বুধবার, ২৫শে মে, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১২:২৭
Home / কওমি অঙ্গন / নিবন্ধন কি শেকল পরানোর ছল…?

নিবন্ধন কি শেকল পরানোর ছল…?

খতিব তাজুল ইসলাম:
 
Agree-disagreeনিবন্ধন নিয়ে আছে আমাদের মাঝে শংকা ভুল বোঝাবুঝি। তাহলে চলুন নিবন্ধন নিয়ে কিছু আলোচনা করা যাক।
দুনিয়াতে নিবন্ধন আছে দুই প্রকারের:
ক- কারো কাছ হতে সুবিধা লাভের জন্য তার খাতায় আগে নাম লিখাতে হয়। নিয়ম কানুনের ফরম পুরণ করতে হয়। প্রয়োজনীয় কাগজপত্র পেশ করতে হয়। তাদের দেয়া বিধি বিধান মোতাবিক কাজ সম্পাদন করতে হয়।
খ- কোন সুবিধা লাভের জন্য নয় বরং রাষ্ট্রীয় নিয়ম নীতির কারণে। যেমন জন্ম নিবন্ধন। নিজের স্বার্থে। ভোটার তালিকায় নাম উঠানো। আইডি কার্ড পাসপোর্ট ইত্যাদি নিজের সুবিধার জন্য।
আমরা যেহেতু বাংলাদেশে বসবাস করি সেহেতু দেশের শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের বর্ণনা থাকা উচিৎ।কয়টা স্কুল আছে প্রাইমারী সরকারি বেসরকারি। কয়টা মাদরাসা আছে সরকারি বেসরকারি।এভাবে প্রাইভেট প্রতিষ্ঠান গুলোরও বর্ণনা থাকা জরুরি।
আমি যতটুকু জানি প্রতিটি কওমি মাদরাসার হিসাব বিভাগ সরকারি অডিট অফিসার এনে অডিট করানো হয়। সরকার চাহিবা মাত্র এমনকি পাবলিক চাইলেও আপনি হিসাব দেখাতে বাধ্য। সেহেতু সরকার সংশ্লিষ্টতা আছে।
অনেক কওমি মাদরাসা সরকারের বিভিন্ন অনুদার গ্রহন করে। চাউল ডাইল গমের অংশও কমবেশি গ্রহন করেন। সেহেতু সরকারকে আপনার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বাধ্য।
অতএব নিবন্ধন বলতে যদি হয় সরকারি গণনার তালিকার মধ্যে শামিল। কিংবা নিয়মিত স্বচ্ছতার হিসাব নিকাস সম্পর্কে অবহিত করণ তাহলে মন্দকি? তা হওয়া উচিৎ। সরকারি লোকদের আনাগোনা থাকলে ভুল ধারনা কমে আসবে। তবে আশংকার কথা হলো যদি নিবন্ধনের রসি দিয়ে সরকারি আমলাদের লেলিয়ে দিয়ে কওমি মাদরাসার হয়রানি তাহলে মরাত্মক অসুবিধা। সুদ ঘোষ তখন গরিবের মাদরাসার ফান্ড থেকে দেওন লাগবে।
তবে আশংকা বিপদ যাই হউক এই দেশ এই জনগণ এই জাতির প্রতি কি আলেম সমাজের কোন দায় নেই? কর্তব্য নেই? আপনাদের ভালবাসা ছায়া ছুয়া নসীহা দিকনির্দেশনা পাবার অধিকার তারা রাখেনা?
আপনাদের পাশে তারা না আসলে সুধরাবে কেমনে? রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে আপনাদের অনুপ্রবেশ না ঘটলে কে তাহলে আলোর ছড়াবে অন্ধাকার কানা গলিতে? তাই ভয়ের সাথে সাহস নিয়ে কাজ করুন। এই ইসলামহীন বিতর্কিত শিক্ষানীতির সুরাহা বাহিরে থেকে রাস্তায় রাস্তায় মিছিল করে হবেনা। কাছে যেতে হবে বসতে হবে।কথা বলতে হবে। আপন করে নিতে হতে তাদেরকে। সবকিছুর পর এই দেশ খেশ সবইতো আপনার।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...