রবিবার, ৫ই মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৩:০২
Home / অনুসন্ধান / আজ রাতেই প্রচারণা শেষ : ৩০ ডিসেম্বর নির্বাচন

আজ রাতেই প্রচারণা শেষ : ৩০ ডিসেম্বর নির্বাচন

images50কমাশিসা রিপোর্ট ::

“ভাই বাড়িতনি, চাচা ঘর আছইননিবা, “মামা, ভালানিবা, চাচী, খিয়াল খরইন জানি!” এমন ডাক আর সম্বেধন শুনতে শুনতে এখন সবাই অভ্যস্ত হয়ে পড়েছে। ডাক শুনে ঘর থেকে বেরিয়ে এলে হাত বাড়িয়ে সালাম আদাব আর শুভেচ্ছা জানিয়ে বিনয়ের সুরে “আমার লাগি দোয়া করতানু” ”আফনারা খিয়াল না করলেতো আগুয়াইতাম ফারতামনায়”। দু-তিন মিনিট সময়ে নিজের অবস্থান তুলে ধরে মন জয় করার প্রানান্ত চেষ্টা। প্রার্থীদের এই বক্তব্য নিয়ে ভোটাররা বিপাকে। প্রার্থীদের সবাই সবার পরিচিত। কাছে এলে কাকে দেব আর কাকে দেব না এটা বলা যায় না বলেই যত সমস্যা।

নির্বাচনের আর দু’দিন বাকি। আগামিকাল মঙ্গলবার রাত পোহালেই বুধবার ভোট। শেষ মুহূর্তের প্রচারণায় এখন চলছে ঝড়ো হাওয়া। ঘরে বসে নেই সিলেটের রাজনৈতিক নেতারা। আওয়ামীলীগ, বিএনপি, খেলাফত মজলিস ও জাতীয় পার্টির প্রার্থীরা চষে বেড়াচ্ছেন পৌরসভা ময়দান। করছেন ভোট প্রার্থনা।

প্রচণ্ড শীত আর কুয়াশা উপেক্ষা করে নির্বাচনী প্রচার প্রচারণায় ব্যস্ত  পৌরসভার মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। পোষ্টারে- ব্যানারে ছেয়ে গেছে শহরের অলিগলি। নানা প্রতিশ্রুতি দিচ্ছেন আওয়ামী লীগ ও বিএনপি, খেলাফত মজলিস সমর্থিত মেয়র-কাউন্সিলর প্রার্থীরা।

সৎ ও যোগ্য প্রার্থীকে নির্বিঘ্নে ভোট দিয়ে নির্বাচিত করতে চান ভোটাররা। রাত-দিন প্রচার-প্রচারণা, গণসংযোগ আর উঠান বৈঠক নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। মাইকিং এর পাশাপাশি শো-ডাউন আর শ্লোগানে শ্লোগানে মুখর পৌর এলাকাগুলো। নির্বাচনী প্রচারণায় পাড়া মহল্লা মাতিয়ে রেখেছেন কর্মী ও সমর্থকরা।

শুধু সিলেট জেলার তিনটি পৌরসভায়ই নয় তারা ছুটে চলেছেন সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারের ষোলটি পৌরসভার ভোটের মাঠ। তাদের প্রচারণায় শেষ মুহূর্তে ভোটের মাঠে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। একই সঙ্গে বিরাজ করছে আতঙ্কও।

ভোটের মাঠে ক্ষমতাসীন দলের সিনিয়র নেতারা যে দিকেই যাচ্ছেন সে দিকেই বিশাল বহর যাচ্ছে। অভিযোগ ওঠচে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনেরও। গতকাল রোববার সিলেটের জকিগঞ্জ ও গোলাপগঞ্জ পৌরসভার নির্বাচন ময়দান চষে বেড়িয়েছেন বিএনপির নিখোঁজ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী লুনা। তার সঙ্গে সিলেট জেলা বিএনপির সিনিয়র নেতারাও এ দুটি পৌরসভায় প্রচারণা চালান।

গতকাল দিনভর হবিগঞ্জে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন সিলেটের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান। তিনি গতকাল হবিগঞ্জের তিনটি পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থীদের পক্ষে প্রচারণা চালান। রাতে তিনি প্রচারণা চালিয়েছেন মৌলভীবাজারের কুলাউড়াসহ কয়েকটি পৌরসভায়। আজ তিনি সিলেটের গোলাপগঞ্জসহ কয়েকটি পৌরসভায় নির্বাচনী প্রচারণা চালাবেন। নির্বাচনী মাঠে সক্রিয় রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ।

