বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৪:৩৭
Home / অনুসন্ধান / বিজয়ের মাস ডিসেম্বর (১০)

বিজয়ের মাস ডিসেম্বর (১০)

indexকমাশিসা ডেস্ক :: মাদের বিজয়ের মাস ডিসেম্বর। এ মাসেই রচিত হয় স্বাধীন বাংলাদেশ। ’৭১-এর আজকের এই দিনে দেশের অধিকাংশ এলাকা শত্রুমুক্ত করে বাংলার বীর মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনী বীরদর্পে ঢাকার দিকে এগিয়ে যেতে থাকে। সবার চোখ তখন ঢাকার দিকে, আসন্ন বিজয়োল্লাসে সবাই মাতোয়ারা। পাক হানাদাররা প্রায় প্রতিটি রণাঙ্গনে পরাজিত হতে হতে মনোবল হারিয়ে হন্যে হয়ে বাঁচার পথ খুঁজতে থাকে। বাংলাদেশের দামাল মুক্তিযোদ্ধারা এবং ভারতীয় বাহিনী সম্মিলিতভাবে যুদ্ধ চালিয়ে যাচ্ছিল। এদিন এসব বাহিনীকে এক কমান্ডের অধীনে নিয়ে আসা হয়। ভারতীয় সেনাবাহিনীর সিনিয়র কমান্ডারদের যৌথবাহিনী পরিচালনার দায়িত্ব দেয়া হয়।

এদিন ঢাকা রেডিও ট্রান্সমিশন স্টেশনের ওপর সরাসরি বিমান আক্রমণ চালানো হলে ঢাকা রেডিও’র সম্প্রচার বন্ধ হয়ে যায়। বিমানবাহী ভারতীয় যুদ্ধজাহাজ বিক্রান্তের বিমানগুলো চট্টগ্রামে সমুদ্রবন্দর ও বিমানবন্দর ছাড়াও পাক হানাদারদের গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুসমূহের ওপর বিরতিহীনভাবে আক্রমণ চালাতে থাকে।

আজকের এই দিনে হিলিতে প্রচ- রক্তক্ষয়ী যুদ্ধ অব্যাহত থাকে এবং হিলির পার্শ্ববর্তী পাকিস্তানি সামরিক অবস্থান ভাদুরিয়াতে আক্রমণ চালানো হয়। এদিকে রংপুর ও সৈয়দপুর থেকে হানাদার বাহিনী পালিয়ে ফুলছড়িঘাট দিয়ে যমুনা নদী পার হয়ে ঢাকা যাওয়ার চেষ্টা করছে, এমন খবর পেয়ে যৌথবাহিনী গাইবান্ধা ও ফুলছড়িঘাট দখল করে অবস্থান নেয়। পলাতক সেনারা যাতে ঢাকায় এসে পাকবাহিনীর শক্তি বৃদ্ধি না করতে পারে, সে জন্যই এই পদক্ষেপ নেয়া হয়। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী মিলে দিনাজপুর, রংপুর ও সৈয়দপুরে পাক হানাদারদের অবরোধ করে রাখে। এছাড়া মিত্রবাহিনী কুমিল্লার ময়নামতি সেনানিবাস সংলগ্ন উঁচু ভূমিতে সুদৃঢ় অবস্থান নেয়। এরপর তারা ময়নামতিতে হানাদারদের ওপর আক্রমণ শুরু করে।

’৭১-এর আজকের এই দিনে আশুগঞ্জ শত্রুমুক্ত হওয়ার ফলে ময়নামতি ক্যান্টনমেন্ট, সিলেট শহর ও এর বাইরের কিছু এলাকা এবং চট্টগ্রামের কিছু অংশ ছাড়া পুরো পূর্ব সেক্টর শত্রুমুক্ত হয়। যৌথবাহিনীর প্রচ- প্রতিরোধের মুখে হানাদার বাহিনী কুষ্টিয়া ছেড়ে পালাতে শুরু করে। এদিন ময়মনসিংহ শত্রুমুক্ত হয় এবং যৌথবাহিনী জামালপুর মুক্ত করার লক্ষ্যে এ শহরের কাছাকাছি অবস্থান নেয়।

তথ্য সহায়তা. উইকিপিডিয়া, বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিক এবং মুক্তিযুদ্ধ বিষয়ক বই।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...