শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১০:২৫
Home / প্রতিদিন / ‘জাতীয় ভাবে খুতবা রচনা হবে প্রতি সপ্তাহে’

‘জাতীয় ভাবে খুতবা রচনা হবে প্রতি সপ্তাহে’

_baitul_mokarramবাংলাদেশে সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষাপটে ইসলামিক ফাউন্ডেশন দেশব্যাপী প্রচারণার পাশাপাশি আলাপে বসছেন ইমাম, ধর্মীয় ব্যক্তিত্ব ও শিক্ষা প্রতিষ্ঠানের ধর্ম শিক্ষকদের সাথে। প্রচারণার অংশ হিসেবে আজ মসজিদের ইমামদের সাথে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী, ইসলামিক ফাউন্ডেশন ও অন্যান্য কর্তৃপক্ষ মিলিত হবেন বায়তুল মোকাররম মসজিদে।

ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বিবিসিকে বলেছেন ৫১৫টি স্পটে গত পনেরো দিনে সভা করেছি যার সমাপ্তি হবে আজকের সভার মধ্য দিয়ে। এ সভায় খুতবা সহ নানা বিষয় আসবে আলোচনায়। প্রসঙ্গত সাম্প্রতিক সময়ে খুতবা নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের একটি সিদ্ধান্ত নিয়ে আলোচনা হচ্ছে নানা মহলে।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে মিস্টার আফজাল বলেন সারা বিশ্বের মুসলিম দেশগুলো জাতীয় ভাবে খুতবা রচনা করা হয়। “কোরান হাদিসের আলোকে আমরা জাতীয় মসজিদের খুতবা রচনা করবো প্রতি সপ্তাহে। সবাইকে উদ্বুদ্ধ করবো যেন তারা এটা দেখেন”।

তার মতে যারা এটা নিয়ে বিতর্ক করছে তারা সেটা করছেন রাজনীতির জন্য। তবে এটি কারও ওপর চাপিয়ে দেয়া হচ্ছেনা। তিনি বলেন দেশে প্রায় তিন লাখ মসজিদ আছে। তাদের কাছে খুতবা পৌঁছিয়ে দেয়া হবে।

আগামী তিন সপ্তাহের খুতবা পাঠানো হয়েছে এবং পরে বই আকারে মসজিদে মসজিদে পাঠানো হবে। মিস্টার আফজাল বলেন. “খুতবায় কোরানে আয়াত থাকে, হাদিস এবং সমসাময়িক সমস্যার ব্যাখ্যা কোরান হাদিসের আলোকে হয়ে থাকে। এখানে কোরান হাদিসের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই”।

সৌজন্যে : বিবিসি বাংলা

 

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...