শেষ মুহূর্তে সিলেটে ভোটের মাঠের প্রচারণায় এগিয়ে গেছে বিএনপি। বিএনপি প্রচারণার শুরু থেকেই টিমওয়ার্কিং করে প্রচারণা চালাচ্ছেন। এ কারণে গোলাপগঞ্জ, জকিগঞ্জ ও কানাইঘাট পৌরসভায় পৃথক পৃথক দল গঠন করা হয়েছে। গতকাল জকিগঞ্জ পৌরসভায় বিএনপির প্রার্থী অধ্যাপক বদরুল হক বাদলের পক্ষে এক যোগে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। প্রচারণাকালে লুনার সঙ্গে সিলেট জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট নুরুল হক, যুগ্ম আহ্বায়ক দিলদার হোসেন সেলিম, আবদুর রাজ্জাক, ইমরান আহমদ চৌধুরী সিনিয়র নেতারা উঠোন বৈঠকে অংশ নেন। এ সময় বিএনপি নেতারা কয়েকটি দলে বিভক্ত হয়ে গোটা পৌরসভা চষে বেড়ান। বিকাল ৩টার মধ্যে তারা জকিগঞ্জ প্রচারণা শেষ করে গোলাপগঞ্জ পৌরসভায় চলে আসেন। সেখানে তারা বিএনপির প্রার্থী শাহীনের পক্ষে প্রচারণা চালিয়েছেন। এ সময় তাহসিনা রুশদীর লুনা সরকারের বিরুদ্ধে অনাস্থা জানাতে সবাইকে ভোটের মাধ্যমে প্রতিবাদ জানানোর আহ্বান জানান।

জকিগঞ্জ পৌরসভায় খেলাফত মজলিসের প্রাথী জাফরুল ইসলামের দেয়াল ঘড়ি প্রকীকের পক্ষে দিনভর প্রচারণা চালিয়েছেন মজলিসের নেতাকর্মীরা।

কানাইঘাটেও জেলা বিএনপির একটি টিম ধানের শীষের প্রার্থী রহিমউদ্দিন ভরসার সঙ্গে প্রচারণা চালান। সিলেট জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আলী আহমদ জানিয়েছেন, দেশের মানুষ বর্তমান সরকারের দুঃশাসনের বিরুদ্ধে জেগে উঠেছে। এ কারণে ভোটের মাঠে বিএনপির প্রার্থীদের পক্ষে জয়জয়কার চলছে। কারচুরি না হলে ভোটের মাঠে বিএনপির প্রার্থীদের জয় নিশ্চিত বলে দাবি করেন তিনি।

সিলেটে বেশ কয়েকটি পৌরসভায় গতকাল শেষ বারের মতো শোডাউন দিয়েছেন প্রার্থীরা। আর এই শোডাউনে বিএনপির চেয়ে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনে আওয়ামী লীগ এগিয়ে বলে অভিযোগ। আওয়ামী লীগ ঘরোয়া বৈঠকের নামে বিশাল নির্বাচনী প্রচারণা চালিয়েছে।

লেটের গোলাপগঞ্জে আওয়ামী লীগ প্রার্থী জাকারিয়া আহমদ পাপলুর পক্ষে শোডাউন করা হয়েছে বলে অভিযোগ করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। এ পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সিরাজুল জব্বার চৌধুরী জানিয়েছেন, গোলাগঞ্জের মানুষ পরিবর্তনের পক্ষে জেগে উঠেছে। পরিবর্তনের স্লোগান নিয়ে উৎসবভাব বিরাজ করছে। এ অবস্থায় পরিবেশ স্বাভাবিক রাখতে সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি।

গোলাপগঞ্জে খেলাফত মজলিসের প্রাথী আমিনুল ইসলামের পক্ষেও জোর প্রচারণা দিনভর ব্যস্ত সময় কাটিয়েছেন তার সমর্থক ও ভোটাররা।

এদিকে, সিলেট মহানগরের সদস্য সচিব ও ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সহসভাপতি বদরুজ্জামান সেলিম গতকাল হবিগঞ্জে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। এ সময় কারান্তরীণ জিকে গৌছকে ধানের শীষে ভোট দেয়ার অনুরোধ জানান।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...