শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৭:০৮
Home / কওমি অঙ্গন / এই জাতির কল্যাণ ও মংগলের জন্য যে কোন নেতৃত্বকে আমি স্বাগত জানাই

এই জাতির কল্যাণ ও মংগলের জন্য যে কোন নেতৃত্বকে আমি স্বাগত জানাই

14494683_179639925810661_8461522412281234035_nআল্লামা ফরীদ উদ্দিন মাসউদ। চলমান কওমি অংগনের এক আলোকিত ও আলোচিত নাম। সমালোচিত প্রচুর। শাহবাগে যাওয়ার কারণে নাকি তিনি জীবনের সবকিছু খুইয়ে ফেলেছেন। যদিও সেখানে যাওয়ার প্রেক্ষাপট সুন্দর করে তিনি বার বার ব্যাখ্যাও দিয়েছেন। ধীরে ধীরে ক্ষয়ে যাওয়া কওমি অংগনের প্রতি তার দরদি সংগ্রাম চোখে পড়ার মতো্। কওমি মাদরাসা শিক্ষার সংস্কার ও স্বীকৃতি নিয়ে কমাশিসা অফলাইন অনলাইন সংগ্রাম চালিয়ে যাচ্ছিলো। মুক্তির এই মিছিলে ময়দানেই তিনির সাথে কমাশিসার পরিচয়। কমাশিসা কওমির উন্নতির বিষয়ে কারো সাথে কোন আপস করেনা। কারো কোন রক্ত চক্ষুরও ভয় করেনা। প্রচন্ড সমালোচনা ও বাধার পাহাড় ডিংগিয়ে যখন সংস্কারের আওয়াজ নিয়ে এগিয়ে যাচ্ছিলো তখনি ধুমকেতুর ন্যায় আবির্ভুত হলেন আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ। কওমি মাদরাসা সনদের স্বীকৃতির প্রজ্ঞাপন জারি করিয়ে কওমি অংগনের গোটা তরুণ প্রজন্মের মাঝে  আলোড়ন সৃষ্টি করে দিয়েছেন। দেশের স্বনাম ধন্য কওমি রাহবরগণ এখন এক কাতারে তিনির পাশে। সকল ভেদাভেদ ভুলে কওমি সনদের জন্য আমরা এখন এক পায়ে খাড়া। কওমি অংগনে আশা জাগানিয়া এই কিংবদন্তির সাথে কমাশিসার টেলিফোনিক আলাপচারিতা আপনাদের সামনে তুলে ধরা হলো। ্

কমাশিসা: আসসালামামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ:ওয়াআলাইকুমুস সালাম ্ওয়া রাহামাতুল্লাহি ওয়া বারাকাতুহু

কমাশিসা: এতো প্রতিকুল পরিস্থিতি পেরিয়ে কওমি সনদের স্বীকৃতির বিষয়ে এগিয়ে চলার ক্ষেত্রে কী প্রেরণা কাজ করছিলো?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: স্বীয় জাতির কল্যাণকামিতার চেতনা এবং  আল্লাহ তায়ালাকে সন্তুষ্ট করার লক্ষই হচ্ছে একমাত্র প্রেরণা।

কমাশিসা: আমাদের সাথে আপনার কোন পরিচিতি ইতোপুর্বে ছিলোনা বা একে অন্যকে জানার সুযোগ হয়নি । কিন্তু ময়দানে আন্দোলনের একপর্যায়ে একজন নিষ্ঠাবান লড়াকু সৈনিক হিসাবে আপনাকে আমরা পেলাম তাতে আপনার অনুভুতি কি?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: পথের সহযোগী পাওয়া একজন মানুষের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক এবং আনন্দদায়ক। সহযোগিতা এবং সংগ্রামের সাথী সেই মৌলিক ভাবে সাথী হয়। তাকেই বন্ধু হিসাবে গন্যকরা হয়। আমার অনুভুতি  এই যাত্রাপথে আপনাদের সাথী হওয়ার জন্য আল্লাহর দরবারে আমি শুকরিয়া আদায় করছি।

কমাশিসা: আপনি যেভাবে সমালোচনা থুড়াই কেয়ার করেন কমাশিসার মতো সে ক্ষেত্রে আমাদের আগামির করণীয় নিয়ে যদি পরামর্শ দিতেন?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: প্রথম হলো জীবনের লক্ষ স্থীর করা। এবং লক্ষে পৌছতে হলে পথ অতিক্রম করার সময় অনেক চড়াই উতরাইতো পার হতেই হবে।এটাতো স্বাভাবিক । সমালোচনা না হওয়া বাধা না  আসা এটাতো অস্বাভাবিক। আজ পর্যন্ত যিনি ও যারা কাজ করেছেন সকলকেই এই চড়াই উতরাই ও বাধার সম্মুখীন হতে হয়েছে। এর সবচেয়ে অনুপম নমুনা হলো আম্বিয়ায়ে কেরাম আলাইহিমুস সালাম। বিশেষ করে শেষ নবী রাসুলে  আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কেরামের জীবনালেখ্য। সুতরাং এতে বিষ্মিত হওয়ার কিছুই নেই। যখনি  আপনার পথে আপনি বাধা দেখবেন তা স্বাভাবিক ভাবে গ্রহন করা এবং আল্লাহর উপর ভরসা রাখা। আর এই অবস্থায় আমাদের আকাবির ও আসলাফ সাহাবায়ে কেরাম  এবং পিয়ারে হাবীব রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ঘটনাবলি ও আদর্শ যদি আপনি সামনে রাখেন তাহলে তা অতিক্রম করা অতি সহজ।

