শুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:০৩
Home / অনুসন্ধান / সুলতান মানে রাজা সুলতানা মানে রানী

সুলতান মানে রাজা সুলতানা মানে রানী

শাহ আব্দুস সালাম ছালিক ::

আমরা সব সময় সুলতানদের নিয়ে ব্যস্ত থাকি সুলতানাদের খবর নেই না । এর মূলে পুরুষতান্তিক মনোভাব ।
ইসলাম নারীকে মূল্যায়ন করলে ও আমরা কাজের বেলা তা দেখাই না । ঘরের বিবিকে , বোনকে, মাকে, ভাবীকে কাজের লোকই মনে করি । চুন থেকে পান খসলেই সমালোচনা । বাহবাহ তাদের ভাগ্যে জুটে না ।

অথচ একজন পুরুষের সফলতার পিছনে বড় অবদান নারীর । তিনি স্ত্রী, মা, খালা, বোন যে কেউ হতে পারেন ।  হতে পারেন আশেপাশের কেউ । সহজ ভাষায় নারীতেই পুরুষের সফলতা ।

বিশেষ করে সফল পুরুষের পিছনে স্ত্রীর অবদান সর্বজন স্বীকৃত । কিন্তু পুরুষ নামক দানব আমরা । প্রিয়তমার অবদানটুকু স্বীকার করতে রাযী হই না ।

অথচ হাদীসে ফরমান, নারীর রান্না বস্তু আহার করে একটু প্রশংসা কর । নারীর অবদান স্বীকার কর ।

শাকের হুসাইন শিবলী রচিত উলামাদের সাক্ষাতকার বইয়ে ফখরুদ্দীনের আমলে পড়েছিলাম মুহতারাম আবু তাহের মিসবাহ সাহেব সরফ জামাত পর্যন্ত ৪-৫ টা সাবজেক্টে নিয়মিত ফেইল মারতেন ।

কিন্তু একজন সুলতানার কিছু কথা তার জীবনের মোড় ঘোরে গেল । তিনি হয়ে গেলেন আদীব হুজুর । সবাই তার জন্য দুয়া কর সুলতানাকে নাহি মনে করে ।

আমার বিশ্বাস মুহতারাম আব্দুল কাদির সালেহ ভাইর রাজনীতির সফলতার পিছনে অবশ্যই মুহতারামার অবদান আছে । পিছন থেকে সাহস যুগান অকুন্ঠ চিত্ত্বে । তাই মুহতারামাকে ধন্যবাদ ।

খতীব তাজুল ইসলাম সাহেব কওমির জন্য শ্রমের টাকায় কমাশিসা করেন । পানির মত টাকা বিলান । এক গানে এক লাখ । এই যে সফলতা নিঃসন্দেহে মুহতারামা সুলতানার অবদান । তাই মুহতারামা বেগম তাজুল সাহেবাকে মুবারকবাদ ।

সাইমুম সাদী সাহেব সফল লেখক এবং বুদ্ধিজীবী উপাধীতে ভুষিত । এর চেয়ে ও বড় কথা উনার আদরের ছোট্টমনি রাহনুমা তাবাসসুম শিল্পী হিসেবে হতে যাচ্ছে দেশখ্যাত । আমরা সবাই বলছি স্বার্থক বাবা সাইমুম সাদী । ভুলে ও মুহতারামা সুলতানার কথা স্মরণ করছিনা ।

সুলতানাদের বুক ফাটে মুখ ফাটেনা । নিরবে অশ্রু ঝরায় চিৎকার করেনা । এভাবেই চলছে অবিচার । না তা আর হতে দেয়া যায় না । তাই মুহতারামা বেগম সাদী সাহেবাকে ধন্যবাদ ।

মুহতারাম বিল্লাহ আবু যারাহ সবাই জানে তিনি আনছারুল উলামার সভাপতি । বিধবা নারীর খরচ দেন । অসহায় শিশুদের পড়ায় সহযোগিতা করেন । শীতবস্র বিতরণ করেন। আলিম উলামার পাশে দাড়ান । তাই এলাকার সবাই বলে বিল্লাহ আবু যারাহ বাপ কা বেটা । মারহাবা ছদ মারহাবা ।

মুহতারামা বেগম বিল্লাহ ফেবু অন করে অবাক । কি আর করার আছে সমাজটা যে পুরুষতান্ত্রিক । কাপড়ের আচলে চোখের জল মুছে চলে যান রান্নাত ।

মুহতারাম বিল্লাহ সাহেব মজারখানা খেয়ে বেগমদের ধন্যবাদ দেয়ার ফুরসত পান না ঢুকে যান ফেবুতে । শান্ত পেট মজার মজার কমেন্ট করেন বন্ধুদের পোস্টে । বেগম সাহেবা চেয়ে চেয়ে দেখা ছাড়া কি আর করার আছে ।

অথচ মুহতারাম বিল্লাহ সাহেব যদি হন মানবতার সুলতান তাহলে সম্মানীতা বেগম বিল্লাহ হলেন মানবতার মহান সুলতানা ।

কমাশিসার অনুসন্ধানী দৃষ্টিতে ধরা পড়েছে বিল্লাহ সাহেব এক টাকা দান করলে বেগম সাহেবা দান করেন দুই টাকা । বিল্লাহ সাহেব দানে জিরো যে দিন বেগম সাহেবা হিরো ও সে দিন । তাই তো আমি উনাদের নাম দিয়েছি সুলতান বনাম সুলতানা ।

আসুন আমরা মা বোনের অধিকার স্বীকার করি । প্রিয়তমাকে একটু বাহবাহ দেই । তাদের সুখ দুখ নিয়ে দু চার কলম লিখি । নবীজীর হাদীসের উপর আমিল করি ।

দুনিয়ার সকল মা বোন, সবার বেগমদেরকে মোবারকবাদ জানিয়ে বিদায় নিলাম । আর দাওয়াতের অপেক্ষায় রইলাম ।

শুভ কামনায়-ছালিক

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

সিলেটের পবিত্র মাটি আবারও কলংকিত হলো রায়হানের রক্তে!

পুলিশ ফাড়িতে যুবক হত্যা: সিলেটজোড়ে চলছে রহস্য! এলাকাবাসীর প্রতিবাদ!! সিলেট নগরীতে রায়হান নামক এক যুবকের ...