সোমবার, ২৭শে মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ ভোর ৫:২৫
Home / নারী-পুরুষ / অতিরিক্ত ঘুম মৃত্যুর জন্য ঝুঁকি

অতিরিক্ত ঘুম মৃত্যুর জন্য ঝুঁকি

অনলাইন ডেস্ক ::210920112982 প্রতিদিন যারা ৯ ঘণ্টার বেশি ঘুমায় এবং দিনে বেশি সময় অফিসে বসে কাজ করে তাদের মৃত্যুর ঝুঁকি বেশি। অস্ট্রেলিয়াভিত্তিক এক গবেষণায় এমনই ইঙ্গিত দিয়েছে।

সিডনি বিশ্ববিদ্যালয় এই গবেষণাটি পরিচালনা করে। মোট ২ লক্ষ ৩০ হাজার মানুষের ওপর এই গবেষণাটি চালানো হয়। গবেষণায় অংশগ্রহণকারীদের জীবনযাপনের পদ্ধতির ওপর নজর দেয়া হলে দুই ধরনের ফলাফল পান গবেষকরা।

একটি হলো, অতিরিক্ত ধূমপান, মদ্যপান, ৯ ঘন্টার বেশি ঘুম, ঠিক সময়ে পর্যাপ্ত পরিমাণে না খাওয়া এবং বেশিক্ষণ বসে কাজ করার ফলে মৃত্যু ঝুঁকির পরিমাণ বৃদ্ধি পায়।

দ্বিতীয়টি হলো, ধূমপান, মদ্যপান এবং ৭ ঘণ্টার কম ঘুমানো অকাল মৃত্যুর জন্য দায়ী। এই দুটি কারণেই এখন বেশিরভাগ মানুষ হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগে ভুগতে থাকেন।

নিজের মৃত্যু কামনা না করে বদলে ফেলুন নিজের জীবন যাপনের পদ্ধতি। এছাড়া বেশিক্ষণ বসে বসে কাজ করতে হলে কাজের ফাঁকে সময় বের করে ঘুরতে পারেন। মানসিক ও শারীরিক প্রশান্তি বৃদ্ধি পাবে তখন।সকালে ঘুম থেকে উঠে একটু ব্যায়াম করে নিতে পারেন, তাহলেই এই সমস্যাগুলো থেকে সহজে নিজেকে বাঁচাতে পারবেন।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

সমকামিতা একটি জাতীয় অভিশাপ!

আবুল হুসাইন আলেগাজী: কওমে লূতের কাজের স্বাস্থ্য/জীবন বিনাশী দিক ব্যাপারটা বুঝা একেবারে সহজ৷ একটি স্বভাবিক #পরিচ্ছন্ন রাস্তা ...