শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ ভোর ৫:০৪
Home / অর্থনীতি / এই গরমে এক হাজার টাকায় পরিবেশবান্ধব এসি!

এই গরমে এক হাজার টাকায় পরিবেশবান্ধব এসি!

acএকবার ভাবুনতো ব্যাটারি দিয়ে চলছে আপনার ঘরের এসি। তাও আবার স্বল্প খরচে। সিএফসি গ্যাসও ছড়াচ্ছে না, তার মানে পরিবেশ বান্ধব। স্বপ্নের মত মনে হলেও মাত্র ১হাজার টাকা খরচ করে এমন এসি আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ সাইয়াম বিন ইসলাম মেশকাত। তিনি রুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষে পড়াশোনা করছেন।

মেশকাত দাবি করেছেন যদিও এটি কোন ইউনিক আবিষ্কার নয় তবে বাংলাদেশে প্রথমবারের মত এধরণের পরিবেশবান্ধব এসি আবিষ্কার করা হয়েছে।

মেশকাত ক্যাম্পাসলাইভ২৪.কম-কে জানিয়েছেন পানির স্বতবাস্পীভবনের ফর্মূলা কাজে লাগিয়ে তিনি ওই এসিটি তৈরি করেছেন। মাত্র ১হাজার টাকা খরচ করে একজন ব্যাক্তিকে সাপোর্ট দিতে পারবে এমনভাবে পরীক্ষামূলকভাবে এটি তৈরি করা হয়েছে। এতে তিনি সফলও হয়েছেন। ইতিমধ্যে তার এসিটি একজন ব্যাক্তি নিয়ে গেছেন।

মেশকাত বলেন, দশ হাজার টাকা খরচ করে ছোটখাট পুরো একটি ঘর ঠান্ডা কিংবা গরম করার কাজে এটি ব্যবহার করা যাবে। ব্যাটারির মাধ্যমে এটি চালানো সম্ভব। একটি ঘরে ৪৫ এম্পিয়ারের একটি ব্যাটারি দিয়ে এসিটি একটানা ৩ থেকে ৪ঘন্টা চালানো সম্ভব। ব্যাটারির এম্পিয়ার বাড়ানো হলে এর কার্যকারিতা আরো বাড়বে। আর বিদ্যুতের সাহায্যে চালালে মাত্র ৭০ থেকে ৮০ ওয়াট বিদুৎ খরচ হয়। যেখানে একটি এসিতে খরচ হয় দ্বিগুন থেকে তিনগুন। তাই এটি বিদুৎ সাশ্রয়ীও বটে।

মেশকাত জানান, তার আবিষ্কৃত এসি দিয়ে ঘরের তাপমাত্রা বাইরের তাপমাত্রা থেকে ১০ থেকে ১৫ ডিগ্রি সেন্টিগ্রেট কমানো সম্ভব। অর্থাৎ ঘরের বাইরের তাপমাত্রা ৩০ ডিগ্রি হলে ঘরের তাপমাত্রা সর্বনিম্ন ১৫ ডিগ্রি রাখা যাবে।

মেশকাত এসির বেশ কয়েকটি ডিজাইন তৈরি করেছেন। আরো কিভাবে বিদ্যুৎ সাশ্রয়ী করা যায় সে চেষ্টা করছেন তিনি।

মেশকাত একেবারে সিম্পল প্রযুক্তি ব্যবহার করে এসিটি তৈরি করেছেন। এর জন্য তিনি একটি কুলিং প্যাড, দুটি প্লাস্টিকের বক্স, ও পাখা ব্যবহার করেছেন। দেখতে অনেক সিম্পল মনে হলেও এসিটির কার্যকারিতা ভালো, পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী।

মেশকাত জানিয়েছেন তার যন্ত্রটি দিয়ে ঘর ঠান্ডাও করা সম্ভব আবার গরমও করা সম্ভব। তবে সেক্ষেত্রে ডিজাইনে পরিবর্তন আনতে হবে। ফর্মূলাটি জানা থাকলে আপনিও ঘরে বসেই ওই এসিটি তৈরি করতে পারবেন।

মেশকাত এখন নতুন একটি প্রজেক্ট নিয়ে কাজ করছেন। লেজারের সাহায্যে দূরত্ব পরিমাপের যন্ত্র আবিষ্কারের চেষ্টা করছেন তিনি। ভালো স্পন্সর পেলে তিনি নতুন নতুন আবিষ্কার দেশবাসীকে উপহার দিতে পারবেন বলে উল্লেখ করেছেন।

সৌজন্যে : ক্যাম্পাস লাইভ২৪.কম

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

মধুর উপকারিতা!

হাকীম আব্দুল গাফফার: ?আল্লাহ বলেন:-“মধুতে মানুষের জন্য রোগের প্রতিকার রয়েছে।” সূরা আন নহল ৬৯ ?আল্লাহই ...