বুধবার, ২৬শে জানুয়ারি, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৮:০৪
Home / শিক্ষাঙ্গন / ২০১৯ সালে জামেয়া রেঙ্গার শতবার্ষিকী ও দস্তারবন্দী মহাসম্মেলন
জামেয়া রেঙা

২০১৯ সালে জামেয়া রেঙ্গার শতবার্ষিকী ও দস্তারবন্দী মহাসম্মেলন

জামেয়া রেঙা
জামেয়া রেঙা

ইলিয়াস মশহুদ ও শামছুল হক :: বাংলাদেশের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা সিলেট’র শতবার্ষিকী ও দস্তারবন্দী মহাসম্মেলনকে সামনে রেখে ফুযালা সম্মেলন গতকাল বাদ মাগরিব জামেয়ার মাদানী মসজিদে অনুষ্ঠিত হয়েছে। শায়খুল হাদীস আল্লামা শিহাব উদ্দীন সাহেবের সভাপতিত্বে উক্ত সম্মেলনে জামেয়ার বিগত বছরগুলোর প্রায় তিন শতাধিক ফুযালা এতে অংশগ্রহণ করেন। মাগরিবের নামাযের পর জামেয়ার প্রথম ফাযিল ও বর্তমান শিক্ষা সচিব মুফতী গোলাম মোস্তফা ইলাইগঞ্জীর সূচনা বক্তবের মাধ্যমে সম্মেলনের কার্যক্রম শুরু হয়। সূচনা বক্তব্যে মুফতী গোলাম মোস্তফা সাহেব জামেয়ার দীর্ঘ দিনের বর্ণিল ইতিহাস-ঐতিহ্য তুলে ধরে তিনি আরো বলেন, হযরত শায়খে রেঙ্গা রাহ.’র অক্লান্ত পরিশ্রমের ফসল আজকের এই জামেয়া। এই জামেয়ার জন্য হযরত শায়খে রেঙ্গার প্রতিটি দোয়া আজ অক্ষরে অক্ষরে প্রতিফলিত হচ্ছে। তিনি আগমিী দিনের দস্তারবন্দী ও শতবার্ষিকী সম্মেলনেও শায়খে রেঙ্গার রূহানী দোয়ায় সফল হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।
সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জামেয়ার সিনিয়র মুহাদ্দিস শায়খুল হাদীস আল্লামা নযির আহমদ ঝিঙ্গাবাড়ি, জামেয়ার মুহতামিম সাহেবজাদায়ে হযরত শায়খে রেঙ্গ রাহ. মাওলানা মুহিউল ইসলাম বুরহান, জামেয়ার মুহাদ্দিস মাওলানা এজাজ আহমদ শেওলা, জামেয়ার মুহাদ্দিস মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী, জামেয়ার প্রবীণ ফাযিল মাওলানা ফিরোজ আহমদ, হাফিয মাওলানা শামছুল ইসলাম, হাফিয মাওলানা মিছবাহুদ্দীন, জামেয়ার ফাযিল হাফিয মাওলানা জয়নাল আবেদীন জামালগঞ্জী, জামেয়ার ফাযিল, বিশিষ্ঠ লেখক ও গবেষক, জামিয়া দারুল কোরআন সিলেট’র শায়খুল হাদীস হাফিয মাওলানা এহতেশামুল হক ক্বাসিমী, মাওলানা মুফতী মুশাহিদ কাসিমী প্রমুখ।
সম্মেলনে বক্তারা আগামী শত বার্ষিকী ও দস্তারবন্দী সম্মেলন সফলের লক্ষ্যে ভিবিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন এবং সম্মেলনকে সফল করতে নিজেদের সর্বোচ্চ ত্যাগ, সময় ও শ্রম দিয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রান করেন।
ফুযালা সম্মেলনকে কেন্দ্র করে গতকাল জামেয়া প্রাঙ্গণে এক আনন্দমূখর পরিবেশের সৃষ্টি হয়। অনেক দিন পর প্রিয় সাথী ভাইকে পেয়ে একে অপরকে জড়িয়ে ধরেন, অতীত স্মৃতি রোমন্থন করনে। পরস্পরের সাক্ষাতে সবাই যেন আবারো ফিরে গিয়েছিলেন সেই অতীত চাত্র যামানায়।

