বুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৩:৩৮
Home / আকাবির-আসলাফ / অজানা দেওবন্দ ১৭ : মাকবারায়ে কাসিমিতে যেভাবে তারা শায়িত!

অজানা দেওবন্দ ১৭ : মাকবারায়ে কাসিমিতে যেভাবে তারা শায়িত!

মুহাম্মদ নাজমুল ইসলাম
মাকবারায়ে কাসিমি। আমার প্রিয় ও ভালোলাগার একটা স্থান। উপস্থিত হলেই নিমিষে কেটে যায় আমার সব হতাশা আর পেরেশানি। মনে হয় জান্নতের কোন এক দরজার বোধহয় কানেকশন এর সঙ্গে। দাঁড়ালেই মনে হয় না আর ফিরে আসি। কার কবরের পাশে দাঁড়াবো দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাই। কি সুন্দর বিন্যাসে শুয়ে আছেন একেকজন। যেমন, শাহি গেইট দিয়ে ভেতরে ডুকে কিছুটা এগুলেই প্রথমে সাক্ষাৎ হয় পাঁচ তারকার সঙ্গে; যথাক্রমে- ১. উসতাজুল উলামা শায়খুল আদবি ওয়াল ফিকহ, শায়খুল হাদিস মাওলানা ইজাজ আলি সাহেব রাহ.। ২. আমিনুল উলূম জামি’ঊল মা’ক্বুল ওয়াল মানকূল মাওলানা ইবরাহিম বলয়াবি সাহেব রহ.। ৩. উসতাদুল হাদিস ওয়া আদাবুল আরবি মাওলানা ওহিদুয যামান কিরানভি রহ.। ৪ .আমিরুল হিন্দ মাওলানা মারগুবূর রাহমান সাহেব রহ.। ৫. রঈসুল মুহাদ্দিসিন ওয়াল মুতাকাল্লিমিন মাওলানা খুরশিদ আহমদ সাহেব রাহ.। মনে হবে এ পাঁচজন বোধহয় কোন মহারাজকে ঘিরে গেইটে অবস্থান করছেন। আর বাস্তবাতা ও তাই। বিন্যাস তো তাই বলে।
এবার মূল রাস্তা দিয়ে ৩ সেকেন্ড আগান দেখবেন আরেক ঝলক। কী সুন্দর! বামে শুয়ে আছেন দারুল উলূম দেওবন্দ’র ৫২ বছরের মুহতামিম আরিফ বিল্লাহ হাকিমুল ইসলাম মাওলানা কারি তায়্যিব সাহেব রাহ.। এবার মিডলে চোখ বোলান দেখবেন, উস্তাদের সঙ্গে মাল্টার জেলে বন্দিথাকা বৃটিশদের জম, ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রদূত শাইখুল ইসলাম হুসাইন আহমাদ মাদানি রাহ. তার প্রিয় উস্তাদ, শায়খুল হিন্দ মাহমুদ হাসান দেওবন্দি রহ. কে বাম পাশে এবং স্বীয় অনুজ ফিদায়ে মিল্লাত, আমিরুল হিন্দ সায়্যিদ আস’আদ মাদানিকে ডান পাশে আগলে রেখে শুয়ে আছেন কী আনন্দভরে। এবার তার পেছনে থাকান চোখটা জুড়ে যাবে। মনটা ভরে যাবে। মহারাজের কবর। দেওবন্দের প্রতিষ্ঠাটা, চেতনার উৎস, আল ইমামুল, আকবার মাওলানা কাসিম নানুতবী সাহেব রাহ.। এবার ডান দিকে কিছুটা দূরে থাকান দেখবেন আরো দুজন যথাক্রমে- মুহিব্বে জামান ১. মাওলানা নাসির আহমদ খান রাহ.। ২. শায়খে সানি মাওলানা আব্দুল হক আজমি রহ.।
এবার মনে হবে আরো দু’জন বোধহয় হারিয়ে গেছেন। তাদের কবর খোঁজে পাচ্ছেন না। থাক তাদের কবর আর এখানে খোঁজতেও হবে না। তাহলে কী করবেন? হুম বলেই দিচ্ছি…..
১. রাঈসূল আতকিয়া, সিরাজুল, আউলিয়া আফিরফ বিল্লাহ, মুজাদ্দিদে মিল্লাত ওয়াদ-দিন, বানিয়ে দারুল উলূম দেওবন্দ, আলহাজ্ব সায়্যিদ মাওলানা আবিদ হুসাইন রাহ.; (হজরতের কবর মসজিদে আবিদের নিকট) ২. রঈসুল ফাক্বাহা ওয়াল মুতাকাল্লিমীন ওয়া খাতামুল ফুক্বাহা ওয়াল মুহাদ্দিসীন, আল্লামা আনওয়ার শাহ কাশমিরী রহ. (হজরতের কবর কিছু দূর ওয়াক্বফে দেওবন্দের পাশেই।
দোয়াকরি আল্লহ সবাইকে একবার হলেও দেওবন্দ সফর করার এবং এসব মনীষীদের কবরের পাশে দাঁড়াবার তাওফিক দান করুন।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...