বুধবার, ২৬শে জানুয়ারি, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ১:৩৪
Home / প্রতিদিন / হে পৃথিবী! তুমি আর বেঁচে নেই!

হে পৃথিবী! তুমি আর বেঁচে নেই!

0101

ইলিয়াস মশহুদ :: মানুষ মরণশীল জীব। তাকে মরতেই হবে। মৃত্যু মানুষকে হারিয়ে ফেললেও অনেকেই আবার নিজ কর্মগুণে সবার হৃদয় মন্দিরে চির স্মরণীয়-বরণীয় হয়ে থাকেন। ইতিহাসে হয়ে থাকেন অমর।
কর্মই মানুষের জীবন। যারা এই ধরাধম থেকে চলে যায় না ফেরার দেশে, তারা কেউই আর ফিরে আসতে পারে নি। কিন্তু বেঁচে থাকে তাঁর সুমহান কর্মগুলো। জন্ম-মৃত্যুর মধ্যবর্তী সংক্ষিপ্ত এই সময়ে যদি ব্যক্তি, মানব সভ্যতার উন্নয়ন ও উজ্জ্বল কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত রাখেন, তখন তা দিয়েই মূল্যায়ণ করা হয় তাঁকে। তাঁর অতীত জীবনকে।
জন্মিলে মরিতে হয়- কথাটা সর্বজন স্বীকৃত। ‘মৃত্যু’ কথাটা চির বাস্তব সত্য। এটি একটি চলমান প্রক্রিয়া, যা বিধিবদ্ধ নিয়মে চলছে এবং চলবে। এরই ধারাবাহিকতায় প্রতিদিন অসংখ্য মানুষ মৃত্যু বরণ করছে স্বাভাবিক বা অস্বাভাবিকভাবে। কিন্তু এসবের মধ্যে কিছু মৃত্যু এমন; যা মানব সমাজকে অপুরণীয় ক্ষতির সম্মুখিন করে। এসব মৃত্যুকে মানুষ সহজে মেনে নিতে পারে না। হৃদয়ের সমস্ত ভালোবাসা দিয়ে স্মরণ করতে থাকে আজীবন।
যে সকল পীর বুযূর্গের আবির্ভাবে ধন্য হয়েছে বাংলার ভূমি, যারা নিজেদের সর্বস্ব মানব কল্যাণে উৎসর্গ করে স্মরণীয় হয়ে আছেন, আধ্যাত্মিক জগতে যারা অমর আসন দখল করে নিয়েছেন, তা’লীম-তায়াল্লুমে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন, নিজের উপর অর্পিত দায়িত্ব পুঙ্খানুপুঙ্খভাবে আদায় করে সর্বমহলে স্বীকৃত ও সমাদৃত হয়েছেন- উস্তাযুল কুররা হযরত শায়খে ভানুগাছী হুজুর রাহ. নিঃসন্দেহে তাদেরই একজন।

মাওতুল আলিমে মমাওতুল আলমে…। ওহে পৃথিবী! তুমি কি জানো না যে, তুমি আর বেঁচে নেই! ধীরে ধীরে আমরা আলেম-শূন্য হয়ে যাচ্ছি আমরা। অভিভাবকহারা। কাণ্ডারীহারা। মাথার ছায়া সরে যাচ্ছে। আল্লাহ রহম কর।

আরবী ভাষা ও সাহিত্যের অন্যতম দিকপাল, ভাষাবিদ, মারকাজুল ইসলামিয়া ঢাকাসহ বহু মাদরাসার প্রধান আদীব, বেফাকের প্রশিক্ষক, হযরত মাওলানা শহীদুল্লাহ ফজলুল বারী আজ বাদ ফজর হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন।

আজ বাদ যোহর পল্টনে মরহুমের জানাযার নামাজ অনুষ্ঠিত হবে।

সুনামগঞ্জের স্বনামধন্য আলিম, কাজীর পয়েন্ট জামে মসজিদের ইমাম ও খতীব, হাসননগর মাদরাসার মুহতামিম হযরত বিশিষ্ট ওয়াইজ হযরত মাওলানা হাফিয হারুনুর রশীদ আহমদী সাহেব গতরাতে আমাদের ছেড়ে চলে যান।

ঐতিহ্যবাহী ঢফাকা মাদানীনগর মাদরাসার প্রবীণ উস্তাদ আল্লামা আব্দুল আওয়াল আড়াইহাজারী হুজুর গতকাল ইন্তেকাল করেছেন।

ইন্না ল্লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ তাআলা তাদেরকে জান্নাতের সুউচ্চ মাকাম নসীব করুন।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...