সম্মেলন সফলের লক্ষ্যে ফুযালা সমাবেশ অনুষ্ঠিত পরিষদ গঠন

সিলেটের শীর্ষ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা সিলেট’র শতবার্ষিকী ও দস্তারবন্দী মহা সম্মেলনকে সামনে রেখে ফুযালা সম্মেলন গতকাল বাদ মাগরিব জামেয়ার মাদানী মসজিদে অনুষ্ঠিত হয়েছে। জামেয়ার শায়খুল হাদীস, উস্তাযুল আসাতিযা আল্লামা শিহাব উদ্দীন সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্মেলনে জামেয়ার ভিবিন্ন হিজরির প্রায় তিন শতাধিক ফুযালা এতে অংশগ্রহণ করেন। মাগরিবের নামাযের পর জামেয়ার প্রথম ফাযিল মাওলান মুফতী গোলাম মোস্তফা সাহেবের সূচনা বক্তবের মাধ্যমে সম্মেলনের কার্যক্রম শুরু হয়।
আহূত সম্মেলনকে সফলভাবে বাস্তবায়নের লক্ষে ‘ফুযালা পষিদ’ নামে সবার সম্মতিক্রমে জামেয়ার সাবেক মুহতামিম সাহেবজাদায়ে হযরত শায়খে রেঙ্গা রাহ. মাওলানা শামছুল ইসলাম খলীল সাহেবকে সভাপতি ও জামেয়ার মুহাদ্দিস, সাহেবজাদায়ে হযরত শায়খে রেঙ্গা রাহ. হাফিয মাওলানা নূরুল ইসলাম সুফয়ান সাহেবকে সাধারণ সম্পাদক এবং শায়খুল হাদীস আল্লামা শিহাব উদ্দীন সাহেব ও শায়খুল হাদীস আল্লামা নযির আহমদ ঝিঙ্গাবাড়িকে উপদেষ্ঠা করে ১৮ সদস্য বিশিষ্ঠ প্রাথমিক একটি কমিটি গঠন করা হয়। কমিটির অণ্যান্য দায়িত্বশীলগণ হলেন- সিনিয়র সহ সভাপতি জামেয়ার মুহতামিম সাহেবজাদায়ে হযরত শায়খে রেঙ্গ রাহ. মাওলানা মুহিউল ইসলাম বুরহান সাহেব, সহ-সভাপতি মাওলান মুফতী গোলাম মোস্তফা সাহেব, জামেয়ার মুহাদ্দিস হাফিয মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী, সহ-সাধারণ সম্পাদক মাওলানা মুফতী কালিবুদ্দিন কাতিয়া, প্রচার সম্পাদক হাফিয মাওলানা এহতেশামুল হক ক্বাসিমী, সহ-প্রচার সম্পাদক মাওলানা আজির উদ্দন চানপুরী, দফতর সম্পাদক মাওলানা ফয়জুর রহমান মোহাম্মদপুরী, সহ-দফতর সম্পাদক মাওলানা তালেব উদ্দীন শমসের নগরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হাফিয মাওলানা বাহাউল ইসলাম আহসান, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হাফিয মাওলানা
মঞ্জুর আহমদ সাববাড়ি, সাহিত্য সম্পাদক হাফিয মাওলানা আব্দুল হাফিজ আঙ্গুরা, সাংগঠনিক সম্পাদক হাফিয মাওলানা মিছবাহুদ্দীন। এছাড়া সিলেট জেলার দায়িত্বশীল হলেন হাফিয মাওলানা মিছবাহুদ্দীন, হবিগঞ্জ জেলায় মাওলানা শামছুল হক, সুনামগঞ্জ জেলায় হাফিয মাওলানা আব্দুল গফফার এবং মৌলভীবাজার জেলায় মাওলানা মাহমুদ ও মাওলানা মুফতী মুশাহিদ ক্বাসিমীকে দায়িত্ব দেয়া হয়।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

জাগতিক ও ইসলামী শিক্ষা

#জাগতিক_ও_ইসলামী_শিক্ষা মানুষের খুদি বা রূহকে উন্নতিসাধনের প্রচেষ্টার নামই হলো শিক্ষা, কথাটি আল্লামা ইকবালের। রবীন্দ্রনাথের মতে, ...