শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৩:৫৯
Home / কওমি অঙ্গন / আল-আজহারে এক বাংলাদেশি কওমি সন্তানের কৃতিত্ব

আল-আজহারে এক বাংলাদেশি কওমি সন্তানের কৃতিত্ব

sanaullah_ajhari2যার বক্তব্য শুনতে আল-আযহার বিশ্ববিদ্যালয়ে জড়ো হয় গবেষক ও শিক্ষক, হাদিসের দারসে উপস্থিত হয় হাজারো বিদেশি ছাত্র। তিনি বাংলাদেশের সুনামগঞ্জের কৃতি সন্তান মাওলানা সানাউল্লাহ আল আযহারী ।

বিশ্বের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ের মাদিনাতুল বুয়ুছে হাদিসের দারস দেন তিনি । মিশরে শিক্ষক হিসেবে তার রয়েছি সুখ্যাতি, তিনি কায়রোতে আত তিবয়ান নামক একটি প্রতিষ্ঠানের পরিচালক ও শিক্ষক। এ ছাড়া মিশরের ন্যাশনাল টেলিভিশন নীলে টিভিতেও টকশো বক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন ।

সুনামগঞ্জের দোয়ারবাজার উপজেলার এরুয়াখাই গ্রামে ১ মার্চ ১৯৮৫ সালে জন্ম গ্রহণ করেন এই কৃতি শিক্ষক । বাবা আলহাজ্ব আবুল হাশেম একজন আলেম ও শিক্ষাবিদ , বড় ভাই শায়খ ইকবাল বিন হাশেম একজন শায়খুল হাদিস। বাবা মায়ের চতুর্থ সন্তান সানাউল্লাহর পড়াশোনার হাতেখড়ি মায়ের হাতেই এর পরে জামেয়া ক্বাসিমুল উলুম দরগাহ হতে সম্পন্ন করেন হিফজুল কুরান । জামেয়া দারুল আরকামে কৃতিত্বের সাথে মাধ্যমিকের পাঠ চুকিয়ে চলে যান পটিয়া ইসলামি বিশ্ববিদ্যালইয়ে। সেখান থেকে দাওরাহ (মাস্টার্স) শেষ করেন । পাশাপাশি আলিয়া মাদ্রাসা থেকেও স্টার মার্কসহ লাভ করেন আলিমের সার্টিফিকেট।
কিছুদিন বাংলাদেশে হাদিস শাস্ত্রে অধ্যাপনা করার পর মিশর সরকারের বৃত্তি লাভ করে ২০০৮ সালে পাড়ি জমান কায়রোতে। আল-আযহার বিশ্ববিদ্যালইয়ের কুল্লিয়াতিশ-শারয়িয়্যাহ থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে অনার্স সম্পন্ন করেন এবং একই বিভাগ থেকে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি লাভ করেন । বর্তমানে কম্পারেটিভ ফিকহ নিয়ে গবেষণা করছেন মাওলানা সানাউল্লাহ আল আযহারী।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

মাননীয় প্রধানমন্ত্রী সমীপে জরুরী কিছু কথা!

কমাশিসা ডেস্ক: শুক্রবার ২৫সেপ্টেম্বার ২০২০. মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আপনি যখন কওমি শিক্ষা সনদের স্বীকৃতির ...