বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৫:২৬
Home / আকাবির-আসলাফ / মৌলভীবাজারে শায়খে ভানুগাছীর স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

মৌলভীবাজারে শায়খে ভানুগাছীর স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত

কারী আলী আকবর সিদ্দিক রাহ. সারাবিশ্বেই বিশুদ্ধ তিলাওয়াতের বার্তা ও অনুশীলন ছড়িয়ে দিয়েছেন- বরুণার পীর

01এহসান বিন মুজাহির :: বরুণা মাদরাসার প্রিন্সিপাল ও শায়খুল হাদিস আল্লামা শায়খ খলিলুর রহমান হামিদী-বলেন, ক্বারী আলী আকবর সিদ্দীক রহ. আঞ্জুমানে তালিমুল কুরআন বাংলাদেশের মাধ্যমে দেশের সীমানা ছাড়িয়ে সারাবিশ্বেই বিশুদ্ধ তেলাওয়াতের বার্তা ও অনুশীলন ছড়িয়ে দিয়েছেন। আমৃত্যু তিনি পবিত্র কুরআনুল কারীমের মহান খেদমতে নিয়োজিত ছিলেন। মহাগ্রন্থ কুরআনে কারিমের বিশুদ্ধ পাঠ-পঠনের জন্য নিরন্তর সংগ্রাম করে যাওয়া কর্মবীর মুখলিছ আলেমর নাম আলী আকবর। শায়খে ভানুগাছী রহ. চলে গেছেন। ‘আঞ্জুমানে তালিমুল কুরআন বাংলাদেশ’ আমাদের কাছে আমানত রেখে গেছেন। আমরা তার হেফাজত করতে হবে এবং সহযোগিতায় এগিয়ে আসতে হবে। আঞ্জুমান ফুযালা পরিষদ মৌলভীবাজারের উদ্যোগে শহরস্থ সাইফুর রহমান অডিটোরিয়ামে সদ্যপ্রয়াত আঞ্জুমানে তালিমুল কুরআন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি শায়খুল কুররা হজরত মাওলানা আলী আকবর সিদ্দীক শায়খে ভানুগাছীর ‘জীবন ও কর্মশীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিলে’ প্রধান অতিথির আলোচনায় তিনি একথাগুলো বলেন। রবিবার (১০এপ্রিল) বিকাল দুইটায় স্মরণসভার কার্যক্রম শুরু হয়ে রাত নয়টায় মাহফিলের সমাপ্তি হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলের প্রধান অতিথির আলোচনা করেন আমীরে আঞ্জুমানে হেফাজতে ইসলাম শায়খুল হাদীস মাওলানা খলিলুর রহমান হামিদী-পীর সাহেব বরুণা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শায়খুল হাদিস আল্লামা আব্দুল বারি ধর্মপুরী ও শায়খুল হাদিস আল্লামা মুফতি শামছুজ্জোহা। সভায় বিশেষ অতিথির আলোচনা করেন, শায়খুল হাদিস আল্লামা মুফতি রশিদুর রহমান ফারুক বর্ণভী, মাওলানা ক্বারী শাহ নজরুল ইসলাম-খলীফায়ে শায়খে ভানুগাছী, মাওলানা ক্বারী ইমদাদুল হক-সাহেবজাদায়ে শায়খে ভানুগাছী, মাওলানা সাইদুর রহমান সাহেবজাদায়ে শায়খে বর্ণভী, অধ্যাপক মাওলানা আব্দুস সবুর। আলোচনায় আরও অংশ নেন আঞ্জুমান কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা ক্বারী জালাল উদ্দিন, মাওলানা ক্বারী আবুল বাশার, আঞ্জুমান কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা নুরুল মুত্তাকিন জুনাইদ, মাওলানা গিয়াস উদ্দিন-প্রিন্সিপাল রায়পুর মাদরাসা, মুফতি হাবিবুর রহমান-প্রিন্সিপাল জামেয়া আরাবিয়া, মাওলানা জাফর আহমদ, মাওলানা খিজির আহমদ, মাওলানা জামিল আহমদ, মাওলানা আহমদ বিলাল, মাওলানা রশীদ আহমদ, মাওলানা হিলাল আহমদ, মাওলানা আব্দুল মুগনি, মাওলানা নজরুল ইসলাম প্রমুখ।

স্মরণসভায় শায়খে ভানুগাছীর কর্মময় জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন অতিথিবৃন্দ। আলোচকগণ বলেন, শায়খে ভানুগাছীর কর্মময় জীবনের প্রতিটা মুহূর্ত তিনি উম্মাহকে বিশুদ্ধ নির্ভুল কুরআন তেলাওয়াত শিক্ষা দেয়ার পেছনে ব্যায় করেছেন। ক্বারী আলী আকবর সিদ্দিকের হাতেগড়া কুরআন শিক্ষার প্রতিষ্ঠান আঞ্জুমান অসংখ্য-অগণিত মানুষকে শিখিয়েছে, বিশুদ্ধ ও নির্ভুল তেলাওয়াত। বিশুদ্ধ কুরআন শিক্ষায় কারী আলী আকবর সিদ্দিকের আবদান অনস্বীকার্য। তাঁর এ খেদমত সকল মহলে প্রশংসিত ও সমাদৃত। দেশ-বিদেশে তার হাতে গড়া হাজার হাজার ছাত্র ইলমুল কিরাআতের চর্চায় নিয়োজিত আছেন।

এছাড়াও আলোচনায় আংশগ্রহণ করবেন মৌলভীবাজার জেলার শতাধিক কওমী মাদরাসার প্রিন্সিপাল-প্রতিনিধিণ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন মৌলভীবাজার আঞ্জুমান ফুযালা পরিষদের সদস্যসচিব মাওলানা ক্বারী আব্দুল হক, যুগ্নসচিব মাওলানা ক্বারী লুৎফুর রহমান জাকারিয়া, মাওলানা জিয়া উদ্দিন ইউসুফ ।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...