বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৯:৫০
Home / অনুসন্ধান / কোরআন-হাদিসভিত্তিক বইও আপনাকে ভ্রষ্ট করতে পারে

কোরআন-হাদিসভিত্তিক বইও আপনাকে ভ্রষ্ট করতে পারে

Fahim_Komashishaফাহিম বদরুল হাসান ::

পুস্তিকাটি বছর দুয়েক আগে ফ্রান্সে এক বাংগালি দিয়েছিল।
বইটির নাম দেখে বাংলায় সম্যক ধারণা থাকলে যে কেউ বুঝবে- একটি ইসলামিক বই, যাতে জান্নাত প্রাপ্তির পথ দেখানো হয়েছে কোর’আনের আলোকে।

কিন্তু অত্যন্ত আশ্চর্য্যের বিষয় হচ্ছে, এটি কোনো ইসলামিক দাওয়াতের বই নয়! খৃস্টান মিশনারিদের বই এটি। যা রচনা করা হয়েছে বাংলাভাষী মুসলমানদের টার্গেট করে। এতে সুকৌশলে কোর’আন এবং হাদিস দিয়ে বুঝানো হয়েছে যে, আপনি মুসলিম হলে যেমন জান্নাতে যেতে পারবেন, খৃস্টান হলেও জান্নাত নিশ্চিত।

•ঠিক একইভাবে শিয়াদের বইসমূহ পড়লে, কাদিয়ানীদের লেকচার শুনলে পাবেন, কোর’আন- হাদিসের মাধ্যমেই দেখানো হয়েছে শিয়া আক্বিদার সত্যতা, কাদিয়ানীদের হক্বপন্থা।

এই বইসমূহে/লেকচারে বিভিন্ন আয়াত এবং হাদিসের আগ-পিছ উল্লেখ না করে, উদ্দেশ্য এবং কারণ না বলে কোর’আন এবং হাদিসের এমনভাবে ব্যাখ্যা করা হয়েছে যে, বিজ্ঞ আলেম ছাড়া ভুল ধরা অসম্ভব।
এগুলো কেউ রেগুলার পড়তে, শুনতে থাকলে মরু কিংবা সমুদ্রপথের পথহারার মত অবস্থা হবে। সঠিক পথে আছে মনে করে এতো দূর যাবে যে, সে যখন অনুধাবন করবে ভুল পথে আছে, তখন ফেরত আসা প্রায় অসম্ভব হয়ে যাবে। যদি না তাকে কেউ পথ দেখিয়ে নিয়ে আসে। নাউজু বিল্লাহ !

একটু পর্যবেক্ষণ করলে দেখা যায়- একজন মানুষ নাস্তিকও হয় মূলতঃ নির্দিষ্ট কিছু বই পড়ে, লেকচার শুনে কিংবা ইন্টারনেটে বিভিন্ন সাইটে ব্লগ/আর্টিকেল পড়ে। নাস্তিকতার পক্ষে মিছিল-মিটিং হয় না, সরাসরি নাস্তিকতার দাওয়াত দেয়া হয় না। এটি একটি ইন্টেলেকচুয়াল মেথড।

অতএব, প্রিয় দ্বীনী ভ্রাতার-ভগিনীগণ! অধ্যয়ন একটি অতি উত্তম অভ্যাস। কিন্তু আক্বিদা সংক্রান্ত, ধর্মীয়,ঐতিহাসিক বইসমূহ পড়তে, লেকচার শুনতে একটু সাবধান হবেন।
হীন উদ্দেশ্যে রচিত “সহীহ আক্বিদার বই, সহীহ শায়খদের লেকচার, খাটি স্কলারদের বয়ান” ইত্যাদি শুনে হুট করে সিদ্ধান্তে পৌঁছলে পথহারা নাবিকের মতো শুধু আগাতেই থাকবেন নীল গহ্বরের দিকে।

তারা আপনাকে “অন্ধের হাতি দর্শন”র মত কোর’আন হাদিসের এক অংশ দেখাবে আর আপনি শুধু হাতির পা ধরেই বলবেন- ইয়েস, হাতি আসলে পিলারের মত। তারা “শিক্ষক গাধাদের পড়ান” এই লাইনের “শিক্ষক গাধা…..” পর্যন্ত বলবে, আপনি ভাবতেই পারবেন না যে, গাধা’র পর আরো অনেক কিছু রয়ে গেছে।

ভ্রাতার-ভগিনীগণ! পড়তে থাকুন, তবে বই পড়েই স্কলার বনে যাবেন না। সঠিক জানতে আলেমদের দ্বারস্থ হোন। তা না হলে পড়তে পড়তে একেবারে খাদে পড়ে যাবেন।

☆আল্লাহ সকলকে সঠিক রাহে প্রদর্শন করুন।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...