শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ২:৩৭
Home / আন্তর্জাতিক / মুসলিম দেশ নিয়ে পশ্চিমাদের ঘৃণ্যখেলা এবার বন্ধ হবে -এরদোগান
এরদোগান

মুসলিম দেশ নিয়ে পশ্চিমাদের ঘৃণ্যখেলা এবার বন্ধ হবে -এরদোগান

এরদোগানের একটি ঐতিহাসিক বক্তৃতা:

‘তুরস্ক একটি নবযুগের সামনে দাঁড়িয়ে’

এরদোগান
এরদোগান

২৯ জুলাই তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়্যেপ এরদোগান ১৫ জুলাই রাতের ব্যর্থ সেনা বিদ্রোহের সময় নিহতদের আত্মীয় ও আহতদের নিয়ে আয়োজিত এক সমাবেশে ভাষণ দেন। ভাষণের দু’একটি পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক মিডিয়ায় হৈচৈ পড়লেও বক্তব্যের গুরুত্বপূর্ণ অনেকগুলো বিষয়ই রয়ে গেছে অনুল্লেখিত। এখানে সে পয়েন্টগুলোই তুলে ধরা হলো :

নিহতদের পরিসংখ্যান ও কবিতা আবৃত্তি : ১৫ জুলাই রাতে ১৭০ সাধারণ নাগরিক, ৬২ জন পুলিশ ও ৫ জন সেনা সদস্যসহ ২৩৭ জন শাহাদাত বরণ করেছেন। আজ (২৯ জুলাই) রাত সন্ধ্যা ৭.০০টা পর্যন্ত আহতের সংখ্যা ২১৯১ জন। আমি শহীদদের জন্য আল্লাহর কাছে রহমত, তাদের পরিবার ও জাতির জন্য সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি। আমাদের ধর্মে শাহাদাত নবুওয়াতের পরে সর্বোচ্চ মর্যাদার অধিকারী। কবি আরিফ নিহাত আসিয়া বলছেন, “শহীদদের চুড়া শূন্য হয় না কখনো। সেখানে কেউ অপেক্ষা করে সর্বদা। আর একটি বক্ষ নি:শ্বাস নেয়ার জন্য বায়ু ঝড়ের অপেক্ষা করছে। তার সমাধি দারুণ মানিয়ে নিয়েছে এই পবিত্র চুড়ার সাথে। তার শুবার মাটি নির্দিষ্ট। তার ধারণকৃত পতাকাও নির্দিষ্ট। কে বলে সে সৈনিকটি হারিয়ে গেছে? সেতো এক উপাখ্যান তৈরি করেছে। মহাকাব্য রচনা করেছে। একটি হাত কেবল অনন্তকালের দিকে বাড়িয়ে দিয়েছে। হে নশ্বর! শ্রদ্ধার সাথে এসে একে একে তার হাতে চুমু দিয়ে যাও। এসো চুমু দিয়ে আসি ঠোঁটগুলো যদি পবিত্র থাকে আমাদের। তবে সাবধান! আমাদের পাগুলো যদি অপবিত্র থাকে সে মাটিতে কদম ফেলো না। এটা এখন বলেছে, এমন বলোনা। এসো বেয়োনেট দিয়ে বীরের বেশে তালি বাজাও। এখন তুমিই বলো। কারণ এখন তোমার বলার পালা। শহীদদের চুড়া কখনো শূন্য হয় না। সে মাটি বীরদের জন্যই অপেক্ষা করছে। আর একটি পতাকা প্রতীক্ষা করছে বায়ু ঝড়ের, তরঙ্গ সৃষ্টির জন্য।”
এই দেশে শহীদদের চুড়া কখনো খালি ছিল না, এখনো নেই। আমাদের শহীদদের শোবার মাটি নির্দিষ্ট। তাদের ধারণাকৃত পতাকাও নির্দিষ্ট। তাদের অন্তরে থাকা ঈমানও নির্দিষ্ট। আর মুখের কালেমায়ে শাহাদাত ও কালেমায়ে তাওহীদও নির্দিষ্ট। কিন্তু তাদের যারা শহীদ করে দিল তাদের জন্য কি নির্দিষ্ট? শুধুই অপমান ও লাঞ্ছনা। আমাদের শহীদদের কেউই আমাদের কাছ থেকে মুছে যায়নি। শহীদদের প্রত্যেকেই আমাদের মাঝেই বিরাজ করছে। চিরকাল আমাদের মাঝে স্থায়ী থাকবে। এই ২৩৭ জন শহীদের প্রত্যেকের নাম ঠিক চানাক্কালের শহীদদের মত স্মরণীয় করে রাখা হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এই কাজ শুরু করে দেবে ইনশাআল্লাহ।

