রবিবার, ২৬শে জুন, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৫:৪৪
Home / আন্তর্জাতিক / সুচিকে মালয়েশীয় প্রেসিডেন্টের হুমকি

সুচিকে মালয়েশীয় প্রেসিডেন্টের হুমকি

অনলাইন ডেস্ক :: মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো পৈশাচিক নির্যাতনকে গণহত্যা হিসেবে উল্লেখ করে সুচিকে হুমকি দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব আব্দুর রাজ্জাক।

রোববার কুয়ালালামপুরের এক স্টেডিয়ামে র‌্যালি পরবর্তী সভায় অং সান সুচি’র সরকারের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, অং সান সুচির নোবেলের কাজ কী?  আমরা তাকে বলতে চাই যথেষ্ঠ হয়েছে, আর না। আমরা অবশ্যই মুসলমান ও ইসলামকে রক্ষা করতে লড়ব।

তিনি নীরব জাতিসংঘের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, জাতিসংঘ দয়া করে এবার কিছু একটা করো। পুরো বিশ্ব বসে শুধু গণহত্যা দেখতে পারে না।

হত্যাকাণ্ড বন্ধে তিনি এশিয়ার গুরুত্বপূর্ণ রাষ্ট্র ও বিশ্বের শক্তিশালী দেশগুলোকে এগিয়ে আসারও আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্বের অন্য দেশগুলো বলতে পারে না, এটা আমাদের সমস্যা নয়। কারণ এটা আসলে আমাদেরই সমস্যা।

মিযানমারে দীর্ঘদিন ধরেই মুসলিম রোহিঙ্গাদের ওপর অত্যাচার নির্যাতন চলে আসছে। সামরিক জান্তার সময় থেকে শুরু করে গণতন্ত্রের পথে চলতে শুরু করা দেশটিতে এখনও রোহিঙ্গারা নাগরিক হিসেবে মর্যাদা পায়নি।

তাদের ওপর পরিচালিত নির্যাতন এক সময় গোষ্ঠী দ্বন্দ্বের সূত্রপাত করে। যার বলি হয়ে ২০১২ সালে প্রাণ হারায় শতাধিক রোহিঙ্গা। ঘরবাড়ি ছাড়া হয় ১০ হাজারের বেশি মানুষ।

সম্প্রতি আবারও মিয়ানমারের সেনা বাহিনী দেশটির রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু করে। অনেককেই হত্যা করা হয়েছে। ধর্ষণ, অগ্নিসংযোগ আর লুটতরাজ এখন তো রাখাইনের মুসলিম গ্রামগুলোর প্রতিদিনের অবস্থার প্রতিচিত্র।

নাজিব মালয়েশিয়ার মতো ইন্দোনেশিয়াতেও প্রতিবাদ কর্মসূচি পালনের পরামর্শ দেন।

এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন- আসিয়ানকেও রোহিঙ্গাদের ওপর পরিচালিত নির্যাতন বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

বিশ্ব ইজতেমায় গেলে কি হজ্বের সওয়াব মিলে?

খতিব তাজুল ইসলাম: তাবলীগ জামাতের সংকট ও কয়েকটি প্রশ্ন? তাবলীগ জামাত নিয়ে যে সংকট সেটা ...