বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৫:১৯
Home / এশিয়া / আমেরিকাকে বুড়ো আঙুল দেখিয়ে ইরানের মিসাইল উৎক্ষেপণ

আমেরিকাকে বুড়ো আঙুল দেখিয়ে ইরানের মিসাইল উৎক্ষেপণ

ইরান_komashishaআন্তর্জাতিক ডেস্ক : নতুন মিসাইল পরীক্ষা করল ইরান। ‘ইমাদ’ বা ‘স্তম্ভ’ নামের এই ব্লাস্টিক ক্ষেপণাস্ত্র যেকোনও লক্ষ্যবস্তুকে লক্ষ্য করে আঘাত হানতে সক্ষম। ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান জানিয়েছেন, নতুন এই ব্লাস্টিক মিসাইল প্রতিরক্ষা মন্ত্রকের আওতাধীন অ্যারোস্পেস ইন্ডাট্রিজ’এর বিজ্ঞানীরা তৈরি করেছেন।
মিসাইল রিসার্চার অ্যান্টনি কর্ডসম্যান জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্রের বিশেষত্বই হল যেকোনও লক্ষ্য বস্তুকে অব্যর্থ নিশানা বানানো। এক একটি মিসাইলের রেঞ্জ ১৭০০ কিলোমিটার। লক্ষ্যবস্তুর ৫০০ মিটারের মধ্যেই নির্ভুলভাবে হামলা চালানোর ক্ষমতা। সঙ্গে রয়েছে ৭৫০ কিলোগ্রামের ক্ষেপণাস্ত্র বহন করার ক্ষমতা। তবে এটাই প্রথম নয়, এর আগে ইরানের হাতে ছিল সাহাব নামের তিনটি মিসাইল। ২০০৩ সাল থেকে ২০০০ মিটারের মধ্যে নির্ভুল হামলা চালাতে সক্ষম এই মিসাইলগুলি কাজ করছে।
উল্লেখ্য, কিছুদিন আগেই ইরানের সঙ্গে আমেরিকা সহ বিশ্বের ছয়টি পরমাণু শক্তিধর দেশের পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ওই চুক্তি অনুযায়ী, ইরান নিজের পরমাণু কেন্দ্রগুলিতে পরমাণু শক্তির ব্যবহার কমাবে এবং রাষ্ট্রসংঘের প্রতিনিধিরা ইরানের পরমাণু কেন্দ্র গুলিতে পরিদর্শন করতে পারবে। বদলে ইরানের উপর থেকে সমস্ত আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। এবার সেই ইরানই পরমাণু শক্তির বদলে নিত্যনতুন মিসাইল তৈরি শুরু করেছে।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

বাংলাদেশের বৃহত্তম এতিমখানা করলো তুরস্ক

বাংলাদেশে ১৭০ অনাথ শিশুকে আশ্রয় দেয়ার জন্য একটি অত্যাধুনিক এতিমখানা খুলেছে তুরস্কের মানবিক সহায়তা সংস্থা ...