পশ্চিমারা একটি শোকবাণী দিয়ে ৯টি উপদেশ দেয় : যারা বিদ্রোহ করেছে তাদের সাথে এ জাতির কোন সম্পর্ক নেই। এরা কিভাবে আমাদের সেনা, পুলিশ ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর ভেতরে প্রবেশ করলো সেটাই দেখার বিষয়। এখন পশ্চিমাদের কেউ কেউ আমাদের বুদ্ধি প্রদান করছে। পাশাপাশি এটাও বলছে যে, আমাদের গৃহীত পদক্ষেপ ও বরখাস্তকরণের কারণে তারা উদ্বিগ্ন। আরে ভাই, তোমরা নিজেদের চরকায় তেল দাও (ইশিনিজে বাকিন)। আমার দেশে একটা বিরাট বিদ্রোহ হয়ে যাবে, ২৩৭ জন মারা যাবে, ২১৯১ জন আহত হবে আর তোমরা তার প্রেক্ষিতে একটি শোকবাণী দিয়ে ৯টি উপদেশ প্রদান করবে? এমন বুদ্ধি নিজেদের মধ্যেই লুকিয়ে রাখ। তোমাদের দেশ কোন সন্ত্রাসী ঘটনায় ৫-১০ জন মারা গেলে গোটা পৃথিবী তোলপাড় করে ফেল। এখানে তুরস্কে একটি গণপ্রজাতন্ত্রী রাষ্ট্রে, সংসদীয় গণতান্ত্রিক পদ্ধতিতে পরিচালিত একটি দেশে শতকরা ৫২ ভাগ ভোটে নির্বাচিত একজন রাষ্ট্রপতি ও শতকরা ৫০ ভাগ ভোটে নির্বাচিত একটি সরকার প্রতিষ্ঠিত আছে। যার বিরুদ্ধে একটি বড় ক্যু করা হয়েছে। তোমরা এমন একটি সরকার ও রাষ্ট্রের পাশে না দাঁড়িয়ে বিদ্রোহকারীদের পাশে দাঁড়িয়েছ। এখন পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপীয় কাউন্সিল অথবা পশ্চিমা বিশ্বের কেউ এখানে শোক প্রকাশ করতে আসেনি! বরং নির্লজ্জভাবে বিরক্ত না হয়ে এ ধরনের নাকাল কথাবার্তা বলে যাচ্ছে। আরও বলছে এরদোগান নাকি খুব মাথাগরম ও রক্তগরম এক মানুষ…।

আমরা আল্লাহ ছাড়া কারো দাসত্ব করি না : আমরা কেবল আল্লাহর কাছে মাথা নত করি। আমরা কারও দাসত্ব গ্রহণ করিনি, কারো দাস হবো না। এটা গুলেনপন্থীদের মানায়। ওরা অন্যের দাস হয়েছে। ওরা আমাদেরকে শ্বাসনালীর খুব কাছে বলছে। ওহে মূর্খের দল! আমাদের শ্বাস নালীর অতি নিকটে হলেন একমাত্র এবং শুধু আল্লাহ। অন্য কেউ নয়। আর আমরা একমাত্র আল্লাহর দাসত্ব গ্রহণ করেছি। এসময় উপস্থিত একজন নিহত ব্যক্তির আত্মীয় ওদের প্রতি কোন রকম করুণা না দেখানোর অনুরোধ করলে তার জবাবে এরদোগান বলে, কোন করুণা করা হবে না।

