সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১২:৩১
Home / আন্তর্জাতিক / বাবরি মসজিদ ইস্যুতে তাড়াহুড়া নয়: ভারতীয় সুপ্রিমকোর্ট

বাবরি মসজিদ ইস্যুতে তাড়াহুড়া নয়: ভারতীয় সুপ্রিমকোর্ট

অনলাইন ডেস্ক : ভারতে বাবরী মসজিদ-রাম মন্দির ইস্যুতে বিজেপি’র সিনিয়র নেতা ও সংসদ সদস্য সুব্রমনিয়াম স্বামীর আবেদন নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। সুব্রমনিয়াম স্বামী দ্রুত শুনানির আবেদন জানিয়েছিলেন। গতকাল শুক্রবার সুপ্রিম কোর্ট ওই আবেদনকে নাকচ করে দিয়ে স্বামীকে রীতিমত ধমক দিয়ে বলেছে এখানে আপনার কী অধিকার রয়েছে? আমাদের এখন সময় নেই।

গত ২১ মার্চ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহর এক শুনানিতে বলেন, ‘এটি খুব স্পর্শকাতর বিষয়, এর সঙ্গে ধর্মীয় বিশ্বাস এবং ভাবাবেগ জড়িয়ে রয়েছে। দুই পক্ষ সংলাপের মাধ্যমে সমাধানসূত্র বের করার চেষ্টা করুন। এটা আদালতের বাইরে নিষ্পত্তি হওয়াই ভালো। একান্তই যদি আলোচনার মাধ্যমে সমাধান না হয়, তখন আদালত হস্তক্ষেপ করবে। প্রয়োজন হলে তিনি নিজেও এ নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত বলে প্রধান বিচারপতি মন্তব্য করেন।

আজ সুপ্রিম কোর্ট দ্রুত শুনানি প্রসঙ্গে পরবর্তী কোনো দিনও স্থির করেনি। এর অর্থ নিকট ভবিষ্যতে ওই মামলায় শুনানি অনুষ্ঠিত হবে না।

সুব্রমনিয়াম স্বামী সুপ্রিম কোর্টে বলেছিলেন, রাম মন্দির নিয়ে বিবাদ মামলা দীর্ঘদিন ধরে আদালতে ঝুলে রয়েছে সেজন্য এই মামলায় দৈনিক শুনানি হওয়া উচিত।

অন্যদিকে, বাবরী মসজিদ মামলার প্রয়াত বাদী হাসিম আনাসারির ছেলে ইকবাল আনসারি ও উত্তর প্রদেশ সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে চিঠি লিখে আদালতে সুব্রমনিয়াম স্বামীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। ওই চিঠিতে বলা হয় স্বামী এই মামলার দ্রুত শুনানির দাবি করেছেন কিন্তু তিনি এই মামলার কোনো পক্ষ নন।

আদালত আজ সুব্রমনিয়াম স্বামীকে উদ্দেশ্য করে বলেন, আমরা জানতাম না এই মামলায় আপনিও একজন পক্ষ। আদালত স্বামীকে জিজ্ঞাসা করে আপনি কোন অধিকারে আদালতের সামনে উপস্থিত হয়েছেন? আমাদের কাছে এখন আপনার কথা শোনার মতো সময় নেই।

স্বামী আদালতকে বলেন, ধর্ম পালনের মৌলিক অধিকারের ভিত্তিতেই তিনি মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়েছেন। আদালতে ধাক্কা খেয়ে অসন্তুষ্ট সুব্রমনিয়াম স্বামী টুইটার বার্তায় জানিয়েছেন, আদালত বিষয়টির নিষ্পত্তি করতে অযথা দেরি করছে। খুব শিগগিরি তিনি অন্য পথে আবেদন করবেন।

সূত্র : পার্সটুডে

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

আদালতের ওপর বিশ্বাস ভেঙে গেছে: সায়্যিদ মাহমুদ মাদানী

নাজমুল মনযূর: আদালতের ওপর বিশ্বাস ভেঙেছে ইংরেজ খেদাও আন্দোলনে অংশগ্রহণ করা সেই মুসলমানদের। এমন কথাই ...