শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৬:১২
Home / অনুসন্ধান / কর্তার নির্দেশে কর্ম!

কর্তার নির্দেশে কর্ম!

indexরশীদ জামীল ::

‘বাংলাদেশে আইন করে গরু জবাই নিষিদ্ধ করা হউক’, এই প্রস্তাব শুনে যেমন অবাক হবার কোনো কারণ নেই, ঠিক একইভাবে এই প্রস্তাবকে পাত্তা দিয়ে পাল্টা বিবৃতি বা প্রতিবাদে ফেটে পড়ারও কোনো দরকার নেই। যারা কথা উঠিয়েছে, তারাও জানে কিয়ামতের আগেও বাংলাদেশে সেটা করা হবে না। কোনো সরকারই সেটা করবে না।
তাহলে এটা তারা কেনো বলল? জানেই যদি, খামাখা কেনো কথা বলে জল ঘোলা করার কারণ কী?

কারণ হল- কর্তার নির্দেশে কর্ম! তিনি তাঁহার যাত্রা অব্যাহত রাখিবার জন্য যখন যাহাকে যেভাবে হুকুম করেন, তখন তাহারা সেইভাবেই তামিল করে।অত:পর, জল যেটুকুন ঘোলা হওয়ার পর ফিল্টারিং করা যায়, ততটুকু ঘোলা হবার বা করার পর জলের লাগাম টেনে ধরেন?
জলের আবার লাগাম হয় নাকি?
হয়। জলের যেমন নিজস্ব রঙ নেই, লাগামেরও দৃশ্যতা থাকে না।

পৃথিবীর ইতিহাসের ঐতিহাসিক নির্বাচনে মহা নিরঙ্কুশ সংখ্যাধিক্যতায় আরাম কেদারা ধরে রাখা সরকারের সাফল্যের ফিরিস্তি দিতে গেলে আলাদা গ্রন্থ রচিত হয়ে যাবে। ইচ্ছা এবং কর্মের মাঝে কোনো দেয়াল ছিল না। থাকতে দেয়া হয়নি। তৈরি করার তো সওয়ালহি পয়দা নেহি হোতা। যে জন্য সরকার যখন যা করতে চেয়েছে, করেই ছেড়েছে। কারো কানো তোয়াক্কা করে নাই। তোয়াক্কা দুর্বলতার আলামত।
একটিমাত্র দুর্বলতা ছাড়া সরকারের আর কোনো দুর্বলতা নেই। এবং মজার ব্যাপার হল, এই দুর্বলতাটিই আবার সরকারের অন্যতম প্রধান শক্তি। এই দুর্বলতাই সরকারের অক্সিজেন সিলিন্ডার। যখনই নিশ্বাসজনিত কষ্ট হয়, বেঁচে থাকার বাসনায় হাত বাড়ানো হয় অক্সিজেনের দিকে। ছাড়িতে চাহি না আমি সুন্দর এ ধরনী।

কেউ বলে, মোল্লারা জঙ্গি, কেউ বলে সেঁকেলে। কেউ বলে মাদরাসাগুলো জঙ্গি প্রজনন করছে, কেউ বলে বেকার সমস্যা। কেউ বলে নজরদারির কথা, কেউ বলে ক্যামেরা লাগাও। কেউ বলে রেকর্ড হবে, কেউ বলে সিসি ক্যামেরা আছে…

আসলেই কি কেউ কিছু বলে? নাকি বলানো হয়! মাইক থেকে ধ্বনিত হয় আওয়াজ ধ্বনি নয়। সেটা হল, প্রতিধ্বনি। মাইক কথা বলে না। কথা বলেন অন্যকেউ। পৃথিবী এগিয়েছে অনেক। রোব-মানবের যুগ এখন। রোবট কথা বলে, ঠিক মানুষের মতো করে। রোবট হাঁটাচলা করে, ঠিক যেভাবে মানুষ হাঁটে। বলনে-চলনে তারা মানুষের মতো হলেও মূলত তারা মানুষ না। যান্ত্রিক যোগফল। রিমোট হাতে অন্য কেউ।
কে তিনি?
দৃশ্যকাব্যের পেছনে বসা।
তারা কারা?

— বিস্তারিত, ভাবমূর্তি’তে

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...