সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ১:০৪
Home / খোলা জানালা / সংশয়বাদীর যুক্তি খন্ডনে নতুন চেতনার কবি মুসা আল-হফিজ

সংশয়বাদীর যুক্তি খন্ডনে নতুন চেতনার কবি মুসা আল-হফিজ

10426285_1551330561791236_5261523462245371917_nএক বোন।পড়েন শাবিপ্রবিতে। হয়তো তিনি সংশয়বাদী। প্রায়ই ইনবক্সে কথা বলেন। উল্টাপাল্টা প্রশ্ন তিনি করবেনই। আমি চেষ্টা করি যথাসম্ভব জবাব দেয়ার। গতকাল
প্রশ্ন করলেন – জানেন কি? নিৎশে বলেছিলেন god is dead! এর পর তো কেউ তাকে জীবিত করতে পারলো না! আমি বিরক্ত হইনি তাঁর প্রশ্নে। বোনটিকে আসলে ভুল বুঝানো হয়েছে। নিৎসে কী বলেছিলেন, সেটা শুনানো হয়েছে, কেন বলেছিলেন,তা জানানো হয়নি।  মনে করছি, বিষয়টি তাঁর এবং অন্য সব সংশয়বাদী ভাই – বোনের জানা উচিত।
ফ্রেডারিখ নিৎসে লালিত পালিত হন খ্রিস্টানদের লুথারিয়ান পাদ্রির বাড়িতে। খ্রিস্টবাদের অসংগতি তিনি গভীরভাবে লক্ষ্য করেন। ধর্মের নামে অপকর্ম দেখতে দেখতে বিদ্রোহী হন খ্রিস্টবাদের বিরুদ্ধে। ঘোষণা করেন – ” Christianity ” is the greatest conceivable corruptions খ্রিস্টবাদ হলো জগতের সবচে খারাপ দুর্নীতি। তিনি একে অভিহিত করেন immoral blemish pf mankind’s বা মানবজাতির নীতিহীন কলংকচিহ্ন বলে। (দেখুন :নিৎসের এন্টিক্রাইস্ট পৃষ্টা :২৩০) খ্রিস্টবাদ বলে – যিশু তিন খোদার একজন। বলে, তিনি নিহত হয়েছেন। নিৎসে তাদের এ বিশ্বাসকে উপহাস করে ঘোষণা করেছিলেন Once the against god was the greatest sin.but god died and these sinners died with him -এক সময় গডের বিরুদ্ধে পাপ ছিলো সবচে ‘ খারাপ পাপ। কিন্তু এখন গড মরে গেছে। এই সব পাপীও তার সাথে মরেছে। (ঐ : ভূমিকা)
অধিকাংশ পশ্চিমা দার্শনিক রণধ্বণি উচ্চারণ করেছেন খ্রিস্টবাদ এর বিরুদ্ধে। যার কারণ বুঝতে ইতিহাসের গভীরে যেতে হবে। বিজ্ঞানের সাথে গীর্জার শত্রুতার ইতিহাস বুঝতে হবে। কিন্তু মুসলিম বিশ্বে জাফর ইকবালরা বিশেষ এজেন্ডা বাস্তবায়ন করতে গিয়ে আংশিক তথ্য দিয়ে অনুসারিদের বিভ্রান্ত করেন। ফলে অপূর্ণ জ্ঞান তাদেরকে নাস্তিকতার দিকে নিয়ে যায়।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

আওয়ামী লীগের সাবেক সাংসদ গোলাম মাওলা রনির বিএনপিতে যোগদান

কমাশিসা ডেস্ক: বিএনপিতে যোগ দিলেন আওয়ামী লীগের সাবেক সাংসদ গোলাম মওলা রনি। সোমবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসন ...