বুধবার, ২৫শে মে, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:৪৪
Home / অনুসন্ধান / একটি যুবক স্বপ্ন দেখে, স্বপ্নেরা আকাশে ওড়ে, তারায় তারায় খেলা করে

একটি যুবক স্বপ্ন দেখে, স্বপ্নেরা আকাশে ওড়ে, তারায় তারায় খেলা করে

খতিব তাজুল ইসলাম::

(১ম পর্ব)

12804377_456737874537227_1092894444_nযুবক মসজিদের ইমাম। আর ১০ ৫জন ইমাম আছেন এই পাড়ায়। কিন্তু উনারা স্বপ্ন দেখেন ঘুমের ঘরে আর এই যুবকের ঘুম আসেনা স্বপ্নের তাড়নায়। সুরামা নদীর কুলঘেঁষে ডালিম গাছের ছায়া দেখে যুবকের বুকে যেন বিদ্যুৎ তাড়িত হয়।১৮৬৭ সালের দারুল উলুম দেওবন্দের ডালিম বীথি আর এই ডালিমের ছায়ার মাঝে যুবক আনমনে এক আজিব যোগসুত্র খুঁজে পায়। স্বপ্নেরা আকাশে ওড়ে তারায় তারায় খেলা করে। যুবকের আশা বাঁধে বুকে। মৃগকস্তুরীর সুবাসে যেমন আকাশ বাতাস বিমুহিত হয় তেমনি প্রতিবারের জুমা’র খুতবা যেন একফালি হিরক বৃষ্টি। শতশত আগন্তুক আলোর দিশাপায় মৌমাছিরা বাসা বাঁধার স্বপ্ন বুনে, আর সেই যুবকের চিন্তায় আলতো করে বয়ে চলে ইলমে ওহীর দখিনা সমীরণ।

‘না আমি এভাবে নির্জীব ইমামতি চাইনা’!

কি চাই?

‘আমি শুরু করতে চাই দারস-তাদরিস’!

ওখানে জায়গা কোথায় ? কিংবা কারাইবা আসবে শিখতে?

‘এইযে জনাতিনেক যারা আমার আশে পাশে ঘুর ঘুর করে। আর ঐ ডালিম গাছের পাশে একচালা ১টি টিনের রুম হলেই হলো।’

মসজিদ কমিটির মুরব্বিয়ান যুবকের বয়ানে আচ্ছন্ন। আখলাক্ব চরিত্রে অতুলনীয়। তারা মনে প্রাণে চায়না সে হাতছাড়া হউক। যে করেই হউক এই যুবককে আমাদের মসজিদে আটকিয়ে রাখতে হবে’ এমন মনোভাব নিয়ে তারা সবকিছুতে সায় দিলেন।

যুবকের স্বপ্নেরা ডানা মেলে আকাশ পানে। লাল নীল সবুজ বেগুনী পাখিদের কিচির মিচিরে ভরে উঠে ডালিমের ছায়াঘেরা ঢেউটিনের আবাস।

‘এই জিরো থেকে আমাকে হিরো হতেই হবে’!

হিফজুল কোরআন আর দারসে কোরআনের মন-মাতানো কলতানের আবহে সুরমার কুলভাসে ওহীর ঝৌলুস নিয়ে। যুবকের স্বপ্নেরা ডানা ঝাপটায়। প্রলম্বিত আকাশের বিশালতায় অপর সীমান্ত জয়ের কামনা তাকে আরো বিচলিত করে, করে ব্যাকুল ও আত্মপ্রত্যয়ী।

কিন্তু কাঁটা ভরা গোলাপের ডালের পাপড়ি কুড়ানো বলাটা যত সহজ আহরণ কি তথ সহজ? যে বুড়ি রাসুলের পথে কাঁটা বিছিয়ে রুখে দাঁড়ানোর সংকল্প নিতো তাকে যদি জয় করা যায় তাহলে কেন বাঁধা বিপত্তি মাড়িয়ে কাংখিত মন্জিলে আমি যেতে পারবোনা এই মনোবল তাঁর বুকের পাজর গুলো আরো ১০ইঞ্চি উঁচু করে দেয়, যুবক আগাইয়া যায়।

যুবকের স্বপ্নেরা ডানা মেলে আকাশে ওড়ে। আসমানের উচ্চতা তাঁকে আহব্বান করে। বখতিয়ারের সুসজ্জিত তেজি ঘোড়ার পদধ্বনি শাহজালালের হুংকার তার সাহসকে আরো বাড়িয়ে তুলে। তায়েফের রক্তাক্ত রাসুল অবয়ব যখন যুবকের মানসপটে ফুটে উঠে যুবক ব্যথিত হয় কিন্তু কুরবানী ও নজরানার জন্য তাঁর প্রাণে আরো গতি সঞ্চারিত হয়।

