বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:৫২
Home / প্রতিদিন / ছেলেকে মাদরাসায় ভর্তি করে দাড়ি রাখতে বাধ্য হলেন বাবা!

ছেলেকে মাদরাসায় ভর্তি করে দাড়ি রাখতে বাধ্য হলেন বাবা!

12742146_1557781454550034_6912324572299115432_nঅনলাইন ডেস্ক :: যৌবনে মুখে দাড়ি রেখে বৃদ্ধের সনদ নিতে রাজি নয় সভ্য সমাজ। আর তাই ৫০শে পা রাখার আগে দাড়ির কথা বললে পরিস্কার উত্তর আসে “দাড়ি রাখার বয়স হয়নি এখনো”। অনেকে আবার নিয়ত করে- নাতির মুখ দেখে দাড়ি রাখবে! কিন্তু সবার কপালে নাতির মুখ দেখার সুযোগ হয়না। এর আগেই চলে যেতে হয় না ফেরার দেশে। আর তখন তার লাশের চেহারা দেখে চেনা যায় না, সে কি মুসলিম না হিন্দু…।

ঠিক এমন নিয়ত ছিল একজন RAB অফিসারের। কিন্তু…! একমাত্র ছেলেকে মাদরাসায় ভর্তি করে মধ্যযুগীয়দের তালিকায় নাম লিখতে বাধ্য হলেন বাবা। হোস্টেলে থাকা ছেলেকে প্রতিদিন দেখতে যান বাবা। হঠাৎ ছোট্ট ছেলে বাবাকে প্রশ্ন করে বসল- “আব্বু তোমার দাড়ি নেই কেন?” বাবা মুচকি হেসে বললেন, “সময় হলে রাখবো বাবা।”

কিছুদিন পর ছেলে বলতে লাগলো…! আব্বু সব বন্ধুদের বাবার মুখে দাড়ি আছে, তোমার নেই কেন? আমার অনেক লজ্জা হয়।

বাবা তাকিয়ে দেখেন, ছেলের চোখ দিয়ে টপটপ করে পানি ঝরছে। বাবার হৃদয় ছিঁড়ে যাচ্ছিল তার প্রিয়
পুত্রের কান্না দেখে কিন্তু সমাজের জন্য ছেলের বায়না এবারো রাখতে পারলেন না তিনি।

ছেলে বড় হয়ে যাচ্ছে, পবিত্র কুরআন বুকে ধারণ করে ফেলেছেন। মাদরাসা থেকে পাগড়ি দেওয়া হবে তাকে কিন্তু ছেলের মাথায় একটাই টেনশন আমাকে পাগড়ী দেবে অথচ আমার বাবার মুখে দাড়ি নেই….!

বাবাকে নিয়ে ভাবতে ভাবতে অসুস্থ হয়ে পড়ল ছেলে, এবার হোস্টেল থেকে বাড়িতে নেওয়া হলো অসুস্থ ছেলেকে।
রাতে ঘুমানোর সময় একমাত্র আদরের ছেলের পাশে বসলেন বাবা। দেখছে নীরবে ছেলের চোখের পানিতে ভিঁজে যাচ্ছে বালিশ…! ছেলের চোখে পানি দেখে কোন ভাবেই ঘুম আসছেনা বাবার।

মধ্য রজনীতে হঠাৎ ছেলের চিৎকার শুনে নির্ঘুম বাবা ছুটে আসলেন অসুস্থ ছেলের কাছে। কাঁপতে কাঁপতে ছেলেকে বলছে কি হয়েছে বাবা? ছেলে বাবাকে জড়িয়ে ধরে বলতে লাগলো তাঁর স্বপ্নের কথা।

ছেলে : “আব্বু! আমি দেখছিলাম রাস্তার পাশে তুমি আর আমি দাড়িয়ে আছি। একটি বাস থেকে হেল্পার বলছে, জান্নাত, জান্নাত, জান্নাত…!
আমি দ্রুত উঠে পড়েছি কিন্তু তোমাকে উঠতে দিচ্ছে না। আমি চিৎকার করে বলছিলাম, “উনি আমার
বাবা” কিন্তু আমার কথায় কেউ কান দিল না। তুমি উঠার জন্য অনেক চেষ্টা করলে কিন্তু তোমাকে ধাক্কা দিয়ে সরিয়ে দেওয়া হচ্ছে। আমি গাড়িতে উঠে এদিক সেদিক তাকিয়ে ভাবছিলাম কেন তোমাকে উঠানো হলো না(?) তখন দেখলাম সবার মুখে দাড়ি; কেউ নেই দাড়ি ছাড়া।
এই কথা বলতে বলতে বাবার বুকে জ্ঞান হারিয়ে ফেলল ছেলে। সেই যে বাবা র‌্যাব কর্মকর্তা মুখে দাড়ি রেখেছিলেন, আজও তার মুখে শুভা পাচ্ছে চমৎকার দাড়ি।

RAB কর্মকর্তার মুখে দাড়ি রাখার কাহিনী শুনে নির্বাক হয়ে তাকিয়ে ছিলাম আমি। হঠাৎ দেখলাম আমার চোখের কোনেও জমে আছে এক ফোঁটা অশ্রু।

[একজন RAB অফিসারের সাক্ষাৎকার থেকে।]

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...