সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ ভোর ৫:৫৫
Home / অনুসন্ধান / রাষ্ট্রদ্রোহ মামলা : খালেদাকে আদালতে তলব

রাষ্ট্রদ্রোহ মামলা : খালেদাকে আদালতে তলব

khada_96260অনলাইন ডেস্ক :: মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় এক আইনজীবীর রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ৩ মার্চ (বৃহস্পতিবার) আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে সোমবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মমতাজ উদ্দিন আহমদ এ মামলার আবেদন করেন এবং ঢাকার মহানগর হাকিম মো. রাশেদ তালুকদার তার জবানবন্দি নেন। বাদীর জবানবন্দি শুনে বিচারক এ আদেশ দেন।
এর আগে গতকাল রোববার মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করার অনুমতি দেয়।

প্রসঙ্গত, গত ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মুক্তিযোদ্ধা সমাবেশে খালেদা জিয়া বলেন, মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে। আজকে বলা হয়, এত লাখ লোক শহীদ হয়েছে। এটা নিয়েও অনেক বিতর্ক আছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে খালেদা জিয়া দাবি করেন, তিনি বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না।

এরপর ২৩ ডিসেম্বর খালেদার বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাব পাওয়া যাচ্ছে অভিযোগ করে তা প্রত্যাহার করতে উকিল নোটিশ পাঠান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মমতাজ উদ্দিন আহমদ। নোটিশের জবাব না পাওয়ার ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা মোতাবেক তিনি রাষ্ট্রদ্রোহ মামলার অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন।

images

‘খালেদার বিরোদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা রাজনৈতিক পরিহাস’

                   ——— মির্জা ফখরুল

‘খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে, এটা রাজনৈতিক পরিহাস ছাড়া আর কিছুই নয়’ বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
সোমবার সকালে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে কৃষক দলের প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফখরুল বলেন, ‘রাজনৈতিক প্রতিহিংসা থেকে এই মামলা করা হয়েছে। সরকার খালেদা জিয়াকে রাজনীতি থেকে সরাতে চায়।’
তিনি বলেন, ‘খালেদা জিয়া বাইরে থাকলে সরকারের টনক নড়ে যায়। এজন্য তাকে কারাগারে নেয়ার পাঁয়তারা চলছে। এর মাধ্যমে সরকার বিএনপি চেযারপারসনকে রাজনীতি থেকে সরাতে চায়।’
প্রসঙ্গত, সম্প্রতি মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে কটুক্তি করার অভিযোগ এনে সোমবার সকালে নিম্ন আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে একটি রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করেছেন মোমতাজ উদ্দিন মেহেদি নামে এক আইনজীবী। jagonews24.com

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...