শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১২:৩৯
Home / খোলা জানালা / চিৎকার নয়, চিন্তার প্রয়োজন।

চিৎকার নয়, চিন্তার প্রয়োজন।

Badrul_Komashishaমুফতি আব্দুর রাহমান সাহেব ইন্তিকাল করেছেন। তো তাঁকে নিয়ে কওমি ঘরানার আফসোস এবং আক্ষেপের অন্ত নেই। আসলেই তিনি অমূল্য এক সম্পদ ছিলেন। তাঁর পরিচয়ে যেসব বিশেষণ লাগানো যায়, “শীর্ষ পর্যায়ের জ্ঞানী, আলেমে দ্বীন, পণ্ডিত, শিক্ষাবিদ, মানবতার সেবক, ইসলামি আইনবিদ, সকলের স্বীকৃত ফক্বীহে মিল্লাত, মুফতি আযম, প্রাচ্যের-মধ্যপ্রাচ্যের সেমিনারে আমন্ত্রিত-সমাদৃত বক্তব্য দানকারী শায়খ আব্দুর রহমান সাহেব।”
কিন্তু অনেকে অত্যন্ত দুঃখ-ভারাক্রান্ত চিত্তে মিডিয়ার ছাল তুলছেন। এতো বড় একজন মনীষী, এতো বিশাল একজন আইনজ্ঞ মারা গেলেন, অথচ মূলধারার মিডিয়াগুলো প্রচার করে নি (দুএকটা করেছে, তাও কোয়ার্টার কলামে)! রেডিও-টেলিভিশন দূরে থাক, প্রিন্ট মিডিয়াই পাত্তা দিল না। এটা আসলেই দুঃখজনক।
বিষয়টা দ্রুবতাঁরার মতো উজ্জ্বল যে, মিডিয়াগুলো ইসলাম-মুসলিম বিষয়ক নেগেটিভ নিউজ ছাড়া পজেটিভ নিউজ প্রচারে সর্বদাই অন্ধ। মনীষীদের পৃথিবী থেকে গমন হোক কিংবা কুরআন তেলাওয়াত প্রতিযোগিতায় কোনো শিশুর “পৃথিবী সেরা”র খেতাব অর্জন হোক, আমাদের মিডিয়ার জন্য এসব বেখবর। বাংলাদেশে জাতীয় পর্যায়ের ইসলামি মাহফিলসমূহে যে পরিমাণ জনসমাগম হয়, যদি কারো সভা কিংবা কনসার্টে হতো, মনে হয়, ৭ই মার্চের ভাষণের মতো করে ক’দিন পরপর টেলিকাস্ট করতো।
● এখানে “মিডিয়া এবং ইসলাম-মুসলিম” বিষয়ের উপর দুটি প্রশ্ন চলে আসে।
প্রথমতঃ ইসলাম এবং মুসলিমদের নিউজ, মাদরাসা এবং সে সংশ্লিষ্ট পজেটিভ নিউজ প্রচার হওয়ার কী কোনো প্রয়োজন আছে?
দ্বিতীয়তঃ যদি আসলেই প্রয়োজন হয়, তাহলে এই প্রচার কার্যক্রমে আলেমগণ কতটুকু অংশগ্রহণ করেছেন, কীরকম পদক্ষেপ আছে? আপনি কোন যুক্তিতে আশা করেন আলেমদের নিউজ করবে, যারা সারা বছর ইসলাম আর মুসলিমকে বাঁশ দিয়ে যায়!! আপনি কোন পয়েন্ট থেকে বিশ্বজয়ী হাফেযে কুরআনকে হাইলাইট না করার কারণে মিডিয়ার প্রতি দুঃখপ্রকাশ করেন, যেখানে তারা মফস্বলের একজন ইমামের “বেতের বাড়ি”কে শিশুনির্যাতন বলে ফ্রন্ট-পেজে শিরোনাম করে!!
আপনি যদি প্রচারবিমূখ আলেম হন, আপনার কাছ থেকে সালামের সাথে প্রস্থান করবো, কিন্তু যদি আপনি “প্রচারেই ইসলামের প্রসার” বলে বিশ্বাস করেন, তাহলে অবশ্যই আপনাকে নতুন করে ভাবতে হবে। কেন প্রায় পঞ্চাশ লক্ ষ(মাদরাসা সংশ্লিষ্ট) মানুষের একটি টিভি চ্যানেল নেই, কেন একটি জাতীয় পত্রিকা নেই! একবার ভেবে দেখুন, একটি পত্রিকার সাথে এতো লাখ মানুষের সংশ্লিষ্টতা থাকলে কিংবা একটি টিভি চ্যানেলের কয়েক লক্ষ দর্শক থাকলে সমাজে তার প্রভাব কতটুকু হতে পারে।
● হুজুর! এ যুগে নিজের ঢোল নিজেই পেটাতে হয়। অন্যের হাতে দিলে হয় পেটাবেই না, অথবা পিটিয়ে ফাটিয়ে ফেলবে।
লেখক : কমাশিসা ফ্রান্স প্রতিনিধি

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...