একটি উপাখ্যান একটি নবযুগের সামনে তুরস্ক : আমার দৃষ্টিতে, সেই রাতে যারা দেশ, জাতি, স্বাধীনতা ও ভবিষ্যৎ রক্ষায় রাজপথে নেমেছিলেন তারা সবাই গাজী। আমি সেই রাত্রে হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া সংসদ দেখতে যখন গেলাম তখন জড়ো হওয়া লোকজন আমাকে বলছিল, আমরা নতুন এক স্বাধীনতা সংগ্রামে লিপ্ত হয়েছি, আমরা নতুন করে আবার ভবিষ্যৎ গড়ার সাধনায় রয়েছি। সত্যিই আমরা কি মহান, কি সুখী একটি জাতি! পৃথিবীতে তোমাদের মত কিংবা তোমাদের সমতুল্য কোন জাতি নেই। আমাদের শহীদেরা আমাদের গাজীরা ট্যাংক, আগ্নেয়াস্ত্র ও বোমার বিপরীতে জীবন বাজি রেখে দাঁড়িয়া যাওয়া নাগরিকেরা একটি নতুন উপাখ্যান রচনা করেছে। তুরস্কের সামনে এক নব যুগের উন্মোচন করেছে। আমি আমাদের বোনদের বিশেষ করে ‘নেনে হাতুন’কে অভিনন্দন জানাচ্ছি। তিনি ট্যাংকের সামনে দৃপ্তভাবে দাঁড়িয়ে সেখানেই শহীদ হয়েছেন। এভাবে শংকাহীন দৃঢ় অবস্থানের জন্য আমি আবারো আমাদের নারীদের সম্মানের সাথে স্মরণ করছি। শহীদ হননি কিন্তু শহীদ হবার দৃঢ় মনোবাসনা নিয়ে ট্যাংকের নিচে যারা শুয়ে গিয়েছিল সে সব দু:সাহসিক তরুণদের আমি অভিনন্দন জানাচ্ছি। আমি কি শহীদদের অভিনন্দন জানাবার যোগ্যতা রাখি? তাদেরকে তো মহান আল্লাহ ও নবীরা অভিনন্দন জানায়। তারাতো নবীদের প্রতিবেশী। অনেক আগেই তারা সুসংবাদ পেয়েছে। শহীদদের ব্যাপারে আমার প্রচণ্ড ঈর্ষা হচ্ছে। আল্লাহ আমাদেরকেও শাহাদাতের সৌভাগ্য প্রদান করুন।

জাতীয় ঐক্যেই শত্রুদের পরাজয় হয়েছে : ১৫ জুলাই রাতে তুরস্কের প্রতিটি অঞ্চলে বিভিন্ন রাজনৈতিক দলের অনুসারীরা, প্রতিটি শ্রেণী-পেশার মানুষ, পৃথিবীর বিভিন্ন আদর্শের অনুসারী তুর্কিরা সবাই নেমে এসেছিলেন রাজপথে। সেই রাত্রে দোস্ত-দুশমন সবাই প্রয়োজনের তাকিদেই সব ধরনের ভেদাভেদের ঊর্ধ্বে উঠে তুরস্কের স্বাধীনতা ও ভবিষ্যৎ রক্ষার চেষ্টায় ব্রত হয়েছিলেন। যার ফলে আমাদের দেশ সম্পর্কে চলমান নেতিবাচন সকল ধারণা আমরা সে রাত্রেই বিনষ্ট করে দিয়েছি। ঐ রাত্রে প্রতিফলিত এবং কিছু ক্যামেরার ল্যান্সে ধারণকৃত দৃশ্যের প্রতিটিই যেন অর্থনীতি, রাজনীতি ও সামাজিক ক্ষেত্রে সন্ত্রাস চালাতে হাঁটু গেড়ে বসা শক্তির মাথাগুলো হাতুড়িপেটা করে নীচু করে দিয়েছে।

