বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:৪২
Home / বিজ্ঞান-প্রযুক্তি / ফেসবুক কর্মীদের যা করতে বাধ্য করা হচ্ছে।

ফেসবুক কর্মীদের যা করতে বাধ্য করা হচ্ছে।

Facebookসাধারণ অ্যান্ড্রয়েড ফোন আর কচ্ছপের মতো ধীরগতির ইন্টারনেট! উন্নয়নশীল দেশগুলোর ফেসবুক ব্যবহারকারীর কত কষ্ট করেই না ফেসবুক চালান! এদের ধরেই কিন্তু ফেসবুক ব্যবহারকারী দিন দিন বাড়ছে। অথচ ফেসবুকের কর্মীরা অফিসে বসে দামি আইফোন আর ফোরজির মতো দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করবেন! সেটি আর হচ্ছে না। ফেসবুকের কর্মীদেরও বুঝতে হবে সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের কষ্ট।
তাই, ফেসবুকের বিশাল সংখ্যক কর্মীর ফোন ব্যবহারে কিছুটা বাধ্যবাধকতা আনছে কর্তৃপক্ষ। আইফোন ব্যবহার করতে পারবেন না তাঁরা। অনিচ্ছায় হলেও তাঁদের অ্যান্ড্রয়েড ফোনই ব্যবহার করতে হবে। কারণ, তাঁদের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করার নির্দেশ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের প্রধান পণ্য বিষয়ক কর্মকর্তা ক্রিস কক্স ফেসবুকের কর্মীদের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারের ওপর কঠোর নির্দেশনা জারি করেছেন।
যুক্তরাষ্ট্রের উইয়ার্ড ডটকমকে শুক্রবার কক্স বলেছেন, ‘আমার টিমের সবাইকে আইফোন বাদ দিয়ে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে বলেছি, কারণ, মানুষ যখন তাঁর নিজস্ব ফোন বাদ দিয়ে নতুন ফোন কেনার কথা ভাবে তখন আইফোনের কথা ভাবে।’
কক্স বলেন, যদি কেউ ভাবেন যে, অ্যাপলের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য এ পদক্ষেপ তাহলে ভুল করবেন। আবার কেউ যদি ভাবেন গুগলকে সমর্থন করতে আমরা অ্যান্ড্রয়েড বেছে নিচ্ছি তাও ভুল করবেন। আমাদের এটা বাস্তবসম্মত একটি সিদ্ধান্ত।
কক্স আরও বলেন, বর্তমানে উন্নয়নশীল দেশগুলোতে ফেসবুকের ব্যবহার বাড়ছে। উন্নয়নশীল দেশগুলোতে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী বেশি। এ ধরনের অ্যান্ড্রয়েড ফোনব্যবহারকারীর কারণেই ফেসবুকের ব্যবহার বাড়ছে, আইফোনের কারণে নয়।
ফেসবুক যেহেতু আরও বেশি মানুষকে টানতে চাইছে, তাই কক্স মনে করেন, তার টিমেরও বিশ্বের জনপ্রিয় প্ল্যাটফর্ম অ্যান্ড্রয়েড ব্যবহার করা উচিত। এতে তারা সফটওয়্যার ত্রুটি ধরতে পারবেন। পাশাপাশি অ্যান্ড্রয়েড ফোন থেকে ব্যবহারকারীরা কী ধরনের সমস্যায় পড়েন সেটাও ধরতে পারবেন।
এদিকে, ফেসবুক সম্প্রতি ‘টুজি টুয়েজডে’ নামের একটি উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে ফেসবুকের কিছু কর্মী মঙ্গলবার দিন সবচেয়ে কম গতির ইন্টারনেট বা টুজি নেট ব্যবহার করবেন। এর ফলে কম গতির ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক ব্যবহার করার সময় কী সমস্যা হয় সেটা তারা বুঝতে পারবে। এ ছাড়াও কম গতির ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য প্রয়োজনীয় সেবা উদ্ভাবনেও কাজ করার প্রত্যক্ষ অভিজ্ঞতা পাবেন তাঁরা।

তথ্যসূত্র: আইএএনএস, বিজনেস ইনসাইডার

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

ফেসবুক কি বন্ধ হয়ে যাচ্ছে?

কমাশিসা প্রতিনিধি:: তোপের মুখে পড়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অনেকের মনে এখন প্রশ্ন জেগেছে ...