সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৭:০৯
Home / অনুসন্ধান / মাদরাসার শিক্ষার্থীরা ভিক্ষুক নয়

মাদরাসার শিক্ষার্থীরা ভিক্ষুক নয়

আমিন মুনশি : আপনি হয়ত ভাবছেন রাস্তাঘাটে, স্টেশনে হাতে রশিদ বই নিয়ে যে হুজুররা ক্যানভ্যাসারের মত লেকচার দিয়ে বেড়ায় তারা সবাই মাদরাসার শিক্ষার্থী। কিংবা কোন মসজিদের খাদেম বা মুয়াজ্জিন। তবে আপনার ভাবনাকে আমি সর্বাংশে সত্য বলে মেনে নিতে অপারগ। আপনি যদি নিয়মিত সংবাদপত্র পড়ে থাকেন তাহলে নিশ্চয় আপনার জানা থাকবে-রাজধানী ঢাকা এবং ঢাকার বাইরে যাত্রাপথে যারা মসজিদ-মাদরাসার নাম ভাঙিয়ে কালেকশন করে তারা সবাই প্রকৃত হুজুর নয়। মাদরাসার শিক্ষার্থী তো নয়ই; এসব ভিক্ষাবৃত্তির পেছনে কাজ করে বিভিন্ন এনজিও চক্র এবং পেশাদার ভিক্ষুকদের বিভিন্ন সংগঠনের কর্মীরা ।

রাজধানীর ফার্মগেট, কমলাপুর, গুলিস্থান, যাত্রাবাড়ি, মহাখালি, গাবতলী ও সদরঘাট লঞ্চ টার্মিনালে এ ধরণের বেশ কয়েকজন ‘হুজুর’ নামধারি পাবলিকের কাছে ধরা খেয়েছে। কোথাও কোথাও গণপিটুনির ঘটনাও ঘটেছে। ভুয়া রশিদ বই দেখিয়ে মসজিদ উন্নয়ন, এতিমদের সাহায্যের কথা বলে মানুষের কাছ থেকে তারা হাতিয়ে নিয়ে যায় হাজার হাজার টাকা। এতে করে সাধারণ মানুষদের কাছে হুজুরদের ইমেজকে নষ্ট করে তুলছে দুষ্টচক্র!

আপনি খেয়াল করলে দেখবেন, বাসে-ট্রেনে বা লঞ্চে একই ব্যক্তি যে কিনা গত কয়েক বছর ধরে আপনাকে কোন মসজিদ বা মাদরাসার গল্প শুনিয়ে চাঁদা সংগ্রহ করছে। তাদের হাতে থাকা রশিদ বই বা সেখানে উল্লেখিত ঠিকানায় যোগাযোগ করতে চেষ্টা করলেই আসল চিত্র ফুটে ওঠবে আপনার সামনে। আপনি যদি সাহায্যপ্রার্থী মাদরাসা বা মসজিদের দায়িত্বশীলদের সাথে কথা বলার চেষ্টা করেন, তখনই বুঝতে পারবেন প্রতারকগোষ্ঠী কীভাবে আপনাকে ধোঁকা দিয়ে বোকা বানাচ্ছে!

প্রকৃত মাদরাসার শিক্ষার্থীরা দিনের অধিকাংশ সময়ই ক্লাসে লেখাপড়া নিয়ে ব্যস্ত থাকে। রাতেরবেলায়ও তাদেরকে পড়তে হয়। সেখানে নিয়মিত হাজিরা নেন শিক্ষকরা। তাহলে পথে পথে ঘুরে ভুয়া সাইনবোর্ড দেখিয়ে কারা ভিক্ষাবৃত্তি করে বেড়াচ্ছে-এটি একটু খোঁজ নিলেই জানা সম্ভব। আপনার একটু সচেতনতাই পারে এসব লেবাসধারী ধর্মব্যবসায়ীদের মুখোশ উন্মোচন করে দিতে। আলেম, হাফেজ-মাদরাসাপড়ুয়াদের প্রতি সমাজের ভক্তি ও শ্রদ্ধাকে কেউ যাতে নষ্ট করতে বা অন্যায় স্বার্থে ব্যবহার করতে না পারে- এ ব্যাপারে সবাইকে সজাগ দৃষ্টি রাখা দরকার। মনে রাখবেন! মাদরাসায় যারা লেখাপড়া করে এদের সবাই এতিম বা অসহায় নয়; অনেক ধনী ফ্যামিলির সন্তানরাও মাদরাসায় লেখাপড়া করে থাকে!!

লেখক : আমিন মুনশি : পরিচালক, নবধারা পাঠক ফোরাম ও কমাশিসা ঢাকা প্রতিনিধি

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...