শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৩:৩২
Home / অনুসন্ধান / বিল্লাহ আবু যারাহ, কওমির গর্ব

বিল্লাহ আবু যারাহ, কওমির গর্ব

মুহাম্মাদ আব্দুল্লাহ::

1470046_658650627513358_1493922023_nজন্মঃ হবিগঞ্জের নবীগঞ্জ থানার দেবপাড়া ইউনিয়নের অন্তর্ভূক্ত সদরঘাট গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি । বাবা ছিলেন স্বনাম ধন্য আলিমেদ্বীন । নিজ এলাকার দিনারপুর মাদরাসার নাযিম সাহেব বললেই উনার আব্বাকেই বুঝায় । এটা নাযিম সাহেব থাকা কালীন মেহনতের সুফল । বাবা এবং ছেলে ঃ উনাদের সব ভাই আলিম এবং হাফিজে কুর-আন । মরহুম মুনরুদ্দিন রাহ যেভাবে নাযিম সাহেব নামে প্রসিদ্ধ লাভ করে ধন্য হয়েছেন ঠিক উনার সন্তান মুতাসিম সাহেব ও বিল্লাহ আবু যারাহ নামে খ্যাতি লাভে ভাগ্যবান হয়েছেন ।

শিক্ষাঃ নিজ এলাকার বালিধারা মাদরাসা থেকে ইলমেদীনের শুভ সূচনা । আদরণী মা আর হৃদয়বান বাবার নেক দুয়ার ফসল হলেন বিল্লাহ আবু যারাহ । যার বুকে ঝলমল করছে ৩০ পারা কুর-আন । সিলেটের অন্যতম বিদ্যাপীঠ রেঙ্গার কৃতি ফুযালা । লেখাপড়ায় ছিলে সেরাদের সেরা ।

কর্ম জীবনঃ জীবনের আসল সময় ব্যয় করলেন কুর-আন হাদিসের তরে । সেই ব্যক্তি দারসে কুর-আন হাদিস থেকে কিভাবে দূরে থাকে ! শুরু হল ইলমেদীনের ময়দানী খেদমত । নিজ এলাকার দিনারপুর মাদরাসায় ও খেদমত করেন সুনামের সাথে ।

তাকদিরঃ মানুষ মাত্রই সামাজিকজীব । একা একা মানুষের চলা ফেরা ভাল লাগে না । তাই তো বিবাহ সুন্নাত । আল্লাহর হুকুমে এক নেক বান্দির সাথে সুন্নাতে নববিতে আবদ্ধ হলেন বিল্লাহ আবু যারাহ । পাড়ি জমালেন বিলাতে । আলহামদুলিল্লাহ সেখানে ও জড়িত দীনি খেদমতে ।

স্বার্থক বাবাঃ মরহুম মুনিরুদ্দিন রাহ যেভাবে নিজ সন্তানকে মানুষের মত মানুষ করেছেন ঠিক তেমনি বিল্লাহ আবু যারাহ সাহেব ও উনার পাঁচ সন্তানকে বাবার মত গড়ে তুলার সর্বাত্মক চেষ্টা করছেন । বাবা যে দারোগা না সন্তানের বন্ধু বিল্লা আবু যারাহ সাহেব উনার সন্তানের মধ্যেকার চলা ফেরা , কথাবার্তা না দেখলে আদৌ বুঝা সম্ভব না । তাই তো তিনি স্বার্থক বাবা । আদর্শ বাবা ।

কওমির গর্বঃ বিল্লাহ আবু যারাহ সাহেব শুধু নবীগঞ্জবাসী না বরং কওমির গর্ব । আরবি, বাংলা, উর্দু, ফার্সি, হিন্দি সহ ইংলিশে ও সমান দক্ষ । যা কওমি পড়ুয়াদের ক্ষেত্রে খুবি বিরল । তাই তো ইউকের মাটিতে সব ভাষাভাষীর কাছে জনপ্রিয় ।

মানব দরদীঃ মানবতার এক উজ্জ্বল নক্ষত্র হলেন বিল্লাহ আবু যারাহ সাহেব । এলাকার অসহায় গরিব মানুষেরে সাহায্য করছেন বড়ই নিরবে । অসহায় বিধবাদের সাহায্য করে যাচ্ছেন অবিরত । সর্বহারাদের আস্থাভাজনের অপর নাম বিল্লাহ আবু যারাহ । বিল্লাহ আবু যারাহ কাঁদে কেন ? নিজের জন্য না কাঁদে কওমির জন্য । কওমি পড়ুয়াদের জন্য । তাই তো নিজে সদরঘাট মাদরাসার মুহতামিম । এর চেয়ে ও বড় কথা কওমি পড়ুয়াদের জন্য প্রতিষ্ঠা করেছেন দাতব্য প্রতিষ্ঠান ” আনছারুল উলামা ” । দান করে যাচ্ছেন কওমি পড়ুয়াদের অকাতরে । তাই তো সদরঘাটের আলোকিত মুখ বিল্লাহ আবু যারাহ । এজনই তো কমাশিসায় এতো মুগ্ধ ।

ধন্যবাদঃ ধন্যবাদ বিল্লাহ আবু যারার মত ব্যক্তিত্বদের । যারা সমাজের মোমবাতি । নিজেরা গলে অন্যদেরকে জ্বালিয়ে যান । ধন্যবাদ কমাশিসার খতিব তাজুল ইসলাম সাহেবকে । কওমির জন্য কি না করে যাচ্ছেন তিনি । ধন্যবাদ কমাশিসার সম্পাদক আবুল কালাম আজাদ সাহেবকে ও এবং সকল পাঠকবৃন্দকে ।

লেখক পরিচিতিঃ মুহাম্মাদ আব্দুল্লাহ সদরঘাট নবীগঞ্জ থেকে ।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

আল্লামা আহমদ শফীকে কি আসলেই তিলে তিলে হত্যা করা হয়ছে?

আল্লামা শফী সাহেবের মৃত্যু নিয়ে ওনার খাদেম  শফীর সাক্ষাৎকার। সাক্ষাৎকার নেওয়া হয়েছে ২১ সেপ্টেম্বর ২০২০। ...