শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১০:১০
Home / খোলা জানালা / ধর্মীয় শিক্ষার অগ্রাধিকারসহ জাগতিক শিক্ষার মানসম্পন্ন নেসাব আপামর ছাত্র জনতার দাবী!

ধর্মীয় শিক্ষার অগ্রাধিকারসহ জাগতিক শিক্ষার মানসম্পন্ন নেসাব আপামর ছাত্র জনতার দাবী!

কওমী মাদ্রাসা একটি আন্দোলন। সৎ পথের দিশারী। নিকষকালো আঁধারে নিমজ্জিত মানবদের উজ্জল-ফর্সা দিগন্তে প্রত্যাবর্তনকারী। পথভুলা জাতিকে ইহকালীন ও পরকালীন মুক্তির সন্ধানদাতা। সঠিক ধর্ম চর্চার একমাত্র মাধ্যম। সর্বকালে নবাগত ফিৎনার মূল উৎপাঠন যার মৌলিক বাসনা। সূচনা থেকে অদ্যাবধি সুনাম ও কৃতিত্বে পরিপূর্ণ।
মুসলিম মিল্লাতের প্রাণের প্রিয় ইসলামী শিক্ষাগার হল কওমী মাদ্রাসা। এ ধারার মাদ্রাসাগুলো বেপরওয়া। স্বকীয়তা তাঁর বৈশিষ্ট। কারো গোলামী ও তাবেদারীতে নয়; বরং একমাত্র আল্লাহর উপর ভরসা করে চলছে অবিরাম। আল্লাহর সাহায্য নিয়ে চলবে আপন গতিতে দূর্বার।
কিন্তু ইদানিং সেই গতিতে লেগেছে আঘাত। থেমে যাচ্ছে তাঁর স্পৃহা ও স্পৃট। ক্রমশ হ্রাস পাচ্ছে তাঁর বৃক্ষরাজি বা তুলাবা হযরাত। অভিভাকদের মানসপট এখন কওমী বিদ্ধেষী। পূর্বের ন্যায় আর নেই তাদের সু-নজর। আপন সন্তানদের দিতে চায় না এধারার মাদ্রাসায়।
ছাত্রবৃন্দও ভিন্নমুখী। চায় না তারা কওমী মাদ্রাসায় অধ্যয়ন করতে। পড়লেও মন ভালো নয়। তারা চায় ধর্মীয় শিক্ষার পাশাপাশি জেনারেল শিক্ষায় শিক্ষিত হতে! চায় তারা সর্বদিক দিয়ে কওমী স্বকীয়তা বজায় রেখে সমাজ উন্নয়নে এগুতে!
ইসলাম ধর্মের মানোন্নয়ন ও ইসলামী লেবাসে চতুর্মুখী জ্ঞানার্জন-ই তাদের একমাত্র অভিলাষ। তাদের এ দাবী অবাস্তব কিছু নয়। তাদের এ দাবী সময়ের আসল দাবী।
প্রিয় ও সম্মানিত কওমী হর্তাকর্তাগণ! আপনারা কী পারবেন না নিজ সন্তানদের সময়ের চাহিদাপূর্ণ এ দাবী পূরণ করতে? আপনারা কী চান না আমরা সর্বমহলে স্বকীয়তা বজায় রেখে দ্বীনের খেদমত আঞ্জাম দিতে? আপনাদের কী নেই কামনা আমরা জাতির রাহবারী পরিপূর্ণভাবে আদায় করতে?
হ্যা ! আপনারাও চান আমাদের উন্নতি ও অগ্রগতি। তবে কেন এখনও চারজানু বসে আছেন? কেন গাফলতির চাদরাবৃত? কেন সামান্য অবহেলার ফলে ঝরে যাবে আপনাদের সন্তানেরা?
তাই আসুন, সমস্যা সমাধানে! প্রস্তুত হোন কওমী স্বকীয়তা অব্যাহত রেখে, ধর্মীয় শিক্ষার অগ্রাধিকারসহ জাগতিক শিক্ষার মানসম্পন্ন নেসাব গঠনে! আমরা আশাবাদী, আপনারা আমাদের এ খালিস অভিপ্রায় পূরণ সচেষ্ট হবেন!

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

মিথ্যা বললে আল্লাহ নারাজ হন : প্রধানমন্ত্রী

কমাশিসা ডেস্ক:: আজ বৃহস্পতিবার (২৯ মার্চ) বিকাল ৩ টায় ঠাকুরগাঁওয়ের জেলা স্কুল বড় মাঠের সমাবেশে ...