সোমবার, ২৭শে মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৯:১৪
Home / পরামর্শ / রোহিঙ্গা নারীদের বিয়ে নিয়ে অযাচিত ভাবনা
রোহিঙ্গা নারী

রোহিঙ্গা নারীদের বিয়ে নিয়ে অযাচিত ভাবনা

আবুল হুসাইন আলেগাজী :

ফেসবুক এক্টিভিটিস তরুণ-যুবকদের অনেকে রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও বিয়ে নিয়ে অনাকাঙ্খিত পোস্ট দিচ্ছে। এ ব্যাপারে আমার কথা হলোঃ
কক্সবাজারে রোহিঙ্গা নারীদের গণধর্ষণের খবরটি অসত্য। যদি সত্যও হয়, তাহলে এটি একটি বিচ্ছিন্ন দুর্ঘটনা এবং ভিকটিম ও ক্রিমিনাল উভয়ে একই সম্প্রদায়ের মানুষ। কারণ, রোহিঙ্গা ও চট্টগ্রাম অঞ্চলের বিশেষতঃ কক্সবাজার জেলার মানুষগুলো একই ভাষা, সংস্কৃতি ও চিন্তা-চেতনার মানুষ। অনেকটা ভারতের আসাম ও সিলেট আঞ্চলের মানুষের মত।

দ্বিতীয়ত রোহিঙ্গা নারীদের বিয়ে নিয়ে ফেসবুকারদের পাগলামী দেখে আমার হাসি পাচ্ছে এবং উদ্বাস্তু সিরীয় তরুণীদের জর্দানের ধনী বেদুইনদের বিয়ে করার চেষ্টার কথা মনে পড়ছে। ওদের জানা উচিত যে, রোহিঙ্গা নারীরা এমন সমস্যায় পড়েনি যে, বিয়ে করে তাদের প্রতি আপনাদের করুণা দেখাতে হবে। টাকা থাকলে ঢাকাসহ আপনাদের এলাকায় বিয়ের পাত্রীর অভাব হবে না। আল্লাহ সুযোগ সন্ধানী লোকদের মোটেই পছন্দ করেন না। আর আমাদের চট্টগ্রামের লোকেরা যতটুকু আত্মমর্যাদাবোধ সম্পন্ন, রোহিঙ্গারা তার চেয়েও বেশি। তাই চট্রগ্রাম অঞ্চলের লোকজন ছাড়া অন্য কারো জন্য রোহিঙ্গাদের সাথে সম্পর্কে জড়ানো ঠিক হবে না। পারলে কক্সবাজের এসে তাদেরকে সাহায্য-সহযোগিতা করুন। রোহিঙ্গাদেরকে চট্টগ্রামবাসী গত ২০০ বছর ধরে আশ্রয় দিয়ে আসছে। নিজেদের ভাষা, সংস্কৃতি ও চেতনার সাথে অমিল কোনো জনগোষ্ঠীর লোকের সাথে অন্য কারো আত্মীয়তা সৃষ্টি করা সুখকর নয়। বিশেষতঃ বস্তুবাদী চিন্তাচেতনার প্রাধান্যের এ যুগে। তারপরও কেউ যদি শুধুমাত্র মানবিক কারণে (আমার মনে হয় না এমন মহানুভব মানুষ এ দেশে খুব একটা আছে) কোনো রোহিঙ্গা নারীকে বিয়ে করতে চায়, তাহলে তার উচিত হবে, স্বীয় অভিভাবকের সাথে পরামর্শ করে তাদের সম্মতিতেই পদক্ষেপ গ্রহণ করা। আর দ্বিতীয় বিয়ে করতে চাইলে বিদ্যমান স্ত্রীর লিখিত অনুমতি নিবেন। মৌখিক সম্মতি যথেষ্ট নয়। কারণ নারীতো বটেই। অনেক পুরুষ পর্যন্ত তাদের কথা থেকে সরে যায় এবং অনাকাঙ্খিত বিপদ-ঝামেলার সৃষ্টি করে।

আল্লাহ আমাদেরকে সকল ধরণের অসার ও অযাচিত চিন্তা থেকে মুক্ত করে প্রকৃত মানবদরদী মানুষ হবার তৌফীক দান করুন।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...