সোমবার, ২৭শে মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৩:৫৯
Home / শিক্ষা-গবেষণা / শরীরে যে ধরনের ব্যথা এড়িয়ে যাওয়া বিপজ্জনক

শরীরে যে ধরনের ব্যথা এড়িয়ে যাওয়া বিপজ্জনক

painঅনেক সময় শরীরের কয়েকটি অঙ্গের ব্যথা সহ্য করা দায় হয়ে পড়ে। কিছু ব্যথা রয়েছে যা বংশগত। তা আটকানো বেশ মুশকিল। কিছু আবার আমাদের জীবনযাত্রার ধরনের ফলে হয়। শরীর আদতে একটি মেশিনের মতো। এতে সমস্যা হবেই। তা নিয়ে বিশেষ ভাবিত হলে চলবে না। তবে ব্যথার সমস্যা থেকে কীভাবে বেরিয়ে আসা যায় সেটা জেনে রাখা অবশ্যই প্রয়োজন।

আজকের যুগে বেশিরভাগ কাজই মেশিনের সাহায্যে হয়। ফলে কাজের ধরন আগের চেয়ে অনেকটাই বদলেছে সন্দেহ নেই। এখন কায়িক শ্রমের চেয়ে মাথার কাজ অনেক বেশি করতে হয়। এবং তা করতে হয় এক জায়গায় বসে। প্রযুক্তির বদান্যতায় কিছু কাজ বাদে প্রায় সবটাই যেহেতু কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত, তাই আলাদা করে শরীরের যত্ন রাখা প্রয়োজন। তবে কিছু ধরনের ব্যথা রয়েছে যা নিত্য মোকাবিলা করতে হলেও কখনই অবহেলা করা উচিত নয়।

অসহ্য মাথা যন্ত্রণা মাথা যন্ত্রণার হাজারো কারণ থাকতে পারে। ডিহাইড্রেশন, স্ট্রেস, সাইনাসের সমস্যা ইত্যাদি। যদি দেখেন কিছু করেও মাথা ব্যথা কমছে না তাহলে এড়িয়ে যাবেন না। অনেক সময়ে মস্তিষ্কে রক্তক্ষরণ বা মাইগ্রেনের ফলে এমন হতে পারে।

পায়ে ব্যথা যদি পায়ে জ্বালা ও ব্য়থা অনুভব করেন, তাহলে সাবধান। নানা কারণে এই সমস্যা হয়ে থাকে। এর সঙ্গে মুখের ভিতর শুকিয়ে যাওয়া, শুকনো ত্বক, ঘা দেরিতে শুকানো, দৃষ্টিশক্তি কমে আসা ইত্যাদির লক্ষণ বুঝলে চিকিৎসকের পরামর্শ নিন।

ক্রনিক পিঠে ব্যথা মাঝেমাঝে নানা কারণে পিঠ-কোমরে ব্যথা হতে পারে। তবে অবিরত পিঠ, কোমরে ব্যথা হলে মুশকিল। এমন হলে এড়িয়ে যাবেন না।

পায়ের পেশিতে ব্যথা অনেক সময়ে খিঁচুনি লাগলে পা ব্যথা করতে পারে। কিন্তু যদি তা নিয়মিত সমস্যা হয় তাহলে খবরদার। অনেক সময়ে ভিতরে রক্ত জমাট বেঁধে এমন হতে পারে।

অজানা ব্যথা যদি মাঝেমাঝেই শরীরের নানা জায়গায় ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠে অথচ কারণ বুঝতে অসমর্থ হন, তাহলে সেটা অবসাদের ফলে হতে পারে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

পেটে অসহ্য ব্যথা হজমের গোলনালের ফলে পেটে ব্যথা হতে পারে। তবে গলব্লাডারের সমস্যা, অগ্ন্য়াশয়ের সমস্যা বা আলসারের সমস্য়া হতেই পারে। তাই পেটে অসহ্য যন্ত্রণা লক্ষ্য করলে এড়িয়ে যাবেন না।

বুকে ব্যথা বুকজ্বালা থেকে শুরু করে বুকে যেকোনও ধরনের অসুবিধাই প্রাণহানির কারণ হতে পারে। ফলে বুকে কোনওরকম অস্বস্তি হলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

সৌজন্যে : অন্যদিগন্ত

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

সমকামিতা একটি জাতীয় অভিশাপ!

আবুল হুসাইন আলেগাজী: কওমে লূতের কাজের স্বাস্থ্য/জীবন বিনাশী দিক ব্যাপারটা বুঝা একেবারে সহজ৷ একটি স্বভাবিক #পরিচ্ছন্ন রাস্তা ...