কমাশিসা: স্বীকৃতি আসছে স্বকীয়তা সহ যা আমরা কমিশনের রিপোর্ট থেকে জানলাম। সনদের এই স্বীকৃতি কি শুধু ইমাম মুয়াজ্জিন অথবা ধর্মীয় বিষয় কেন্দ্রীক?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ:  না এই শিক্ষার সাথে যতগুলি ক্ষেত্র আছে। এখন কেউ যদি ডাক্তার হিসাবে ডিগ্রি নেন তাহলে তার নির্দিষ্ট একটা অংগন  বা ক্ষেত্র আছে। কেউ যদি  ইঞ্জিনিয়ার হিসাবে ডিগ্রি নিতে চান তারও একটা নির্দিষ্ট অংগন বা ক্ষেত্র আছে। আলেম হিসাবে যে যে ক্ষেত্র হতে পারে সকল ক্ষেত্রেই ইনশআল্লাহ ্এই ্স্বীকৃতির মাধ্যমে আলেমগণ বিচরণ করতে পারবেন বলে  আমার বিশ্বাস।

কমাশিসা: আপনি উম্মাহর জন্য যে প্রজন্ম কামনা করেন সে বিষয়ে কিছু আলোকপাত করবেন ?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: আমি সাহাবায়ে কেরাম রেজওয়ানুল্লাহি তায়ালা আলাইহিম আজমাইনের নমুনার ও তাদেরই  আদর্শে অনুপ্রাণিত  ও স্বক্রীয় একটি দল ও জামাতকে কামনা করি। হজরত  ইমাম মালিক রাহমাতুল্লাহ আলাইহি বলেছেন-এই কওম কখনো সফল হতে পারবেনা যতক্ষণ না তারা প্রথম যারা ছিলেন প্রথম যুগের যারা ছিলেন তাদের অনুসরণ  না করেছে ; আমিও ঠিক তাই মনে করি।

কমাশিসা: ছাত্র ও তরুণ সম্প্রদায়ের উদ্দেশ্যে আপনি যে বার্তা দিতে চান?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: আমি বার্তা দিতে চাচ্ছিনা। আমি সকলকে অনুরোধ  ও আহ্ববান জানাচ্ছি যে, মানবিকতায় ও মানব গুনাবলিতে সমৃদ্ধ একজন মর্দে মুমিন হওয়ার সংগ্রামে  আমরা সকলেই যেন সচেষ্ট থাকি।

কমাশিসা: বৈসম্যের শিকার কওমি অংগনের দিনবদলের যে ঐতিহাসিক ক্ষণ আপনার মাধ্যমে আসছে সে বিষয়ে আমরা কতটুকু আশাবাদী হতেপারি?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: আশাইতো মানুষের মূল প্রেরণা।এবং আমরা আল্লাহর রহমতের উপর আশারেখে বলতে পারি যে অচিরই আমরা আমাদের কাঙকিত লক্ষ উদ্দেশ্যে পৌছুতে সক্ষম হবো  ইনশাআল্লাহ।

কমাশিসা: গদি কুরসি নেতৃত্বের লোভ যে নেই তা গতকালের আলোচনা থেকে জাতি জানতে ও বুঝতে পেরেছে। তারপরও যারা অন্ধভাবে বিরোধীতা করছে তাদের উদ্দেশ্যে আপনার বার্তা?

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: আমি তাদেরকে আমার ভাই মনেকরি বন্ধু মনে করি। আমি স্ববিনয়ে সকলকে বলতে চাই,  এই জাতির কল্যাণ ও মংগলের জন্য যে কোন নেতৃত্বকে আমি স্বাগত জানাই। এবং তার নির্দেশনায় চলতে আমি নিজেকে প্রস্তুত রাখি।যদি তা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ্ওয়াসাল্লামের প্রদর্শিত ও সাহাবায়ে কেরামের অনুসৃত পথে হয়।

কমাশিসা: আল্লাহ তায়ালা আপনার সর্বাংগীন মংগল করুন।

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ: আমিও আপনাদের সর্বাংগীন মংগল কামনা করছি।

 

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...