সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১০:১৪
Home / দেশ-বিদেশ / মৃত্যুদণ্ডের বিকল্প খুঁজছে ইরান

মৃত্যুদণ্ডের বিকল্প খুঁজছে ইরান

iran_29098_1477807585অপরাধীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিকল্প খুঁজছে ইরান।

দেশটির আইনমন্ত্রী মোস্তফা পোরমোহাম্মদির বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম এমনটাই জানিয়েছে। খবর বিবিসির।

দেশটির স্থানীয় গণমাধ্যম তাসনিম নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে ইরানের আইনমন্ত্রী মন্তব্য করেন, অপরাধের বিচার সংশোধনের এখন সময় হয়েছে। এই ধারাবাহিকতায় আমরা ফাঁসি বা মৃত্যুদণ্ডের সর্বোচ্চ বিকল্প খোঁজার কাজ করছি।

তিনি আরও বলেন, মৃত্যুদণ্ড কেবল দুর্নীতিবাজদের জন্যই রাখা উচিৎ।

মোস্তফা পোরমোহাম্মদির মতে, সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এখনই বাতিল করে দেয়ার বিষয় নয়। বিশেষ করে সেই সব দুর্নীতিবাজদের অবশ্যই মৃত্যুদণ্ড দেয়া উচিৎ, যারা দেশের ক্ষতি করে।

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যানুযায়ী, ইরান ২০১৫ সালে ৯৭৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে। এর আগের বছরে এই সংখ্যা ছিল ৭৪৩। বিশেষত দেশটিতে মাদক ব্যবসায়ী ও এ সংশ্লিষ্টদেরই ফাঁসির হার বেশি।

বিবিসির পারসিয়ান সূত্রানুসারে গত কয়েক বছরে ইরানে মাদক ব্যবহারকারীদের মৃত্যুদণ্ড কার্যকরের হার অনেক বেশি। মৃত্যুদণ্ড প্রাপ্তদের অনেকেই এই ব্যবসায়ের সঙ্গে জড়িত না বলেও অভিযোগ রয়েছে।

শুধুমাত্র নিজের ব্যবহারের জন্য মাদক রাখার দায়েই অনেকের মৃত্যুদণ্ড প্রদান করা হয়। আর এই বিষয়টি নিয়েই ইরানে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

দেশটির বিচার ব্যবস্থা শরীয়াহ আইনানুযায়ী পরিচালিত হয়।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

ইদলিবের মাধ্যমেই সিরিয়ার বিজয় সুচিত হবে ইনশাআল্লাহ!

ইদলিবে শিয়া মুনাফেক রুশ কাফেরদের এক কথায় তুলাধুনা চলবে……. প্রস্তুত তুরস্কের নৌবাহিনী সেনাবাহিনী বিমানবাহিনী। ইতিমধ্যেই ...