ষড়যন্ত্রকারীরা নিজেদের ফাঁদে পড়েছে : কিছু দিন থেকে তুরস্কের মধ্যে বিরাজমান কিছু সামাজিক বিরোধ ও সমস্যাগুলো এই ঘটনায় আরও গভীর ও প্রকট হবে বলে যারা মনে করেছিল তাদের আশা পূরণ হয়নি। তারা মনে করেছিল পিকেকে এবং দায়েশের মত পৃথিবীর সবচেয়ে বেশী রক্তখেকো বন্য সন্ত্রাসীগোষ্ঠীগুলোকে আমাদের উপর লেলিয়ে দিয়ে দেশটিকে নিঃশেষ করে দেবে। তারা মনে করেছিল, গুলেন গ্যাং-এর পোশাকধারী সন্ত্রাসীরা ট্যাংক, বিমান ও বল নিয়ে মাঠে ছড়িয়ে পড়লে এ জাতি তাদের কাছে আত্মসমর্পণ করবে। অথচ দেখুন, এ ব্যাপারে আমার রব কি বলছেন, ‘ওরা ষড়যন্ত্রের ফাঁদ পেতেছে। আর আল্লাহও তাদের জন্য ফাঁদ তৈরি করেছেন। আর আল্লাহ উত্তম ফাঁদ বা প্ল্যান তৈরিকারী’। ১৫ জুলাই রাতে জাতি হিসেবে আমাদের জন্য ফাঁদ তৈরিকারীদের ফাঁদ তাদের মাথার উপর ঢেলে দিয়েছি আমরা। ৮১ টি জেলার ৭ কোটি ৯০ লাখ নাগরিক এক হয়ে সংঘবদ্ধভাবে ৪০ বছরের প্রস্তুতি, ৪০ বছরের সঞ্চয় ও ৪০ বছরের কূটচাল ২০ ঘন্টার মধ্যেই ধ্বংস করে দিয়েছি। এখন হিসাব উল্টে গেছে। কিন্তু আমাদের কাজ শেষ হয়নি। এরা ক্যান্সার ভাইরাসের মত সমাজের শরীরে ঢুকে পড়েছে। এখন সেই ভাইরাস থেকে মুক্তির প্রক্রিয়া চলছে। পুরোপুরি সেখান থেকে মুক্তি এবং শরীরকে ভাইরাস মুক্ত করা জরুরী হয়ে পড়ছে।

ষড়যন্ত্রকারীদের নির্মূল করা হবে : এই প্রেক্ষিতে এখন অনেকেই বলছেন, ‘তোমরা দশ হাজার লোক আটক করেছ, বিশ হাজার লোক আটক করেছ। যত হাজারই হোক আমরা অপরাধ সাফ করব। কেন? কেন আবার কি? আচ্ছা, এরা যদি এই দেশে এভাবে বিচরণ করে তাহলে কি করবে দেশের জন্য? আমার পরিচ্ছন্ন ও স্বচ্ছ মনের অধিকারী নাগরিকদের প্রদত্ত ট্যাক্স দিয়ে কেনা বিমানগুলো দিয়ে তদের উপরই বোমা বর্ষণ করবে? কাজেই এদের এই দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে কাজ করতে দেয়া সম্ভব নয়। সকল প্রতিষ্ঠান তাদের থেকে মুক্ত করা অপরিহার্য।

