বুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ২:৪৪
Home / আকাবির-আসলাফ / ৪ এপ্রিল ঢাকা আসছেন মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিব

৪ এপ্রিল ঢাকা আসছেন মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিব

ঢাকা: ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৬ এপ্রিল আলেম-ওলামা মহাসম্মেলনের আয়োজন করা হয়েছে। মহাসম্মেলনে মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিব অংশ নেবেন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় প্রস্তুতিসভায় জানানো হয়েছে, ৬ এপ্রিল বিকাল ৩টায় সোহরাওয়ার্দী উদ্যানে আলেম-ওলামাদের অংশগ্রহণে মহাসম্মেলনটি অনুষ্ঠিত হবে।

সভাপতির বক্তব্যে ধর্মসচিব মো. আবদুল জলিল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠা উপলক্ষে এই মহাসম্মেলন।

মহাসম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পবিত্র মসজিদুল হারাম ও পবিত্র মসজিদে নববীর সিনিয়য় দুই খতিবসহ ৬ সদস্য বিশিষ্ট একটি সৌদি প্রতিনিধি দল সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

যদিও চেষ্টা করা হচ্ছিল মক্কার মসজিদুল হারামের প্রধান ইমাম ড. শায়খ আবদুর রহমান আস সুদাইসি ও মদিনা শরীফের মসজিদে নববীর সিনিয়র ইমাম শায়খ ড. আলী বিন আবদুর রহমান আল হুযাইফিকে ঢাকা আনার।

শারিরীকভাবে অসুস্থ থাকায় এই দুইজন বাংলাদেশে আসার বিষয়ে অপারগতা প্রকাশ করলে সৌদি আরব কর্তৃপক্ষ মক্কার সিনিয়র ইমাম শায়খ মুহাম্মদ বিন নাসির আল খুজাইম ও মদিনার ইমাম ড. আবদুল মহসিন বিন কাসেমসহ অন্য চার ইমামকে ঢাকা সফরের অনুমতি প্রদান করেন।

তারা ৪ এপ্রিল বিকেলে সৌদি আরবের বিশেষ মেহমানরা ঢাকা পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।

প্রতিনিধি দলের অন্যরা হলেন, শায়খ আবদুল্লাহ হাসান আশ শাহিরী, শায়খ আবদুল্লাহ মাজরু, শায়খ আবদুল্লাগ সোলাইমান তুর্কি ও শায়খ উমর মুহাম্মদ।

ইসলামিক ফাউন্ডেশনের কার্যক্রমের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দুই লাখ ৬০ হাজার মসজিদের ইমাম, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কেন্দ্রের ৬৫ হাজার শিক্ষক কর্মচারী, ৯০ হাজার প্রশিক্ষিত ইমাম, ৬১ হাজার ইমাম মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের সদস্যসহ কয়েক লাখ আলেম-ওলামা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষাবিদ, সাংবাদিক, সরকারি কর্মকর্তা এবং ধর্মপ্রাণ মুসলমানরা এ সম্মেলনে উপস্থিত থাকবেন বলে আশা করছে মন্ত্রণালয়।

মহাসম্মেলন আয়োজনের সার্বিক প্রস্তুতি, নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণসহ বিশেষ করে আমন্ত্রিত বিদেশি অতিথিদের যথাযথ নিরাপত্তার বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ ভূঁইয়া, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালসহ বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর, দপ্তর ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

বিশ্ব ইজতেমায় গেলে কি হজ্বের সওয়াব মিলে?

খতিব তাজুল ইসলাম: তাবলীগ জামাতের সংকট ও কয়েকটি প্রশ্ন? তাবলীগ জামাত নিয়ে যে সংকট সেটা ...