুস্থতাবোধ করছিলেন। পরে তাকে সিলেট মাউন্ট এডোরা হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই তিনি শেষ নি:শাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৭০ বছর। স্ত্রী, ৭ মেয়ে ও ৪ছেলেসহ অসংখ্য ছাত্র, ভক্ত-মুরিদান রেখেগেছেন। একজন বরেণ্য শায়খুল হাদীস হিসেবে তিনি সর্বমহলে “দলইরগাওঁর মুহাদ্দিস সাব হুজুর” হিসেবেই পরিচিত ছিলেন।

বৃহত্তর সিলেটের প্রখ্যাত মুহাদ্দিস, উত্তর সিলেটের বিশিষ্ট আলেমে দ্বীন, জামেয়া ইসলামীয়া মানযারুল ইসলাম দারুল হাদীস দলইরগাঁও, কোম্পানীগঞ্জের মুহতামীম ও শায়খুল হাদীস, বিশিষ্ট রাজনীতিবিদ শায়খুল হাদীস আল্লামা আবদুল মন্নানের দাফন সম্পন্ন হয়েছে। সোমবার রাত ১১ টায় নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন। রোববার বিকেলে স্থানীয় বাগজুর একটি ইসলামী মাহফিলে যোগদানের পর তিনি অসুস্থতাবোধ করছিলেন। পরে তাকে সিলেট নগরীর মাউন্ট এডোরা হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই তিনি শেষ নিঃশাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী, ৭ মেয়ে, ৪ ছেলেসহ অসংখ্য ছাত্র, ভক্ত-মুরিদান রেখেগেছেন।

একজন বরেণ্য শায়খুল হাদীস হিসেবে তিনি সর্বমহলে “দলইরগাঁও’র মুহাদ্দিস সাব হুজুর” হিসেবেই পরিচিত ছিলেন। তিনি দীর্ঘ দিন জামেয়া মুশাহিদিয়া খাগাইল মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস ছিলেন। এছাড়া খরিলহাট মাদ্রাসায়ও হাদীসের দরস প্রদানকরেন। মরহুমের ছাত্র মাওলানা মোহাম্মদ আলী জানান, ১৯৯৭ সাল থেকে নিজ গ্রাম দলইরগাও মাদ্রাসায় চলে আসেন। সেখানে প্রথমে শায়খুল হাদীসের দায়িত্ব পরে মুহতামিম ও শাযখুল হাদীস হিসেবে দায়িত্ব পালন করেন। ইসলামী রাজনীতির ময়দানে তিনি জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি সিলেটের একজন প্রবীন আলেমেদ্বীন ও হাদীস বিশারদ, কোম্পানিগঞ্জ ও পূর্ব সিলেটের তৌহিদী জনতার আস্থাভাজন ও শ্রদ্ধেয় ব্যক্তি, অন্যায় ও জালিমের বিরুদ্ধে প্রতিবাদী কন্ঠ, সিলেট জেলা জমিয়তের উপদেষ্টা এবং কোম্পানীগঞ্জ উপজেলা জমিয়তের সভাপতির দায়িত্ব পালন করেন আমৃত্যু।

শিক্ষা-দীক্ষা

দারুল উলুম কানাইঘাট ও দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজী থেকে সবোর্চ্চ ডিগ্রী অর্জন করেন। বাহরুল উলুম আল্লামা মুশাহিদ আলী রাহ.’র সহবত প্রাপ্ত ছিলেন। আধ্যাত্মিক ময়দানে মাওলানা আব্দুল মন্নান রাহ. বিশিষ্ট বুযুর্গ হযরতমিুশাহিদ বায়মপুরীর খলিফা আব্দুল করিম শায়খে ছত্রপুরী রাহ.’র নিকট থেকে খেলাফত প্রাপ্ত হন।
মঙ্গলবার বাদ জোহর নিজ গ্রাম দলইরগাঁও মাদ্রাসা সংলগ্ন মাঠে শায়খুল হাদীস আল্লামা আবদুল মন্নানের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন মরহুমের ছেলে মাওলানা মাহমুদুল হাসান। জানাযার পূর্বে উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে শায়খুল হাদীস আল্লামা আবদুল মন্নানের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরে বক্তব্য রাখেন শায়খুল হাদীস মাওলানা আলিম উদ্দিন দৌলর্ভপুরী, সিলেট জেলা জমিয়তের সাধারণ সম্পাদক শায়খুল হাদীস আতাউর রহমান, শায়খুল হাদীস মাহমুদুল হাসান রায়গড়ী, মাওলানা আব্দুল খালিক চাতকা, মাওলানা জামাল উদ্দিন, মাওলানা আব্দুল মুছব্বির, মাওলানা শামসুদ্দোহা, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বাছির, তেলীখাল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আফতাব আলী কালা, এম.এ হান্নান, ডাঃ আব্দুন নূর, রোটারিয়ান মুহাম্মদ আলী, মাওলানা সাইফুর রহমান, হাফিজ শাহিদ আহমদ হাতিমী সহ কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর বিশিষ্ট ব্যক্তিবর্গ।

শোক প্রকাশ

শায়খুল হাদীস আল্লামা আবদুল মান্নান সাহেবের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি খলিফায়ে মাদানী আল্লামা আব্দুল মোমিন, সিনিয়র সহ-সভাপতি মাওলানা মহিউদ্দিন খান, মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী, নির্বাহী সভাপতি মুফতী মুহাম্মদ ওয়াক্কাস, মাওলানা মোস্তাফা আজাদ, মহাসচিব মাওলানা নুর হোসাইন কাসেমী, সিলেট জেলা জমিযতের সভাপতি মাওলানা শায়খ জিয়া উদ্দীন, সাধারণ সম্পাদক মাওলানা আতাউর রহমান, যুব জমিয়তের কেন্দ্রীয় সভাপতি মাওলানা শারফুদ্দীন ইয়াহইয়া, সহ সভাপতি মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, সাধারণসম্পাদক মাওলানা গোলাম মাওলানা, যুগ্ম সম্পাদক মাওলানা মোহাম্মদ আলী, প্রচার সম্পাদক মাওলানা রুহুল আমীন নগরী, জেলা যুব জমিয়তের প্রচার সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী প্রমুখ।
নেতৃবৃন্দ শোকবার্তায় মরহুমের আত্মার মাগফেরাক কামান করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...