ক্যু সফল হলে জাতি অন্যরকম তুরস্কের মুখোমুখি হত : ১৫ জুলাইয়ের সেনা বিদ্রোহ অন্যসব সেনা ক্যু থেকে সম্পূর্ণ আলাদা বৈশিষ্ট্যের অধিকারী। কেবল সরকারকে ফেলে দেয়া কিংবা সরকার পরিচালনায় থাকা ব্যক্তিবর্গকে আটক করা এর উদ্দেশ্য ছিল না। বরং আমাদের গোটা সমাজব্যবস্থাকে পাল্টে দেয়াই ছিল এর উদ্দেশ্য। ষড়যন্ত্রকারীরা তখন সফল হলে ১৬ জুলাই থেকে এ জাতি এক অন্যরকম তুরস্কের মুখোমুখি হতো। এই বিশ্বাসঘাতক গ্যাং এর সাথে যারা জড়িত এবং আমেরিকার পেনিসেলভেনিয়ায় আস্তানা গাড়া গ্যাং সরদারের প্রতি যারা অনুগত, তারা এখানে তাদের ভবিষ্যৎ স্বপ্ন বাস্তবায়নের কোন সুযোগ পাবার অধিকার রাখে না।

চানাক্কালের বিজয়ের চেতনায় উজ্জীবিত জাতি : জাতির এমন ক্রান্তিকাল ও হুমকির সময় একে পার্টি, সিএইচপি ও এমএইচপি’র সমর্থকরা যেভাবে রাজপথে নেমে প্রতিরোধ করেছে তা আমাদের রাজনীতির সচরাচর শত্রুতা, প্রতিযোগিতা ও বিতর্কের ঊর্ধ্বে উঠে একতা, সংহতি ও সামষ্টিকতার স্বাক্ষর বহন করছে। আমি প্রশংসা করছি এ জাতির যারা ‘শেষ কথা দেশ হলে’ অর্থাৎ দেশের প্রশ্নে সব কিছু পেছনে ফেলে অন্য রকম এক চেতনায় জেগে উঠে। এই দৃশ্য অবলোকন করে আমি রাষ্ট্রপতি হিসেবে প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দের পক্ষ থেকে দেয়া মেসেজ খুব ভালভাবে বুঝতে পেরেছি। ২৫ জুলাই একে পার্টি, সিএইচপি ও এমএইচপি’র প্রধানরা রাষ্ট্রপতির ভবনে একত্রে এসেছিলেন। এসময় তারা একদিকে ক্যু বিরোধী শক্ত অবস্থানের কথা প্রকাশ করেন অন্যদিকে আগামী দিনগুলোর পথ চলার ব্যাপারে গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন। এই দায়িত্বশীলতা ও বিচক্ষণ মনোভাব ধারণের জন্য আমি রাষ্ট্রপতি হিসেবে আমার পক্ষ থেকে একইসাথে জাতির পক্ষ থেকে রাজনৈতিক দলগুলোর প্রধানদের আবারও অশেষ ধন্যবাদ জানাচ্ছি। ১৫ জুলাই রাতে আমাদের একক অবস্থান ‘চানাক্কালে’র স্বাধীনতা যুদ্ধের একতা ও সংঘবদ্ধতাকে যেন আবারও উদ্ভাসিত করে তুলেছে। এই দৃশ্য দেখার পরও ২০২৩ টার্গেট অর্জন ও আমাদের উজ্জ্বল ভবিষ্যতের ব্যাপারে কারো মনে যদি সন্দেহের অবকাশ থাকে তাহলে বিশ্বাস করুন, আমি তার বুদ্ধি ও মানসিক অবস্থা নিয়ে আশংকা করছি।

