রবিবার, ১৯শে মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৮:৫২
Home / শিক্ষা-গবেষণা / যে কারনে প্রেশার উঠানামা করে

যে কারনে প্রেশার উঠানামা করে

pressereরক্তচাপের সমস্যায় আজকে দিনে সিংহভাগ মানুষ ভোগেন। বিশেষ করে উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা মানুষ আজকাল ঘরে ঘরে রয়েছে। এটাই যেমন আজকের দিনে নিয়ম হয়ে দাঁড়িয়েছে। রক্তচাপ হল এমন একটি অসুখ যা একবারে আপনার কোনও ক্ষতি না করলেও ভিতর ভিতর আপনাকে শেষ করে দেয়। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শে চলা উচিত। কারণ চিকিৎসকদের মতে, রক্তচাপের সমস্যা একইসঙ্গে তা হার্ট অ্যাটাক, স্ট্রোক ও কিডনির সমস্যাকে বাড়িয়ে তোলে। ধীরে ধীরে মানুষের স্বাভাবিক ক্ষমতাকে কমিয়ে দেয়। বয়সের সঙ্গে সঙ্গে রক্তচাপও ওঠানামা করে। তবে আপনার কি ঘনঘন রক্তচাপ ওঠানামার সমস্যা হচ্ছে? যদি হয়ে থাকে তাহলে কেন হচ্ছে তা আগে থেকে জেনে নিন। নিচে এ নিয়ে আলোচনা করা হল।

খাবারে সংবেদনশীলতা :  অনেক সময়ে কোনও খাবারের প্রতি সংবেদনশীলতা থাকলে তা অনিচ্ছা সত্ত্বেও খেলে রক্তচাপে হেরফের হয়। ফলে এমন অবস্থায় সেই খাবার এড়িয়ে চলুন।

অতিরিক্ত ক্যাফেইন : বেশি পরিমাণে কফি জাতীয় খাবার খেলে রক্তচাপে তার প্রভাব পড়বে। কারণ কফি অনুঘটকের কাজ করে রক্তচাপ বাড়িয়ে দেয়।

স্ট্রেস : স্ট্রেস আপনার চিরসঙ্গী হলে রক্তচাপের ওঠানামাও আপনার সঙ্গী হবে সন্দেহ নেই।
অ্যাড্রিনাল গ্রন্থির ক্লান্ত হওয়া : শরীরের অ্যাড্রিনাল গ্রন্থি বেশ কয়েকটি হরমোনকে চালনা করে। কোনও ধরনের দীর্ঘ রোগভোগ শরীরে থাকলে বা দীর্ঘ ক্লান্তি থাকলে রক্তচাপ ওঠানামা করবেই।

ওষুধ সেবন : অনেকে নানা সমস্যায় ওষুধ খেয়ে থাকেন। নানা ওষুধের হাজারো গুনে অনেক সময়ে রক্তচাপের হেরফের হয়ে থাকে।

জ্বর : শরীরে সংক্রমণ হলে জ্বর হয়ে থাকে। এর ফলে নানা ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে লড়তে গিয়ে রক্তচাপ ওঠানামা করে।

ডিহাইড্রেশন : এর অর্থ হল শরীরে পানির পরিমাণ একেবারে তলানিতে এসে ঠেকা। এমন অবস্থা তৈরি হলে রক্তচাপও কম-বেশি হয়।

কোলেস্টেরল : রক্তচাপকে অনেকাংশে নিয়ন্ত্রণ করে কোলেস্টেরল। রক্তে কোলেস্টেরলের মাত্রা কম-বেশি থাকা রক্তচাপ কম থাকবে না বেশি হবে তা নিয়ন্ত্রণ করতে পারে।

সৌজন্যে : মেডিকেল বাংলাদেশ

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

সমকামিতা একটি জাতীয় অভিশাপ!

আবুল হুসাইন আলেগাজী: কওমে লূতের কাজের স্বাস্থ্য/জীবন বিনাশী দিক ব্যাপারটা বুঝা একেবারে সহজ৷ একটি স্বভাবিক #পরিচ্ছন্ন রাস্তা ...