বুধবার, ২৫শে মে, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:২৪
Home / অনুসন্ধান / মাওলানা মুসলেহ উদ্দীন রাজু, আদর্শিক তারুন্যের বাতিঘর

মাওলানা মুসলেহ উদ্দীন রাজু, আদর্শিক তারুন্যের বাতিঘর

হাকীম সৈয়দ আনোয়ার আবদুল্লাহ

gohorpur jamiaকিছু মানুষ আছেন যারা উম্মাহর চিন্তা, মুক্তি আর কল্যানের কাজকেই একমাত্র নিজের জীবনের মূলমন্ত্র হিসাবে গ্রহন করেন। যারা জীবন জগতের সব কাজই করেন কেবল দেশ জাতি ও তম্মদ্দুনের গভীর ভালবাসায়। একটি সুন্দর সমাজ দেশ ও বিশ্ব- বিনির্মাণের স্বপ্নে নিজের জীবন যৌবনকে বিলিয়ে দিয়াকেই নিজের জন্য কল্যানকর মনে করেন। তাদের একজন হাফেজ মুসলেহ উদ্দীন রাজু ভাই। এরকম প্রগ্রাসর দশজন বিচক্ষন তরুন তৈরি হলে এদেশকে বদলে দেয়া যাবে। বুদ্ধিভিত্তিক লড়াইয়ে আমাদের বিজয় নিশ্চিত।

তার সাথে সম্পর্ক একযুগের বেশি সময় ধরে। এটা নিসংকোচ ভাবে নির্দ্বিধায় বলা চলে রাজুভাই চলনে বলনে, আমলে আকলাকে, চিন্তার গভীরতায়, শৈল্পিক বোধ ও ভাবনায়, কর্মের ব্যপকতায় এদেশে একজনই। তার মতো আর কেউ নেই।যারা নানাবিদ এর্লাজি ও মানসিক সমস্যার কারনে এবং চিন্তার দন্যতার ফলে তাকে পছন্দ করেন না তারাও এটা স্বীকার করবেন যে, সমকালীন ইসলামিক তরুনদের মধ্য তিনি এক ব্যতিক্রমি চিন্তা চেতনা ও দর্শনের নায়ক। শুধু ব্যতিক্রম বললে ভুল হবে মাওলানা মুসলেহ উদ্দীন রাজু ব্যতিক্রমিদেরও ব্যতিক্রমি। তার দূরর্দশী চিন্তা ও কাজের ব্যপকতা এবং নান্দিনিকতা সমকালিন যে কোন তরুনের চেয়ে আপডেট। কিন্তু তার এই চেতনা কখনো শরীয়ত ও সুন্নাহর গন্ডিকে অতিক্রম করে নি।

পরিকল্পিত বাণিজ্যিক ভবন।
পরিকল্পিত বাণিজ্যিক ভবন।

চিন্তার বিশালতার কারনে তিনি ইসলামি খেলাফত ও সাহাবাদের তমুদ্দুনকে নিয়ে গভীর স্ট্যাডি ও নিজের বাস্তব জীবনে নিবিড় ভাবে লালন করেন। ইসলামী ঐতিহ্যের শিল্প ও নান্দিনিকতাকে তিনি গভীর ভাবে উপলব্দি করেন। একবিংশ শতাব্দির বুদ্ধিভিত্তিক লড়াইকে তিনি বিশ্লেষন করেন গভীর ভাবে। সন্তস ও ধর্মের নামে দেশে দেশে জঙ্গিবাদ বিরোধী লড়াইয়ে মিসলেহ উদ্দীন রাজি হতে পারেন বাংলাদেশের আর্দশিক তরুনদের পথ প্রদর্শক। ইসলামী কল্যান রাষ্ট ও বিপ্লবিক দর্শনের তিনি একজন মনোযোগী পাঠক। মধ্যপাচ্য ও মুসলিম উম্মাহর রাজনৈতিক বিশ্লেষক বলা চলে তাকে। বুদ্ধিভিত্তিক লড়াইয়ে আমরা যখন ক্রমশ পরাজিত হচ্ছি চিন্তার দন্যতায় তখন একজন মুসলেহ উদ্দীন রাজুকে আমরা সামনে রেখে চলা খুব বেশি প্রযোজন।