এখন সামনে তাকানোর পালা : ১৫ জুলাই রাত পেরিয়ে আসা তুরস্কের ভোর আগের চেয়ে অনেক উজ্জ্বল, অনেক আলোকিত এবং মসৃণ হয়েছে। বিশেষ করে গত তিন বছর ধরে পরপর সংগঠিত অনেকগুলো ঘটনার কোন রহস্য যখন উদ্ঘাটন করতে পারছিলাম না, তখন ১৫ জুলাই রাতে খুব ভালভাবে আমরা তা বুঝতে পেরেছি। এ ঘটনার পর আমরা এখন যে পয়েন্টে এসে দাঁড়িয়েছি এখান থেকে ‘ইতোপূর্বে আমরা এরকম বলেছিলাম’ এমন কথা বলার কোন অর্থ ও প্রয়োজনীয়তা আর নেই। এখন থেকে কেবল সামনে তাকানোর পালা। ১৫ জুলাই রাষ্ট্র ও জাতির জন্য একটি টার্ণিং পয়েন্ট না হলে সেটা হবে আমাদের জন্য অনেক বড় লজ্জার বিষয়। কাজেই এটাকে উপলক্ষ করে এখন পর্যন্ত আমার প্রতি যত অপমান ও লাঞ্ছনা ছুঁড়ে দেয়া হয়েছে আমি সব অভিযোগ (মামলা) তুলে নিচ্ছি এবং তাদেরকে ক্ষমা করে দিচ্ছি। কারণ এই সুযোগকে যদি যথাযথভাবে কাজে লাগাতে না পারি তাহলে এই জাতি একদিন আমাদের কলার চেপে ধরার অধিকার পাবে। দেশের উপর প্রতিফলিত এই বাস্তবতা এবং স্পর্শকাতর পরিস্থিতির প্রতি সমাজের প্রতিটি সেক্টরের মানুষেরা বাস্তবসম্মত ও যথাযথ আচরণ করবেন বলে বিশ্বাস করছি। বিদ্রোহীদের দেশীয় ও বিদেশী সাহায্যকারীদের থেকে আমরা যখন হিসাব নিচ্ছি, তখন তারা বলে আমরা নাকি প্রতিশোধ নিচ্ছি। না, আমরা ন্যায় বিচার করছি। তাদের সাথে একত্রে পিকেকে, দায়েশ, ডিএইচকেপি-সি অর্থাৎ দেশ ও জাতির নিরাপত্তার জন্য হুমকি সকল অপশক্তির শিকড় উপড়ে দিতে বিন্দু মাত্র দ্বিধা করব না আমরা। তুরস্ক একটি আইনি রাষ্ট্র (স্টেট অব ল)। লক্ষ করলেই দেখবেন, বিদ্রোহ চেষ্টার পর থেকে এখনো আমরা আইন থেকে এতটুকু পরিমাণ সরে আসিনি। আমাদের গৃহীত প্রতিটি পদক্ষেপ ও সিদ্ধান্ত এবং বাস্তবায়িত প্রতিটি কাজ ছিল যথাযথ আইন সম্মত।

রাষ্ট্র চাইলেই মৃত্যুদণ্ড দিতে পারে না : বিদ্রোহীদের মৃত্যুদণ্ড নিশ্চিত করার বিষয়ে সমাবেশে উপস্থিত জনগণের দাবির প্রেক্ষিতে এরদোগান বলেন, তুরস্ক সংসদীয় গণতান্ত্রিক পদ্ধতিতে পরিচালিত একটি রাষ্ট্র যেখানে আইনের শাসন রয়েছে। কাজেই রাষ্ট্র চাইলেই তা করতে পারবে না। বিষয়টি সংসদে উত্থাপন করে বিস্তারিত আলোচনা করতে হবে। এরপর এভাবে সংসদ থেকে যে সিদ্ধান্ত আসবে সেটা আমরা সবাই মেনে নেব। আমরা এটা এ জন্য করব যাতে কেউ বলতে না পারে কেন আমরা এমন সিদ্ধান্ত নিলাম। তবে এটা সত্য যে, পৃথিবীর বেশীর ভাগ দেশেই মৃত্যুদ-ের বিধান রয়েছে। আমরাও আলাপ আলোচনা করে যুক্তিতর্কের মাধ্যমে এ ব্যাপারে অগ্রসর হব। ১৫ জুলাই রাতে আমাদের জাতি যে ঐক্য, একতা, সহমর্মিতা ও ভ্রাতৃত্বের প্রদর্শন করেছে সেটা আরো মজবুত করে, টার্গেটগুলো ধারাবাহিকভাবে আরও প্রসন্ন করে আরও দৃঢ় পদক্ষেপে পথা চলা অব্যাহত রাখব।

