রবিবার, ২৪শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১১:৪৪
Home / কওমি অঙ্গন / আরবদের সঙ্গে দূরত্ব নয়, হোক বন্ধুত্ব

আরবদের সঙ্গে দূরত্ব নয়, হোক বন্ধুত্ব

মুফতি মহিউদ্দিন কাসেমী:

আল্লামা আহমদ শফী (দা.বা.) এর সাথে আজ সকাল ১১টায় সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত জনাব ইউসুফ এস ওয়াই রামাদান। রাষ্ট্রদূত হেফাজত আমিরের হাতে ফিলিস্তিনের প্রধান বিচারপতির পক্ষ থেকে প্রেরিত পবিত্র মসজিদুল আকসা পরিদর্শনের জন্য একটি আমন্ত্রণপত্র ও কিছু উপহার সামগ্রী হস্তান্তর করেন।
আমাদের প্রেরণার উৎস ও রাহবার আলী মিয়া নদভী রহ. আরব শায়খ, মন্ত্রী, রাজা-বাদশা ও জনগণের সঙ্গে বন্ধুত্ব স্থাপন করেন। আসা-যাওয়া করেন। করেন মতের আদানপ্রদান। আজও পুরো আরব হিন্দুস্তানের কোনো আরবি সাহিত্যিক ও চিন্তাবিদের নাম বলতে আলী মিয়াকেই প্রথমে চিনে ও জানে।
তার পথ অনুসরণ করে আরবদের সঙ্গেও আমাদের আলেমসমাজের বন্ধুত্ব ও আন্তরিকতা গড়ে উঠুক। আমাদের সুলতান যওক নদভী, আবু তাহের মেসবাহ ও মাও. আবদুল মালেক সাহেবদেরকে আরবরা চেনার ও জানার সুযোপ পেলে সবারই কল্যাণ হবে।
অনেক আলেমকে দেখেছি, সৌদি আরব পড়তে গেলে নাক সিটকায়, গোমরাহ হওয়ার ফতোয়া শুনায়; কিন্তু নিজের ছেলে বা ঘনিষ্ঠ কেউ আরবে চান্স পেলে ফতোয়া উল্টে যায়!
যাইহোক, নবগঠিত কওমি শিক্ষাবোর্ড আরবে পড়াশোনা করা সুযোগ করে দিক এবং আরবদেরর সঙ্গে সুসম্পর্ক স্থাপনে কার্যকর ভূমিকা রাখুক– এটাই আমাদের প্রত্যাশা।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...