বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ ভোর ৫:৩১
Home / আমল / একটি শিক্ষণীয় গল্প

একটি শিক্ষণীয় গল্প

ইসলামী গল্প 01

ফাহমিদা বেগম ::

একদিন এক বাদশাহ তার ৩ জন উজিরকে ডেকে এনে ৩ জনকে ৩ টি থলে দিয়ে বলল, বাগান থেকে আমার জন্য ৩ থলে ভালো মানের ফল সংগ্রহ করে নিয়ে আসো। বাদশাহের আচমকা নির্দেশে ৩ উজির বাগানে প্রবেশ করলেন।
প্রথমজন বাদশাহের হুকুমকে গুরুত্ত্বসহ গ্রহণ করে বাদশাহের জন্য ভালো মানের ফল সংগ্রহ করলেন।
২য় জন মনে মনে ভাবলেন, বাদশাহ কি এই ফলের থলে দেখবেন? এই সময় কী তার আছে ? তাই অহেতুক কষ্ট করে কি লাভ ? উনি কাঁচা-পাকা ভিন্ন ধরনের ফলমূল দিয়ে থলে ভর্তি করে নিয়ে আসলেন।
৩য় জন ভাবলেন, বাদশাহ তো আর থলে চেক করবে না, তাই অযথা সময় নষ্ট করে কী আর করবো ? উনি থলে ভর্তি ঘাস নিয়ে ফিরলেন।
পর দিন বাদশাহ ৩ উজিরকে থলেসহ দরবারে উপস্তিত হবার নির্দেশ দিলেন। তারা থলে সহ উপস্তিত হলে বাদশাহ নির্দেশ দিলেন, এদের ৩ জনকে থলেসহ দূর-দুরান্ত জেলে বন্দী করে দাও! জেলে তাদের খাবারের কানো ব্যবস্থা নেই, বাগান থেকে সংগৃহীত ফলের থলে ব্যতিত !
প্রথম উজির, যে বাদশাহর হুকুমকে গুরুত্বসহকারে দেখে ভালো মানের ফলমূল দিয়ে থলে ভর্তি করেছিল, একমাস আরামের সাথে ফলমূল খেয়ে কাটিয়ে দেয়। তার খানাপিনার কোনো প্রবলেম হয়নি।
২য় উজির, যে কাঁচাপাকা হরেকরকম ফল দিয়ে থলে ভর্তি করে এনেছিল। কিছু দিন ভালো মানের ফল খেয়ে কাটালেও পরবর্তী সময়ে কাঁচা নষ্ট ফলমূল খেয়ে অসুস্থ হয়ে পড়ে।
৩য় জন, যে ঘাস দিয়ে থলে ভর্তি করে নিয়ে এসেছিল, কিছুদিন যেতেই ক্ষুধা-পিপাসায় মৃত্যুবরণ করে !

ইসলামী গল্প 03এবার আমরা নিজেদের হিসাব করে দেখি। আমরা কি সংগ্রহ করছি? আমরা এখন বাদশাহদের বাদশাহের বাগানে বিচরণ করছি। এই বাগান থেকে চাইলে আমি নেক আমল দিয়ে থলে ভর্তি করে নিয়ে যেতে পারি। না হয় বদ আমল!
স্মরণ থাকা চাই, বাদশাহর নির্দেশ যখন আসবে আমাদের কবর নামের বন্দীশালায় বন্দী করা হবে। সেখানে আপনি-আমি একাই হবো বন্দী! সঙ্গে থাকবে আমলের থলে। এই নশ্বর বাগানে আমি যা সংগ্রহ করবো তাই আমার কাজে আসবে ।
আজ আমি-আপনি আল্লাহর দেয়া নেয়ামত সুস্থতা নিয়ে বেঁচে আছি। আল্লাহর দেয়া সময়-সুযোগও আছে আমার আপনার নিকট। দ্বীনের খাতিরে একটুখানি কষ্ট স্বীকার করতে পারলে ইনশাআল্লাহ কবর নামের বন্দীখানাসহ পরবর্তী সবঘাটে আসানির সাথে পার পেতে পারি ।
আল্লাহ আমাকে আপনাকে সেই পাথেয়ও সংগ্রহ করার তাউফিক দিক । আমীন ।

লেখক : গল্পকার, শিক্ষিকা

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

আধ্যাত্মিকতা

ডক্টর আব্দুস সালাম আজাদী:: আধ্যাত্মিকতা **************** রুহানিয়্যাত বা আধ্যাত্মিকতা ইসলামের এক গুরুত্বপূর্ণ বিষয়। এর মূল ...