মুসলিম দেশ নিয়ে এবার খেলা বন্ধ হবে : আমরা কেবল ফেতুল্লাহ গুলেনের সন্ত্রাসীদের সাথেই নয়, অন্য সন্ত্রাসী সংগঠন ও তাদের মদদদাতাদের বিরুদ্ধে পরিচালিত আমাদের অভিযান আরও শক্তিশালী ও আরও কার্যকরভাবে অব্যাহত রাখব। আমার দেশ নিয়ে খেলোয়াড়দের খেলা আরেকবার আমরা নস্যাত করে দিয়েছি। এখন থেকে সিরিয়া নিয়ে চলতে থাকা খেলাও নস্যাত করে দেব। ইরাক নিয়ে খেলাও বন্ধ করে দেব। লিবিয়া নিয়ে খেলাও বানচাল করে দেব। মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এমনকি পৃথিবীর সব প্রান্তের মজলুম ও ক্ষতিগ্রস্তদের কষ্ট-কান্না এবং সম্পদ লুটপাটের খেলাও নস্যাত করে দেব। বন্ধুরা, আমাদের দেশে যা হচ্ছে এগুলো ঐ দেশগুলো থেকে বিচ্ছন্ন কোন ঘটনা নয়। সিনারী এক, কিন্তু মঞ্চগুলো শুধু আলাদা।

তুরস্কের সাথে আছে বিশ্বের মজলুমদের দোয়া : ১৫ জুলাইয়ের রাত শুধু আংকারা কিংবা ইস্তাম্বুলের জন্য নয়, পৃথিবীর বিভিন্ন অঞ্চল ও শহরের লক্ষ লক্ষ মানুষের অন্তর তুরস্কের সাথে ছিল। আমাদের জন্য তাদের হাতগুলো ছিল আকাশমুখী। আমান ইয়া রাব্বি! (অহ মাই গড) এ এক অপরূপ দৃশ্য! এই ভূমি পৃথিবীর ছোট্ট এক প্রান্তে অবিস্থত। অথচ প্রতিটি প্রান্ত থেকে তোমাদের জন্য সালাম ও দোয়া রয়েছে। পৃথিবীর অন্য প্রান্তের এই মানুষগুলো তুরস্কের এই সংগ্রামকে আমাদের স্বাধীনতা ও ভবিষ্যতের জন্য অপরিহার্য মনে করছে। ওরা আমাদের জন্য শত্রু পালে আমাদের উপর ছেড়ে দেয়। কিন্তু আমাদের পেছনে রয়েছে অনেক বড় শক্তি আর পাশে আছে অনেক বেশী সমর্থন। সেটা হলো গোটা বিশ্বের মজলমুদের দোয়া।

বিদ্রোহীদের সাথে সম্পর্ক রাখলে বন্ধুত্ব থাকবে না : পশ্চিমা বিশ্বের বন্ধুদের সম্পর্ককে একপাশে রেখে বলতে চাই, অনেক রাষ্ট্র এবং অনেক রাষ্ট্রের কর্মকর্তারা আমাদের দেশের সেনা বিদ্রোহের ব্যাপারে যে মনোভাব দেখিয়েছেন, তা গণতন্ত্রের নামে একধরনের লজ্জাকর দলিল। আমাদের নাগরিকদের সেনা পোশাক পরিহিত সন্ত্রাসীদের ট্যাংকের নীচে জীবন দেয়া, অস্ত্রধারীদের আঘাতে জর্জরিত হওয়া, হেলিকপ্টার দিয়ে নাগরিকদের উপর হামলা, বিমান থেকে বোমা নিক্ষেপ, দু:খজনকভাবে এগুলো তাদের নজরে আসে না। উল্টো বিদ্রোহীদের সাথে তাদের সম্পর্ক ঘনিষ্ঠ করছে। বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জারী করা জরুরী অবস্থা নিয়ে তাদের যত চিন্তা। আচ্ছা, এ ধরনের ব্যবস্থা কি আমেরিকা নেয়নি, ফ্রান্স নেয়নি? জার্মানি নেয়কি? অনেক দেশেই আছে। এধরনের ব্যবস্থাই আছে। কিন্তু আমাদের দেশে ঘটে যাওয়া এত বড় ঘটনা তাদের দেশে ঘটেনি। নিহত ২৩৭ জনের জন্য শোক প্রকাশ ও ২১৯১ জন আহতের জন্য সুস্থতা কামনা না করে, তারা বিদ্রোহীদের সাথে খারাপ আচরণ করার আশংকা নিয়ে চিন্তিত। খোলাখুলি বলছি, যারা বিদ্রোহী সন্ত্রাসীদের ভাগ্য নিয়ে দুশ্চিন্তা করছেন কিন্তু তুরস্কের গণতন্ত্র নস্যাতের ব্যাপারে, এ জাতির জীবন ও ভবিষ্যতের ব্যাপারে দুশ্চিন্তা করেন না এমন নেতা ও দেশের সাথে আমাদের কোন বন্ধুত্ব নেই। এটা এভাবে তারা জেনে নিক। তাদের সাথে আমাদের ডিপ্লোমেটিক সম্পর্ক অব্যাহত থাকবে। কিন্তু আমাদের অন্তরে তাদের জন্য কোন স্থান নেই।