সততা একনিষ্টতা, সাহস ও চিন্তার দিক থেকে তিনি তার পিতা বৃটিশ বিরোধি আযাদী আন্দোলনের অন্যতম সিপাহশালার শায়খুল ইসলাম মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মদনী রহ অন্যতম শিষ্য, বেফাকের সাবেক কেন্দ্রীয় সভাপতি শায়খুল হাদীস মাওলানা নিরুদ্দীন গহরপুরী রহ এর স্বার্থক উত্তরসুরী। গহরপুরী হুজুর এমন এক দূরদশী মানুষ ছিলেন যে, সিলেটের সব আলেম যখন ক্ষোদ্র এদারা শিক্ষা বোর্ড ও চট্টগামের আলেমরা আলাদা কওমী শিক্ষা বোূড নিয়ে ব্যস্থ তখন আল্লামা গহরপুরী রহ কওমী মাদরাসা জাতীয় শিক্ষ বোর্ডে (বেফাক) এর সভাপতির হাল ধরেন। ঢাকার বড় বড় আলেমরাও আজীবন সিলেটে অবস্থান করা পরেও তার বিচক্ষন নেতৃত্বকে নিদ্ধিধায় মেনে নিয়ছেন। আমৃত্যু তিনি যুগপোযোগী কওমী মাদরাসা শিক্ষা ব্যবস্থা প্রবর্তনে সিপাহসালারের ভূমিকা পালন করেন। তার য্যোগ্য নেতৃত্বের ফলেই আজ বেফাক এই অবস্থানে পৌছছে।11822666_393596057518076_6429487961665374045_n

তিনি শায়েখে গহরপুরী রহ একমাত্র সাহেবজাদা তিনি। কিন্তু এ নিয়ে তার ভিতর কোন অহং নেই। চলনে বলনে একেবারে সাদামাটা একজন তরুন। সদা হাস্যোজ্জল, কমর্ব্যস্থ এই মানুষটি পিতার প্রতিষ্টিত বাংলাদেশের সুনামখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্টান ” জামেয়া গহরপরী” এর প্রধান পরিচালক / মুহতামিমের দ্বায়িত্ব যথার্ত ভাবে সফলতার সাথে পালন করে আসছেন। তিনি কওমি মাদরাসা জাতীয় শিক্ষাবোর্ডের সংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এতো কম বয়েসে এত বড় দ্বায়িত্ব পালন করা বাংলাদেশে তিনিই প্রথম। তার যোগ্যতা সততা চিন্তা তাকে তার যথার্ত আসনে বসিয়েছে। যারা গহরপুর জামেয়াতে যাওয়া আশা করেন তারা সেই নান্দনিক জামেয়া সম্পর্কে জানেন। যা আজ বাংলাদেশের একটি আর্দশ মডেল উচ্চ শিক্ষা প্রতিষ্টান ও জামেয়াতে পরিনত।

মুসলেহ উদ্দীন রাজু ভাই যতদূর ও গভীরে চিন্তা করেন তার এই ভাবনার ধারে কাছেও আমরা নেই। তিনি যা করেন গভীর চিন্তা করে বুঝে শুনেই কাজ করেন। তারপর ও আবেগে অনেকে তার কাজের ব্যাপারে নানাবিদ কটুক্তি ও মন্তব্য আমার কাছে হাস্যকর মনে হয়। গেড়ামি আমাদের চেতনায় অক্টোপাশের মতো এতোটাই চেপে বসেছে যে নিজে যা বুঝি সেটাই ঠিক আর দন্যত ও ভুলেভরা সেই বুঝকেই আজ সকলের মাঝে চাপিয়ে দিতে চাই। রাজু ভাইর দীর্ঘায়ূ ও সুন্দর জীবন কামনা করছি।11695835_393596027518079_1942013358796931472_n

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...