সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ১২:৫৪
Home / আকাবির-আসলাফ / যুক্তরাষ্ট্রের কারাগারে মিশরীয় ইসলামপন্থী নেতার মৃত্যু
শেখ ওমর আবদুর রহমান

যুক্তরাষ্ট্রের কারাগারে মিশরীয় ইসলামপন্থী নেতার মৃত্যু

অনলাইন ডেস্ক : মিশরের কট্টর ইসলামপন্থী এক সংগঠনের সাবেক প্রধান শেখ ওমর আবদুর রহমান যুক্তরাষ্ট্রের একটি কারাগারে মৃত্যু বরণ করেন। গত ২০ বছর যাবত যুক্তরাষ্ট্রে তিনি কারাবনিদ ছিলেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৮ বছর। আল আরাবিয়া.নেট জানায়, শনিবার (১৮ ফেব্রুয়ারি) শেখ ওমর আবদুর রহমানের ছেলে ও মেয়ে তার মৃত্যু খবর নিশ্চিত করেন। অন্ধ হওয়ায় তিনি ‘অন্ধ শেখ’ নামে পরিচিত ছিলেন। ১৯৯৩ সালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলাসহ বিভিন্ন অভিযোগে তাকে দোষি সাব্যস্ত করে যাবজ্জীবন সাজা দেয়া হয়েছিল।

১৯৮০ থেকে ৯০ এর দশকে মিশরের চরমপন্থী ইসলামী গ্রুপগুলোর গুরুত্যপূর্ণ এক ব্যক্তি মনে করা হত তাকে। ১৯৮১ সালে মিশরের প্রেসিডেন্ট আনওয়ার সাদাত হত্যায় জড়িত ছিলেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ ছিল। পরে অবশ্য তিনি নির্দোষ প্রমাণিত হন।

শেখ ওমর আবদুর রহমান ১৯৯০ সালে যুক্তরাষ্ট্রে চলে যান। সেখানে তিনি ব্রুকলিন ও নিউজার্সির একটি মসজিদে খতীবের দায়িত্ব পালন করেন। পাচ বছর পর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং ১৯৯৩ সালের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। এই অভিযোগে দোষি সাব্যস্ত করে তাকে কারাগারে পাঠানো হয়েছিল। সূত্র: আল আরাবিয়া।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

আদালতের ওপর বিশ্বাস ভেঙে গেছে: সায়্যিদ মাহমুদ মাদানী

নাজমুল মনযূর: আদালতের ওপর বিশ্বাস ভেঙেছে ইংরেজ খেদাও আন্দোলনে অংশগ্রহণ করা সেই মুসলমানদের। এমন কথাই ...