আমরা কাফনের কাপড় পরেই রাজপথে নামি : সংসদীয় গণতান্ত্রিক পদ্ধতি নিয়ে যারা কথা বলেন তাদের বলেছিলাম যে, তোমরা আসো, আমাদের গণতন্ত্র ও সংসদীয় সিস্টেম দেখে যাও। তারা আসেনি। সামান্যতম গণতন্ত্র বিশ্বাস করে থাকলে এসে দেখে যাও। এদের মধ্যে এমনও আছে যারা ব্যর্থ বিদ্রোহীদের সমালোচনা করে বলছে, তোমরা কেন আগে এরদোগাকে হত্য্যা করতে পারলে না। বুদ্ধিদাতারা এভাবে খোলাখোলি তাদের উদ্দেশ্য প্রকাশ করছে। বলছে যে তোমরা ভুল করেছ। তোমাদের উচিত ছিল আগেই এরদোগানকে হত্যা করা। আহা! এ ধরনের চিন্তাকে আমরা পাত্তাই দেই না। আমরাতো কাফনের কাপড় পরেই রাজপথে নেমেছি। আমি এর আগেও বলেছি, আমি ঐ রাতের শহীদদের ব্যাপারে আমার ঈর্ষা আছে। শাহাদাতের মর্যাদার সবাই উপযুক্ত নয়। সবাই সে ভাগ্য লাভ করতে পারে না।

তুরস্কের ভিশন ২০৭১ : আমরা এখন হয়ত সবদিক থেকে একটি আদর্শ অবস্থানে নেই। কিস্তু যে কোন ক্রাইসিসে নিজেদের পায়ে দাঁড়িয়ে যাবার শক্তি রাখি আমরা। সুযোগ পেলেই আমরা ২০২৩ এর টার্গেটের কথা বলি। আমরা এই ভিশনে পৌঁছাবই। কেন ঐ দিকে সবার দৃষ্টি আকর্ষণ করছি। ঐ সময়ে এজাতির ভবিষ্যতের জন্য এক নতুন যুগের সুচনা হবে বলে মনে করছি। ওরা যা পারে করুক। যে ধরনের ষড়যন্ত্র করতে চায় করুন। যে ধরনের খেলা খেলতে চায় খেলুক। আল্লাহর ইচ্ছা ও সাহায্যে আমরা ২০২৩ ভিশনে পৌঁছাবই। আমরা হয়ত দেখব না। কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম ও আমাদের নাতি-নাতনিরা দেখতে পাবে। এভাবে ২০৫৩ ও ২০৭১ সালের ভিশন বাস্তবায়নের জন্য এই মাটিকে আমরা প্রস্তুত করে যাব।

* অনুবাদ : আবু সালেহ ইয়াহইয়া, পিএইচডি গবেষক।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...