দিকে দিকে সুনাম সুখ্যাতি যেমন বাড়ছে তেমনি সমান্তরাল ভাবে বাড়ছে তাকে নির্জীব করার প্লান।  ‘তারা চায় তাদের মুখের ফুৎকার দিয়ে আল্লাহর নূরকে নিভিয়ে দিতে; কিন্তু আল্লাহর সংকল্প হচ্ছে তিনি তার এই নূরের আলোকে উদ্ভাসিত করেই ছাড়বেন তাতে তারা দুঃখিত ব্যথিত হউক (কিছুই যায় আসেনা)।’524845_513198905471738_3156468491686672929_n

যুবকের স্বপ্নগুলো আরো শানিত হচ্ছে। মনের ফাণুস হয়ে উড়ছে উর্ধ আকাশে। করছে তারায় তারায় খেলা। ফুল ফুটে কলি হয়ে পাপড়ি মেলে থরে থরে সাজিয়ে সাজিয়ে ফল ধরার সময় এলো। যেন খোদার দরবারে তাঁর করা আবেদন এবার আলোর মূখ দেখতে শুরু করলো। সুরমার তীর থেকে হার্ট অফদা সিটি, কাজির বাজারের প্রাণকেন্দ্রে পুরো এক একর জমি। যেন এমন, প্রিয় রাসুলকে যখন ছেড়ে চলে যেতে হলো তার প্রিয় জন্মভুমি থেকে আর আবার ফিরিয়ে নিয়ে আসা হলো বিজয়ীর ভেসে স্বপ্নের সফল বাস্তবয়নের পথ ধরে।

01 copyএমনি বিরাট চড়াই উৎরাই রক্ত ঘাম শ্রম সহ অসীম যাতনা যন্ত্রণার পুল উতরিয়ে দাঁড়ালো আজেকর এই জামেয়া মাদানিয়া ইসলামিয়ার সু-উচ্চ মিনার। প্রায় কুয়ার্টার কিলোমিটার প্রলম্বিত বিশাল কেম্পাস যারা আজ দেখছো তোমাদের সেই অজানা ইতিহাস আজ হাতছানি দিয়ে ডাকছে। স্বপ্ন কখনো ছোট করে দেখতে নেই। অসীম সাহস কঠিন সংকল্প ত্যাগী পরিশ্রমী আত্মপ্রত্যয়ী হলে কোন বাঁধাই টিকতে পারেনা, স্বপ্নের পথ রুদ্ধ করার শক্তি কারো নেই করতেও পারেনা।

যুবক বিরামহীন স্বপ্ন দেখে স্বপ্নেরা আকাশে উড়ে তারায় তারায় খেলা করে।

কুরাইশরা বলাবলি করতো আব্দুল্লাহর ছেলে মুহাম্মাদ আবার নবী? বুদ্ধির সাগর আবুল হেকম উরফে আবুজেহেল হলে কিছু হওয়ার কথা? আইয়ামে জাহিলিয়াতের যুগ যদিও বলা হয় গত হয়েগেছে কিন্তু জাহিলিয়াত মুক্ত সমাজ এখনো হয়নি। একজন নায়েবে নবীর বেলায় সেই একই পরিণাম! প্রবীণরা বলে এই কমবয়সী যুবকের তেজস্বী কেরেশমাটিক যোগ্যতা শানিত বক্তব্য প্রখর মেধা আমরা বরদাশত করতে পারিনা! নবীণরা প্রবীণদের কুপরার্শে দিশেহারা। তবু সাধারণ জনতার প্রেম-প্রিতী ভালবাসার জোয়ারে যুবকের চেতনা ফুলে উঠে। বিশ্বাসের চুড়া হয় আরো উঁচু ।শনৈ শনৈ বাড়ে মিছিলের ডাক। প্রতিবাদ আর হুন্কারের জনক, নাস্তিক মুর্তাদদের যমপুরুষ জেল-জুলুম আর কারাগারের লৌহকপাট পারেনি তাকে দমিয়ে রাখতে।12662548_967316053342852_5549317499899517642_n

অপবাদের তীক্ষ্ণ তীর প্রুফাগান্ডা মিথ্যা রটনার কাসুন্দী একদিকে। অপরদিকে আল্লাহর উপর অবিচল বিশ্বাস আর সালাতুল হাজত এবং কান্না রুনাজারির কসরত। দীর্ঘ ৭মাস কারাবাস শেষে সকল বিভ্রান্থী মাকড়শাহর জালের মতো ছিন্নভিন্ন করে নিঃশর্ত মুক্তি পেলেন। যুবকের সেই ডানাগুলো আজও ঝাপটায়। বয়সের চাপ তথটা নয় যতটা চাপ ছিলো আছে উম্মাহর ফিকিরের সুমহান গুরুভার। ক্লান্ত শ্রান্ত অবসন্ন চির তারুণ্যের এই সিংহ আজও স্বপ্ন দেখে। স্বপ্নেরা আকাশে উড়ে তারায় তারায় খেলা করে।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...